হাতে চাবি পেতে অপেক্ষা দেড় বছর, 2022-এ লঞ্চ হওয়া এই গাড়ির ওয়েটিং পিরিয়ড দেশে সর্বাধিক

Avatar

Published on:

Kia Carens গত ১৫ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে ভারতে আত্মপ্রকাশ করেছিল। এ দেশে কিয়ার চতুর্থ মডেল এটি। ডিজাইন, পারফরম্যান্স সবকিছু মিলিয়ে এক অনবদ্য কম্বিনেশনের মাল্টিপারপাস ভেহিকেল (MPV) এই গাড়ি। যে কারণে লঞ্চের দু’মাসের মধ্যেই বুকিং পঞ্চাশ হাজার পেরোনোর ঘোষণা করা হয়েছিল সংস্থার তরফে। এ হেন সুন্দর গাড়ি কিনতে চাইবেন সবাই। তবে বাধ সেঁধেছে ওয়েটিং পিরিয়ড। যা আপডেট পাওয়া গিয়েছে, চলতি বছরে এখনও পর্যন্ত লঞ্চ হওয়া গাড়িগুলির মধ্যে Kia Carens-এর ওয়েটিং পিরিয়ড সর্বাধিক।

ডিলার সূত্রে খবর, কিয়া কারেন্সের চাবি হাতে পেতে সময় লাগতে পারে দেড় বছর বা তারও বেশি। ভ্যারিয়েন্ট অনুযায়ী ওয়েটিং পিরিয়ড ৭৫ সপ্তাহ। চমকে উঠার মতো খবর হলেও এটাই বাস্তব‌ আসলে কোভিডের সূত্রপাতের সময় থেকে সেমিকন্ডাক্টর চিপের সংকটে ভুক্তভোগী গোটা বিশ্ব। তার উপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব এসে পড়েছে। আধুনিক প্রযুক্তির গাড়ি চিপ নির্ভর হওয়ার কারণে বড় ধাক্কা লেগেছে গাড়ি শিল্পে। উৎপাদন ব্যবস্থায় জটিলতা আসছে। ফলে ওয়েটিং পিরিয়ড কমবেশি বাড়াচ্ছে বিভিন্ন সংস্থা। প্রসঙ্গত, Mahindra XUV 700 এসইউভির কিছু ভ্যারিয়েন্টের ওয়েটিং পিরিয়ড সর্বোচ্চ দু’বছর বলেও জানা গিয়েছে।

সূত্রের দাবি, বর্তমানে কিয়া কারেন্সের ১.৫ লিটার পেট্রল প্রিমিয়াম এবং প্রেস্টিজ বেস মডেলের অপেক্ষার মেয়াদ ৭৪ থেকে ৭৫ সপ্তাহ। অন্য দিকে, প্রিমিয়াম, প্রেস্টিজ, প্রেস্টিজ প্লাস, ও লাক্সারি ডিজেল ম্যানুয়াল ভ্যারিয়েন্টের ওয়েটিং পিরিওড প্রায় ৩৩ সপ্তাহ‌‌। এবং ১.৪ লিটার ডিসিটি পেট্রোলের ৬ ও ৭ সিটার লাক্সারি প্লাস মডেলের ওয়েটিং পিরিয়ড ২৩ সপ্তাহ পর্যন্ত।

এছাড়া, প্রিমিয়াম ডিজেল অটোমেটিক লাক্সারি প্লাস সেভেন সিটারের চাবি হাতে পেতে ৩৯ সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। ওয়েটিং পিরিয়ড সর্বাধিক হলেও কারেন্সের হাত ধরে দেশের গাড়ি বাজারে অবস্থান মজবুত করছে কিয়া‌। এপ্রিলে গাড়িটির ১২ হাজার ইউনিট বিক্রি হয়েছে। এমপিভির বাজারে Kia Carens-এর প্রধান প্রতিপক্ষ Hyundai Alcazar, Mahindra XUV 700, ও Maruti XL6।

প্রসঙ্গত, বিপুল চাহিদাকে হাতিয়ার করে কিয়া তাদের এই মডেলের দাম গত মাসে বর্ধিত করেছে। লঞ্চের দু’মাসের মধ্যেই গাড়িটির বিভিন্ন ভ্যারিয়েন্টের দাম ২০,০০০ থেকে ৭০,০০০ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। বর্তমানে কারেন্সের সেভেন সিটারের বেস ভার্সনের (প্রিমিয়াম ৭) দাম শুরু হচ্ছে ৯.৫৯ লাখ থেকে। আগের চেয়ে প্রায় ৬০,০০০ টাকা দামী হয়েছে এটি। আর লাক্সারি প্লাস সেভেন সিটারের বর্তমান মূল্য ১৬.৫৯ লাখ, যার পূর্ববর্তী মূল্য ছিল ১৬.১৯ লাখ। ১.৪ লিটার পেট্রল সেভেন স্পিড লাক্সারি প্লাস ৬ ও সিটারের দাম  ১৭.৪৪ লাখ থেকে শুরু। আর একই ভেরিয়েন্টের ৭ সিটারের দাম শুরু হচ্ছে ১৭.৪৯ লাখ টাকা থেকে। উল্লেখ্য, এগুলি এক্স-শোরুমের দাম।

সঙ্গে থাকুন ➥