MG ZS EV: প্রতি মাসে হাজারের উপরে বুকিং, এই ইলেকট্রিক গাড়ি কিনতে লাইন পড়ছে ক্রেতাদের

Avatar

Published on:

ভারতের মতো বড় গাড়ির বাজারে কম সময়ে নবাগত সংস্থার সাফল্য পাওয়া খুব একটা মুখের কথা নয়। যদিও সমালোচকদের মুখে তালা লাগিয়ে সে কাজ করে দেখিয়েছে MG Motor। ২০১৯-এর মাঝামাঝি সময়ে এদেশে পা রাখে তারা। মাঝারি সাইজের Hector এসইউভি লঞ্চ করে শুরুতেই ছক্কা হাকায় এই সংস্থা। তারপর একে একে আসে MG Astor, MG Hector Plus, এবং MG Gloster। এ তো গেল জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ির কথা৷ ইলেকট্রিক গাড়ির বাজারেও সমান সাফল্যের স্বাদ পেয়েছে MG Motor। তাদের  ব্যাটারিচালিত ZS EV মডেলটি কিনতে লাইন পড়ছে ক্রেতাদের।

গত জানুয়ারি মাসে আরও বেশি রেঞ্জ ও ফিচারসমৃদ্ধ হয়ে বাজারে এসেছে MG ZS EV-এর ফেসলিফ্ট ভার্সন৷ ইতিমধ্যেই নতুন ও পুরনো ভার্সন মিলিয়ে বিক্রি ছাড়িয়েছে ৫,০০০৷ আবার পাওয়ারফুল ব্যাটারিযুক্ত 2022 মডেলের বুকিং আসছে মাসে ১,০০০-এর বেশি৷ ইলেকট্রিক এসইউভিটি নিয়ে জনমানসে বিপুল সাড়া পেয়ে যথেষ্ট উচ্ছ্বসিত সংস্থার উপরমহলের কর্তা-ব্যক্তিরা।

নতুন MG ZS EV-তে ব্যবহার করা হয়েছে ৫০.৩ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক, যা এই সেগমেন্টে বৃহত্তম। গাড়িটির মোটর থেকে প্রাপ্ত পাওয়ার ও টর্কের পরিমাণ যথাক্রমে ১৪৩ বিএইচপি ও ৩৫৩ এনএম।  সম্পূর্ণ চার্জ দিলে ৪৬১ কিমি চলতে পারবে বলে দাবি করা হয়েছে। ০-১০০ কিমি/ঘণ্টা গতিবেগ তুলতে সময় নেবে  ৮.৫ সেকেন্ড। এছাড়াও, এতে FWD সিস্টেম, সিঙ্গেল স্পিড অটোমেটিক গিয়ারবক্স, সহ অনেক ধরনের ড্রাইভিং মোড দেওয়া আছে‌।

MG ZS EV-তে আর্ন্তজাতিক মানসম্পন্ন ব্যাটারি দেওয়া হয়েছে, যা আট ধরনের সুরক্ষা সংক্রান্ত টেস্ট যেমন আগুন, সংঘর্ষ, ধুলোকনা, ধোঁয়া ইত্যাদিতে টিকে থাকার পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। এই মুহূর্তে ভারতে এর একটাই ভ্যারিয়েন্ট পাওয়া যাচ্ছে। যার এক্স শোরুম মূল্য ২৫.৮৮ লাখ। তবে খুব কয়েকদিনের মধ্যেই এর এন্টি লেভেল ভ্যারিয়েন্ট Excite মুক্তি পেতে চলেছে, যার মূল্য হতে পারে ২১.৯৯ লাখ। এতে প্যানোরামিক সানরুফ, ডিজিটাল ব্লুটুথ কী, রিয়ার ড্রাইভ অ্যাসিস্ট্যান্ট, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, ৭৫ অধিক কানেক্টেড কার ফিচার্স, হিল কন্ট্রোল ইত্যাদি রয়েছে।

প্রসঙ্গত, বৈদ্যুতিক গাড়ি মালিকদের পাবলিক চার্জিং স্টেশন খুঁজতে গিয়ে যাতে বেগ পেতে না হয়, তার জন্য ভারতে ১,০০০ ইলেকট্রিক ভেহিকেল চার্জার বসানোর লক্ষ্য নিয়েছে এমজি মোটর ইন্ডিয়া। ১,০০০ দিনে বসতি এলাকায় অতগুলি স্মার্ট এসি ফাস্ট চার্জার ইন্সটল করবে তারা। এই উদ্যোগের নামকরণ করা হয়েছে এমজি চার্জ (MG Charge)। পরিকল্পনামাফিক প্রথম ইভি চার্জার বসানো হয়েছে জয়পুরে। সেখানে একটি আবাসন লাগোয়া জমিতে চার্জারটি রাখা। এতে দু’টি টাইপ টু চার্জার রয়েছে। ২৪x৭ বিদ্যুৎচালিত গাড়ির ব্যাটারি চার্জ দেওয়া যাবে সেখানে। আবার এমজি মোটর তাদের চার্জিং নেটওয়ার্কের বিস্তার ঘটাতে সম্প্রতি জিও-বিপি এবং ভারত পেট্রলিয়াম-এর সাথে গাঁটছড়া বেঁধেছে।

সঙ্গে থাকুন ➥