সেন্সরের কাছে হাত নিয়ে গেলেই জানা যাবে তাপমাত্রা, লঞ্চ হল Lava Pulse 1

Avatar

Published on:

করোনা মহামারীর এই দুঃসময়ে টেকনোলজি বিভিন্নভাবে আমাদের সহায়ক হয়েছে। শরীরের তাপমাত্রা মাপার জন্য ব্যবহার করা হচ্ছে থার্মাল গান। শরীর স্পর্শ না করে তাপমাত্রা মাপার জন্য থার্মাল গানের ব্যবহার হয়। কিন্তু এবার এমন একটি প্রযুক্তি চলে এসেছে যার ফলে মোবাইল ফোনের মাধ্যমেই থার্মাল গানের মতো তাপমাত্রা মাপা যাবে। ভারতীয় কোম্পানি Lava এই বিশেষ ফিচারযুক্ত ফোন বাজারে এনেছে। এই ফোনটির নাম Lava Pulse 1। এটি বিশ্বের প্রথম কন্ট্যাক্টলেস থার্মোমিটারযুক্ত ফিচার ফোন। এই ফিচারের সাহায্যে ফোনের সেন্সর স্পর্শ না করেই কারো শরীরের তাপমাত্রা জানা যাবে। চলুন Lava Pulse 1 ফোনের বিষয়ে বিস্তারিত জেনে নিই।

Lava Pulse 1 এর ফিচার

Lava Pulse 1 পলিকার্বনেট বডি দিয়ে তৈরি, যেখানে আছে ২.৪ ইঞ্চি ডিসপ্লে। এই ফোনে VGA ক্যামেরা দেওয়া হয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনে পাবেন ১৮০০ এমএএইচ ব্যাটারি। কোম্পানির দাবি এই ফোনের ব্যাটারি একবার চার্জ দিলে ৬ দিন অব্দি চলতে পারে। এর মধ্যে মাইক্রো এসডি কার্ডের সাহায্যে ৩২ জিবি অব্দি মেমোরি বৃদ্ধি করা যায়। এতে ওয়্যারলেস এফএম এর সাথে ডুয়াল সিম সাপোর্ট করবে। এর মধ্যে অটো কল রেকর্ডিং ফিচারও উপলব্ধ। লাভা জানিয়েছে এই ফোনে সাতটি ভাষা সাপোর্ট করে। আবার এই ফোনে পাবেন নম্বর টকার ফিচার, যা নম্বর ডায়েল করলে বলে দেবে।

Lava Pulse 1-এর বিশেষত্ব হলো এই ফোন আপনার শরীর স্পর্শ না করে তাপমাত্রা বলে দিতে পারবে। এর জন্য ফোনের টেম্পারেচার সেন্সর এর কাছে হাত বা মাথা নিয়ে গেলেই হবে। এই ফোনটি সাধারণ থার্মোমিটার এর তুলনায় শরীরের তাপমাত্রা ৯৯.৫% এবং ইনফ্রারেড থার্মোমিটার এর চেয়ে ৯৯.৯% সঠিক বলতে পারে।

Lava Pulse 1 এর দাম

Lava Pulse 1 ভারতে ১৯৯৯ টাকায় পাওয়া যাবে। এই ফোনটি আপনি অনলাইন (Amazon,Flipkart) এবং অফলাইন দুটি প্ল্যাটফর্ম থেকেই কিনতে পারেন। অবশ্য কোম্পানির অফিশিয়াল ওয়েবসাইটে এখনও এটি উপলব্ধ নয়। এই ফোনের লঞ্চ নিয়ে কোম্পানির প্রোডাক্ট হেড তজিন্দর সিং বলেন,“Pulse সিরিজের ফিচার ফোন কে ইউজারদের হেলথকেয়ার সলিউশানের কথা মাথায় রেখে লঞ্চ করা হয়েছে। আমাদের প্রথম Pulse ফোনে ব্লাডপ্রেসার মাপা যেত। এবার আমরা এক পা এগিয়ে Lava Pulse 1-কে উপস্থাপন করলাম।”

সঙ্গে থাকুন ➥