Most Valuable Car: নিলামে বিক্রি হল বিশ্বের সবচেয়ে মূল্যবান গাড়ি, দাম শুনলে ভিরমি খাবেন

Avatar

Published on:

বিশ্বের মহা মূল্যবান গাড়ির সংস্থা বেন্টলি (Bentley) ও বুগাটি (Bugatti)-র নাম শুনেছেন নিশ্চয়ই? যাদের গাড়ি বিশ্বের মধ্যে বৈভবের দিক থেকে প্রথম সারিতে থাকে। পৃথিবীর একমাত্র বিত্তবান ব্যক্তিদের পক্ষেই এই গাড়ি কেনা সম্ভব। কিন্তু বিশ্ববাসীকে চমকে দেওয়ার মতো এক বিস্ময়কর খবর এবার সামনে এল। কি সেই খবর শুনবেন? দামের বিচারে উক্ত সংস্থাগুলিকে হেলায় হারালো বহুজাতিক লাক্সারি গাড়ি নির্মাতা মার্সিডিজ বেঞ্জ (Mercedes Benz)। সম্প্রতি নিলামে মার্সিডিজের গাড়ি ৯৫০ লক্ষ ডলারের বেশি অর্থে কিনে নিয়েছেন এক ব্যক্তি। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১,১০৫ কোটি টাকা। অর্থের পরিমাণ শুনলে ভিরমি খাওয়ার মতোই!

ছবিতে যে গাড়িটি দেখা যাচ্ছে সেটি ১৯৫৫ সালে তৈরি মার্সিডিজ বেঞ্জের 300 SLR Uhlenhaut Coupe মডেল। এই গাড়ির মাত্র দুটি প্রোটোটাইপ মডেল তৈরি করেছিল সংস্থার রেসিং দপ্তর। মুখ্য প্রযুক্তিবিদ Rudolf Uhlenhaut-এর নামানুসারে গাড়িটির নামকরণ করা হয়েছিল। চলতি মাসের ৫ তারিখ জার্মানির স্টুটগার্টে মার্সিডিজের প্রদর্শনী শালায় গাড়িটির জন্য চুপিসারে নিলাম ডাকা হয়। সেখানে এই পাহাড় সমান অর্থের বিনিময়ে দুষ্প্রাপ্য গাড়িটির মালিকানা পান এক ধনকুবের। যদিও গোপনীয়তার খাতিরে তাঁর নাম প্রকাশ করা হয়নি।

নিলামের কথা নিশ্চিত করেছে কানাডার এই বিষয়ক সংস্থা RM Sotheby’s। তারা জানিয়েছে, “একটি 1955 Mercedes-Benz 300 SLR Uhlenhaut Coupe গাড়ি ১৩.৫০ কোটি ইউরোয় একজন সংগ্রাহকের কাছে বিক্রি করা হয়।” এতদিন সমগ্র বিশ্বে সবচেয়ে বেশি অর্থে নিলাম হওয়া গাড়ির দাম ছিল ৭০০ লক্ষ ডলার। কিন্তু এবার সবকিছুকে ফিকে করে এগিয়ে গিয়েছে ৯৫০ লক্ষ ডলারের মার্সিডিজের লিমিটেড এডিশনের গাড়ি।

অনেকের সারা জীবনের উপার্জনের অধিক অর্থে কেনা গাড়ির মালিকের নাম সংস্থার ইতিহাসে অমর হয়ে থাকবে। কিন্তু পরিহাসের বিষয় হল যে, নতুন মালিক গাড়িটির মাধ্যমে তাঁর গ্যারেজের শোভা বাড়াতে পারবেন না। এমনকি তিনি সেটি রোজ রাস্তায় নিয়ে বেরোতেও পারবেন না। কারণ চুক্তি অনুযায়ী আগের মতোই জার্মানির স্টুটগার্টে মার্সিডিজের প্রদর্শনী শালায় গাড়িটি সযত্নে রাখা থাকবে। নতুন মালিক গাড়িটি চালাতে পারবেন ঠিকই, তবে তা কালেভদ্রে। আর নিলাম থেকে পাওয়া অর্থ জনকল্যাণ মূলক কাজে খরচ করবে বলে জানিয়েছে মার্সেডিজ।

সঙ্গে থাকুন ➥