Nitin Gadkari: ৫,৫৬৯ কোটি টাকার সাতটি জাতীয় সড়ক প্রকল্পের উদ্বোধন করলেন কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী

Avatar

Published on:

দেশের সড়কের উন্নয়নে বরাবর তৎপর কেন্দ্রীয় সরকার। সেই দিকে লক্ষ্য রেখে রবিবার মহারাষ্ট্রে সাতটি জাতীয় সড়ক প্রকল্পের উদ্বোধন করলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari)। যার জন্য মোদি সরকারের খরচ হবে ৫,৫৬৯ কোটি টাকা। গডকড়ী জানিয়েছেন, এই জাতীয় সড়কের প্রকল্পটি মহারাষ্ট্রের একটি অন্যতম শিল্প এবং শিক্ষার কেন্দ্র ঔরঙ্গাবাদ জেলার উন্নয়নে বিশেষভাবে সহায়তা করবে। কারণ এর ফলে সেই জেলার সাথে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে।

কেন্দ্রীয় সড়ক মন্ত্রী আরও বলেন, এর ফলে শহরের যানজট কমবে এবং এটি পথ দুর্ঘটনার সংখ্যা ও পরিবেশ দূষণের মাত্রা কমিয়ে আনতে সহায়তা করবে। এমনকি তিনি জানান মহারাষ্ট্রের ঔরঙ্গবাদ যেহেতু একটি বিশেষ পর্যটন কেন্দ্র, তাই এর পরিবহণ ব্যবস্থা উন্নত করা গুরুত্বপূর্ণ। আসলে কেন্দ্রের ধারণা, একটি দেশের সার্বিক উন্নয়নে বড় ভূমিকা পালন করে উন্নত যাতায়াত ব্যবস্থা। গডকড়ী তাই অতীতে একাধিকবার একটি বলিষ্ঠ সড়ক পরিকাঠামো তৈরির বিষয়ে সুর চড়িয়েছেন।

গত মাসেই তিনি পার্লামেন্ট থেকে বলেন, ২০২৪-এর মধ্যে ভারত একটি পাকাপোক্ত সড়ক পরিকাঠামো নির্মাণের লক্ষ্য নির্ধারণ করেছে। যা আমেকার সাথে তিনি তুলনা করেন। তিনি জানান ২০২২-২৩ বাজেটে রাস্তাঘাট উন্নত করার জন্য বেশি পরিমাণ অর্থ বরাদ্দ করা হয়েছে। তাঁর কথায়, মহারাষ্ট্রের বুলধানা জেলার মত খড়াপ্রবণ এলাকায় যেমন পুকুরের জল সংরক্ষণ ব্যবস্থা তৈরি করা হয়েছে, তেমন ঔরঙ্গাবাদে রাস্তা তৈরির সময় একাধিক পুকুর বুলধানার আদলে রূপ দেওয়া হয়েছে। ফলে ঔরঙ্গাবাদ জেলার মতো একটি জেলায় জলের সঙ্কট দূর করবে এই সড়ক প্রকল্প।

গত বৃহস্পতিবার গডকড়ী ছত্তিশগড়ে ৩৩টি জাতীয় সড়ক প্রকল্পের শিলান্যাস করেন। যার জন্য খরচ হবে ৯,২৪০ কোটি টাকা। শিলান্যাসকালে তিনি বক্তব্য রাখেন, আগামী পাঁচ বছরের মধ্যে ছত্তিশগড়ে আমেরিকার মতো রাস্তার পরিকাঠামো উন্নত হবে। যে কোনো রাজ্যের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ জল, পরিবহণ, বিদ্যুৎ এবং যোগাযোগ ব্যবস্থা।

সঙ্গে থাকুন ➥