Komaki Ranger মধ্যবিত্তকে ক্রুজার বাইকের স্বাদ দিতে আসছে, চলবে বিদ্যুতে, 250 কিমি দৌড়বে এক চার্জে 

Avatar

Published on:

বড় এবং ভারী বাইক যাঁরা পছন্দ করেন অথবা যাঁরা আরামের সঙ্গে আপোস না করে চান রেসিং বাইক চালানোর অনুভূতি, তাদের পছন্দের তালিকায় প্রথমেই থাকে ক্রুজার বাইক। আর এই ধরনের বাইক মানেই চোখের সামনে ভেসে ওঠে বিশাল পেট্রোলচালিত ইঞ্জিন ও সাইলেন্সারের ছবি। যদি ক্রুজার বাইকে এই দুটোই অনুপস্থিত থাকে! আর যদি সেই জায়গায় থাকে ইলেকট্রিক মোটর এবং ব্যাটারি। আশ্চর্যজনক বলে মনে হলেও এমনই বিদ্যুৎচালিত ক্রুজার মোটরসাইকেল ভারতে লঞ্চ করতে চলেছে দেশীয় স্টার্টআপ কোমাকি (Komaki)। দেশের প্রথম ই-ক্রুজার বলে দাবি করা বাইকটির নাম রাখা হয়েছে রেঞ্জার (Ranger)।

কোমাকি রেঞ্জার (Komaki Ranger) সামনের বছরের জানুয়ারি মাসে এ দেশে লঞ্চ করা হবে বলে সংস্থা ঘোষণা করেছে। কোমাকি তাদের রেঞ্জার ই-ক্রুজার আনুষ্ঠানিক ভাবে সামনে আনার আগেই এর সম্পর্কে লম্বাচওড়া দাবি করছে। সংস্থা জানিয়েছে, রেঞ্জার ইলেকট্রিক ক্রুজারের প্রাণ ৪ কিলোওয়াট ব্যাটারি প্যাক।

এই প্রসঙ্গে বলি, বৈদ্যুতিক দুই চাকা গাড়িতে এত বড় ব্যাটারি ব্যবহার ভারতে এই প্রথম। এর ফলে এক বার ব্যাটারি ফুল চার্জ করলেই কোমাকি রেঞ্জার দৌড়বে প্রায় ২৫০ কিলোমিটার। অর্থাৎ এক চার্জে কোলকাতা থেকে তারাপীঠ অনায়াসেই যাত্রা করতে পারবেন। ব্যাটারি চার্জ দেওয়ার সুবিধা থাকলে ফিরতে পারবেন অনায়াসেই।

কোমাকি রেঞ্জার ই-ক্রুজারে ৫ কিলোওয়াট ক্ষমতার ইলেকট্রিক মোটর দেওয়া হয়েছে। সংস্থার দাবি, বিদ্যুৎচালিত হলেও পারফরম্যান্সের সাথে কোনওপ্রকার আপোস করা হবে না। দুর্গম চড়াই-উতরাই পথ বা যে কোনও ধরনের রাস্তায় স্বাচ্ছন্দ্যে দৌড়বে এই ই-ক্রুজার। এছাড়া বাইকটিতে ক্রুজ কন্ট্রোল, রিপেয়ার সুইচ, রিভার্স সুইচ, ব্লুটুথ, এবং অত্যাধুনিক ব্রেকিং সিস্টেমের দেখা মিলবে বলে জানিয়েছে কোমাকি কর্তৃপক্ষ।

একে তো ক্রুজার বাইক, তার সঙ্গে এত কিছু যখন থাকছে, দাম নিশ্চয় সাধারণ বা মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে হবে? সংস্থার জবাব ‘না’। কোমাকির ডিরেক্টর (ইলেকট্রিক ডিভিশন) গুঞ্জন মালহোত্রার কথায়,’ কিছু জিনিস এখনও চূড়ান্ত করা বাকি। তবে আমরা দাম সাধ্যের মধ্যেই রাখার সিদ্ধান্ত নিয়েছি। যাতে সবাই বিশেষ করে সাধারণ মানুষ ভারতে তৈরি চমৎকার ক্রুজার বাইক চড়ার অনুভূতি পান।”

উল্লেখ্য, চলতি বছরে বিভিন্ন  বৈদ্যুতিক স্কুটার এবং বাইক এনে বাজারে জনপ্রিয় হয়ে উঠেছে দিল্লির এই সংস্থা। কোমাকির মডেলগুলির দাম ৩০ হাজার থেকে শুরু করে ১ লক্ষ টাকা পর্যন্ত।

সঙ্গে থাকুন ➥