Gmail Scam: সাবধান, এক ইমেইলে খালি হবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ডিভাইসে প্রবেশ করতে পারে ভাইরাসও

Avatar

Published on:

now-gmail-scam-could-empty-your-bank-balance-and-install-virus-on-device-be-alert

প্রযুক্তির উন্নতির এবং ইন্টারনেটের ওপর নির্ভরশীলতা বাড়ার সাথে সাথে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে প্রতারণার ঘটনাও। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, অনলাইন স্ক্যাম এখন বলতে গেলে আমাদের জীবনে আর পাঁচটা বিষয়ের মতই যেন সাধারণ একটা ঘটনা। ভুয়ো কল, মেসেজ কিংবা বিজ্ঞাপনের ফাঁদে পা দিয়ে অনেকে নিজের সঞ্চিত টাকা খুইয়েছেন এমন খবর আকছার শোনা যাচ্ছে। এমনকি জালিয়াতরা বর্তমানে প্রতারণার জন্য Gmail প্ল্যাটফর্মটিকেও হাতিয়ার করতে চাইছে বলে দেখা যাচ্ছে। তাই এই পরিস্থিতিতে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে, না হলে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টও খালি হয়ে যেতে পারে। বিশেষ করে আজকাল যে ইমেইল সংক্রান্ত প্রতারণার জাল মাথাচাড়া দিয়ে উঠছে, তা থেকে সাবধান থাকা খুব দরকার – কোন ইমেইল সত্যি কাজের, আর কোনটিকে এড়িয়ে চলতে হবে, সে বিষয়ে চোখ-কান খোলা রাখতেই হবে। সেক্ষেত্রে এই প্রতিবেদনে আমরা কী ধরণের মেইল সম্পর্কে সতর্ক থাকতে হবে, সেই বিষয়েই পরামর্শ দেব।

ভুল করেও এই মেলগুলিতে ক্লিক করবেন না

১. স্প্যাম ইমেইল: জিমেইল অ্যাকাউন্টে একটি ‘স্প্যাম’ (Spam) ফোল্ডার রয়েছে, যেখানে জমা হওয়া বেশিরভাগই ইমেইলই কোনো কাজের না। এগুলি ভুয়ো হওয়ার সম্ভাবনাও বেশি। তাই আপনি যখন এই ফোল্ডারটি চেক করবেন, তখন খেয়াল রাখবেন যে তাতে কোন সন্দেহজনক ইমেইল রয়েছে কিনা। আর এমন ইমেইল দেখলে সেটিতে ক্লিক না করে অবিলম্বে ডিলিট করে ফেলবেন।

২. লোন ইমেল: অনেক সময় অ্যাকাউন্টে কিছু ইমেইল আসে, যেখানে কোনো শর্ত ছাড়াই ঋণ দেওয়ার কথা বলা হয়। এমনকি অনেক ইমেইলে লেখা থাকে যে, আপনার লোন, অ্যাকাউন্টে ট্রান্সফারের জন্য প্রস্তুত তাই নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করুন। সেক্ষেত্রে কিন্তু আপনি প্রদত্ত লিঙ্কে ক্লিক করার সাথে সাথে প্রতারণার শিকার হতে পারেন; তাই ভালোভাবে এগুলি চেক করুন।

৩. অফারের ইমেইল: জিমেইল অ্যাকাউন্ট বিভিন্ন প্ল্যাটফর্মে লগইন করা থাকলে, সেই প্ল্যাটফর্মের বিশেষ বিশেষ অফার সংক্রান্ত নোটিফিকেশন ইমেইল হিসেবে। কিন্তু অনেক সময় এভাবে আকর্ষণীয় অফারের নামে পাতা হয় জালিয়াতির ফাঁদ – আপনি প্রলুব্ধ হলেই ব্যস! টাকা, তথ্য চুরির পাশাপাশি ডিভাইসে ভাইরাস উপস্থিত হওয়ার মত বিপদও ঘটতে পারে।

সঙ্গে থাকুন ➥