ব্যানের পরেও কিভাবে প্লে স্টোরে উপলব্ধ একাধিক চীনা অ্যাপের লাইট ভার্সন, উঠছে প্রশ্ন

Avatar

Published on:

আমরা সবাই জানি সম্প্রতি ৫৯টি জনপ্রিয় চাইনিজ অ্যাপ্লিকেশন ব্যান করে দিয়েছে ভারত সরকার। মনে করা হচ্ছে চীনের সাথে গালওয়ান সীমান্তে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হওয়ার কারণে সরকার এই ডিজিটাল স্ট্রাইক করেছে। এই ৫৯টি অ্যাপ্লিকেশনের তালিকায় আছে UC Browser, Tiktok, SHAREit সহ আরো অনেক অ্যাপ্লিকেশন।

এই অ্যাপ্লিকেশনগুলিকে এখন গুগল প্লে স্টোরে পাওয়া যাবেনা। সাথে যে সমস্ত স্মার্টফোনে এই অ্যাপ্লিকেশনগুলি আগে থেকে ইন্সটল করা ছিল সেখান থেকেও এই অ্যাপ্লিকেশনগুলি কাজ করা বন্ধ করে দিয়েছে। কিন্তু, আশ্চর্যের বিষয় হলো এখনো এর মধ্যে কয়েকটি অ্যাপ্লিকেশন এর লাইট ভার্সন প্লে স্টোরে উপলব্ধ। ব্যবহারকারীরা ইচ্ছা করলেই এই লাইট ভার্সনও ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

Likee, Bigo Live, এবং Viva Video এর লাইট ভার্সন এখনো প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছে। আপনারা হয়ত মনে করতে পারেন যে এই অ্যাপ্লিকেশনগুলি শুধুমাত্র রয়েছে, এখন এরা আর কার্যকরী নয়। কিন্তু আমরা এই অ্যাপ্লিকেশন গুলিকে ডাউনলোড করে চালিয়ে দেখেছি। এবং এই সবকটি অ্যাপ্লিকেশন এখনো কাজ করছে ভালোভাবে।

কম ডেটা খরচ করেও যাতে ব্যবহারকারীরা কোনো অ্যাপ্লিকেশন চালাতে পারেন, তার জন্য আনা হয় লাইট ভার্সন। কিন্তু এই অ্যাপ্লিকেশন গুলির কাজের ধরনের মধ্যে খুব একটা তফাৎ থাকে না। তাই যখন প্রাইভেসি এবং নিরাপত্তার জন্য ওই ৫৯ টি অ্যাপ্লিকেশনকে প্লে স্টোর থেকে বের করে দেওয়া হয়েছে, তাদের লাইট ভার্সন গুলিকেও যত তাড়াতাড়ি সম্ভব প্লে স্টোর থেকে সরিয়ে ফেলা উচিত। এবং ভারত সরকার ইতিমধ্যেই এই কাজ শুরু করেও দিয়েছে বলে জানা গিয়েছে।

এদিকে গুগল প্লে স্টোর থেকে ৫৯ টি অ্যাপ্লিকেশন কে ব্যান করে দেওয়ার পরে গুগলের এক মুখপাত্র জানিয়েছেন, ” আমরা ভারত সরকারের অন্তর্বর্তী আদেশের সমীক্ষা করার পরে এই ৫৯ টি অ্যাপ্লিকেশনকে সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। আমরা ইতিমধ্যেই ওই অ্যাপ্লিকেশনের ডেভেলপারদের এই ব্যাপারে জানিয়ে দিয়েছি।” প্রসঙ্গত, অ্যাপল অ্যাপ স্টোরে এখনো Clash of Kings নামক গেমটি রয়ে গিয়েছে। যদিও গুগল প্লে স্টোর থেকে এই গেমটি আর উপলব্ধ নেই।

সঙ্গে থাকুন ➥