iPhone 12 এবং 12 Pro এর স্ক্রিন ঠিক করতে খরচ লাগবে ২০ হাজার টাকার বেশি

Avatar

Published on:

সপ্তাহ খানেক আগে বিশ্ব বাজারে লঞ্চ হয়েছে দীর্ঘ প্রত্যাশিত iPhone 12 সিরিজ। যার প্রাথমিক মূল্য ৬৯,৯০০ টাকা। এই সিরিজকে ঘিরে অধীর আগ্রহে অপেক্ষা করেছিল ফ্যানরা। ইতিমধ্যে আমরা নতুন আইফোন সিরিজ সংক্রান্ত সমস্ত তথ্য আপনাদের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করেছি। তবে এখন নতুন আইফোনগুলির মেরামতের খরচ আপনাদের সাথে শেয়ার করব। যারা এই প্রিমিয়াম ডিভাইসগুলি কেনার ইচ্ছা প্রকাশ করছেন তারা অবশ্যই এবিষয়ে খেয়াল রাখবেন।

প্রথমেই বলি iPhone 12 এবং iPhone 12 Mini ডিভাইসদুটির দুর্ঘটনাজনিত ক্ষয়ক্ষতি এবং অন্যান্য মেরামতির জন্য দু-বছরের প্রোটেকশন প্ল্যানের (Apple Care+ সাবস্ক্রিপশন) বিকল্প দেওয়া হচ্ছে, এর জন্য খরচ করতে হবে ১৬,৯০০ টাকা। আবার iPhone 12 Pro এবং iPhone 12 Pro Max-এর ক্ষেত্রে এই প্ল্যানের সুবিধা পেতে ২৬,৯০০ টাকা ব্যয় করতে হবে। তবে ক্রেতারা আইফোন কেনার সময় অ্যাপল কেয়ার প্লাস সাবস্ক্রিপশন নাও নিতে পারেন।

ইতিমধ্যেই টেক জায়ান্ট সংস্থাটি তার মার্কিন ওয়েবসাইটে iPhone 12 এবং iPhone 12 Pro ডিভাইসদুটির স্ক্রিন রিপেয়ারিংয়ের খরচ তালিকাভুক্ত করেছে। ওই তালিকা দেখেই সহজেই বলা যায় ফোনগুলির মেরামত খরচ সস্তা হবে না। সংস্থার মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়েবসাইট অনুযায়ী, ওয়ারেন্টি পিরিয়ড শেষ হওয়ার পর ক্রেতারা তাদের iPhone 12 এবং iPhone 12 Pro ডিভাইসের স্ক্রিন রিপ্লেস করতে চাইলে ২৭৯ ডলার (প্রায় ২১,০০০ টাকা) ব্যয় করতে হবে।

যেখানে স্ক্রিন রিপ্লেসমেন্টের ক্ষেত্রে iPhone 11-র জন্য ১৮৯ ডলার (প্রায় ১৪,০০০ টাকা), iPhone 11 Pro-এর জন্য ২৭৯ ডলার (প্রায় ২১,০০০ টাকা) এবং iPhone 11 Pro Max-এর জন্য ৩২৯ ডলার (প্রায় ২৪,০০০ টাকা) খরচ হয়। আবার iPhone XR-এর জন্য ১৯৯ ডলার (প্রায় ১৪,০০০ টাকা) এবং দ্বিতীয় প্রজন্মের iPhone SE ডিভাইসের জন্য ১২৯ ডলার (১০,০০০ টাকা) ব্যয় করতে হয়। অর্থাৎ, নতুন আইফোন সিরিজের দাম তো বেশি বটেই, পাশাপাশি এর মেরামত খরচও পকেটে বেশ টান ফেলতে পারে। শুধু তাই নয়, এক বছরের লিমিটেড ওয়ারেন্টিতে নতুন আইফোনের দুর্ঘটনাজনিত ক্ষয়ক্ষতিতে কোনো ফ্রি পরিষেবা পাওয়া যাবেনা, সে যে কারণেই ড্যামেজ হোক।

আবার লিকুইড ড্যামেজ হলে, iPhone 12-র জন্য ৪৪৯ ডলার (প্রায় ৩৩,০০০ টাকা) এবং 12 Pro ডিভাইসটির জন্য ৫৪৯ ডলার (প্রায় ৪১,০০০ টাকা) লাগবে। iPhone 12 mini এবং iPhone 12 Pro Max-এর মেরামতের ব্যয় এখনো জানা যায়নি। তবে যাইহোক, মার্কিন মুলুকের চেয়ে ভারতে যে এই সমস্ত খরচার অঙ্ক আরো বেশি হবে, তাতে কোনো সন্দেহ নেই।

সঙ্গে থাকুন ➥