Kia Carens: কিয়া ভারতে তাদের চতুর্থ গাড়ি লঞ্চ করল, মিলবে পেট্রোল ও ডিজেল ইঞ্জিনের বিকল্পে, দাম-সহ বিস্তারিত জেনে নিন

Avatar

Published on:

দীর্ঘ দিনের প্রতিক্ষার পর অবশেষে ভারতের বাজারে লঞ্চ হল Kia Carens। Kia Seltos, Sonet ও Carnival-এর পর ভারতের বাজারে এই গাড়িটি হল সংস্থার চতুর্থ মডেল। এগুলির মধ্যে Seltos ও Sonet দেশের বাজারে যথেষ্টই সাড়া জাগাতে পেরেছে। তাই Kia Carens-ও দেশের মানুষের হৃদয়ে জায়গা করে নিতে পারবে বলে আশাবাদী দক্ষিণ কোরিয়ান ব্র্যান্ডটি। এদিকে ইতিমধ্যেই গাড়িটির বুকিং নেওয়া শুরু করে দিয়েছে কোম্পানিটি। ২৫,০০০ টাকার বিনিময়ে সংস্থার অফিশিয়াল ওয়েবসাইট অথবা ডিলারশিপ থেকে করা যাচ্ছে বুকিং। চলুন Kia Carens-এর ফিচার্স, ইঞ্জিন স্পেসিফিকেশন ও দাম সম্পর্কে জেনে নেওয়া যাক।

কিয়া কারেন্স : ফিচার্স (Kia Carens : Features)

কিয়া কারেন্স (Kia Carens)-এ রয়েছে একটি ১০.২৫ ইঞ্চির টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম, যা অ্যান্ড্রয়েড অটো, অ্যাপেল কারপ্লে এবং কিয়া কানেক্ট টেক (Kia Connect tech) দ্বারা স্মার্টফোনের সাথে সংযুক্ত করা যাবে। এছাড়াও ফিচারের তালিকায় রাখা হয়েছে একটি ইলেকট্রিক সানরুফ, একটি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, একটি ৮-স্পিকার সহ বোস সাউন্ড সিস্টেম ইত্যাদি। সুরক্ষাজনিত ফিচারের তালিকায় উপস্থিত ছ’টি এয়ারব্যাগ, এবিএস, ইএসসি, হিল স্টার্ট অ্যাসিস্ট, অল হুইল ডিস্ক ব্রেক, টিপিএমএস এবং রিয়ার পার্কিং সেন্সর।

কিয়া কারেন্স : ইঞ্জিন স্পেসিফিকেশন (Kia Carens : Engine Specification)

সেলটস-এর ইঞ্জিনটি দেওয়া হয়েছে কিয়া কারেন্স-এ। দুটি পেট্রল এবং একটি ডিজেল ইঞ্জিনের বিকল্পে এসেছে গাড়িটি। ১.৫ লিটার পেট্রোল মোটরটি থেকে ১১৫ এইচপি ও ১৪৪ এনএম আউটপুট পাওয়া যায়। আবার ১.৪ লিটার পেট্রোল ইঞ্জিনটি থেকে উৎপন্ন হয় ১১৫ এইচপি শক্তি ও ১৪৪ এনএম টর্ক। অন্যদিকে, এর ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন থেকে ১১৫ এইচপি শক্তি ও ২৫০ এনএম টর্ক উৎপন্ন হয়। উপরিউক্ত তিনটি ইঞ্জিনের বিকল্পেই রয়েছে ৬-স্পিড ম্যানুয়াল/অটোমেটিক গিয়ার বক্স।

কিয়া কারেন্স : দাম ও প্রতিদ্বন্দ্বী (Kia Carens : Price & Rivals)

Kia Carens ভারতের বাজারে ১৫টি ভ্যারিয়েন্টে উপলব্ধ। যার মধ্যে ১২টি ম্যানুয়াল ভ্যারিয়েন্ট ও ৩টি অটোমেটিক ট্রান্সমিশন। এর পাঁচটি ট্রিম হল – প্রিমিয়াম, প্রেস্টিজ, প্রেস্টিজ প্লাস, লাক্সারি এবং লাক্সারি প্লাস। ৬/৭ সিটের বিকল্পে বেছে নেওয়া যাবে গাড়িটি। এর দাম ৮.৯৯-১৬.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। অন্যদিকে, Maruti Suzuki XL6, Hyundai Alcazar, MG Hector Plus ইত্যাদি মডেলগুলির সাথে Kia Carens-এর প্রতিযোগিতা চলবে।

সঙ্গে থাকুন ➥