Kia EV6: পরশুদিন লঞ্চের আগেই কিয়া ইভি৬-এর দাম ফাঁস, শুধু বুকিং বাতিলেই যাবে পঞ্চাশ হাজার

Avatar

Published on:

হন্ডাই (Hyundai)-এর শাখা কিয়া (Kia) পরশুদিন (২ জুন) ভারতে প্রথম বৈদ্যুতিক গাড়ি EV6 লঞ্চ করতে চলেছে। গাড়িটি নিয়ে প্রত্যাশার পারদ চরমে৷ ইতিমধ্যেই অগ্রিম বুকিং নেওয়া শুরু হয়ে গিয়েছে। বুকিংয়ের জন্য ধার্য অর্থের পরিমাণ ৩ লক্ষ টাকা। সাধারণত গাড়ির দাম লঞ্চের দিনই ঘোষণা করা হয়। Kia EV6-এর ক্ষেত্রেও তার অন্যথা হবে না। কিন্তু লঞ্চের আগেই ফাঁস হয়ে গেল ইলেকট্রিক লাক্সারি গাড়িটির মূল্য।

এক অটো পোর্টালের দাবি , Kia EV6-এর এন্ট্রি লেভেল RWD ভ্যারিয়েন্টের দাম ৬৫ লাখ টাকা (এক্স-শোরুম) রাখা হবে। যেখানে টপ-এন্ড মডেল AWD-র মূল্য হবে ৭০ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এদিকে ভারতে সম্প্রতি লঞ্চ হওয়া BMW i4-এর দামও ৭০ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হয়েছে। ভারতে এই বছর অবশ্য EV6-এর কেবল ১০০ ইউনিট বিক্রি করা হবে। এদেশের ১২টি শহরে ১৫টি নির্বাচিত ডিলারশিপে উপলব্ধ হবে এটি

কিয়া ইভি৬-এর ডেলিভারি পেতে ক্রেতাদের কয়েক মাস অপেক্ষা করতে হতে পারে। অনেকসময়ই দেখা যায় ওয়েটিং পিরিওড বেশি হওয়ার জন্য অনেক গ্রাহক বুকিং ক্যানসেল করে প্রতিপক্ষ সংস্থার গাড়ি কেনেন। নিজের ব্যবসা ধরে রাখতে তাই বুকিং বাতিল করলে ৫০,০০০ টাকা কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছে কিয়া। জানা গেছে, AWD মডেলটি সেপ্টেম্বর ২০২২ থেকে ডেলিভারি দেওয়া শুরু হবে। যেখানে RWD ভ্যারিয়েন্টটি হাতে পেতে গ্রাহকদের ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

কিয়ার তরফে জানানো হয়েছে, এখনও পর্যন্ত ইভি-এর তিনশোর উপরে বুকিং এসেছে। প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে আগেই পা রেখেছে সেটি। বাইরে থেকে আমদানি করে গাড়িটি ভারতে বিক্রি করা হবে। এটির ৭৭.৪ কিলোওয়াট লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক থেকে ৫২৮ কিলোমিটার রেঞ্জ মেয়ে বলে দাবি করেছে সংস্থা। ১০০ কিমি পথ চলার জন্য প্রয়োজনীয় চার্জ মাত্র ৪.৫ সেকেন্ডে হয়ে যাবে। আবার ৩৫০ কিলোওয়াট ফাস্ট চার্জার ১০-৮০% চার্জ হতে সময় লাগবে ১৮ মিনিট। যেখানে ৫০ কিলোওয়াট চার্জার দিয়ে সম্পূর্ণ চার্জ করতে ৭৩ মিনিট সময় প্রয়োজন।

Kia EV6 RWD মডেলের মোটর থেকে ২২৫ বিএইচপি ক্ষমতা এবং ৩৫০ এনএম টর্ক আউটপুট পাওয়া যাবে। আফ AWD ভ্যারিয়েন্ট থেকে উৎপন্ন হবে ৩২১ বিএইচপি ক্ষমতা এবং ৬০৫ এনএম টর্ক। কিয়ার দাবি, ৩.৫ সেকেন্ডে ০-১০০ কিমি/ঘন্টা গতিবেগ তুলতে সক্ষম গাড়িটি।

সঙ্গে থাকুন ➥