EV Sales in 2021: গত বছর এখানে বিক্রি হওয়া প্রতি ১১টি গাড়ির মধ্যে ১টি সম্পূর্ণভাবে ব্যাটারিচালিত

Avatar

Published on:

দ্রুতগতিতে বৈদ্যুতিক গাড়ির বিক্রি বেড়ে চলেছে ইউরোপে। ইউরোপিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স-এর পেশ করা পরিসংখ্যান অনুযায়ী ২০২১-এ ইউরোপের বাজারে বিক্রি হওয়া প্রতি ১১টি গাড়ির মধ্যে একটিই হল সম্পূর্ণ বিদ্যুৎ চালিত। এমনকি এই প্রথমবার নন প্লাগ-ইন হাইব্রিড গাড়ি ইউরোপের ডিজেল চালিত যানবাহনের চেয়ে বেশি বিক্রি হয়েছে। ব্যবধান যদিও খুবই কম, মাত্র ৪৮টি।

তথ্য অনুযায়ী, গত বছর ইউরোপে বিক্রি হওয়া বৈদ্যুতিক গাড়ির সংখ্যা ছিল ৮,৮০,০০০ ইউনিটের কিছু কম। ইউরোপিয়ান ইউনিয়নে গত বছর সেল্ফ চার্জিং হাইব্রিড গাড়ি বিক্রি হয়েছে ১৯,০১,২৩৯ টি। ২০২০-তে সেই সংখ্যাটি ছিল ১.১ মিলিয়ন। অন্যদিকে ২০২০-তে ২.৭৭ মিলিয়ন থেকে ডিজেল গাড়ির বিক্রির পরিমাণ কমে দাঁড়িয়েছে ১৯,০১,১৯১-তে। যা দেখে বোঝা যাচ্ছে একদিকে যেমন জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ির চাহিদা কমছে পাশাপাশি বাড়ছে সেল্ফ চার্জিং হাইব্রিড গাড়ির বিক্রি।

আসলে ২০১৫-তে ‘ডিজেলগেট স্ক্যান্ডেল’-এর পর থেকেই ডিজেল গাড়ির বিক্রিতে পতন দেখা গিয়েছে। ইউরোপের দেশগুলিতে কম এবং শূন্য নির্গমন মাপকাঠির গাড়িগুলির উপর ভর্তুকি চালু হওয়ায় ২০২০-তে প্লাগ-ইন হাইব্রিড এবং ইলেকট্রিক ভেহিকেলের বিক্রি ১০ লক্ষ ছাড়িয়ে যায়। এই দুই ধরনের গাড়ির বিক্রির পরিমাণ মোটামুটি সমান।

২০২১-এ ব্যাটারিতে চলা গাড়ির বিক্রি ৬৩.১ শতাংশ বেডে ৮,৭৮,৫০০ ইউনিটে পৌঁছেছে৷। যেখানে প্লাগ-ইন হাইব্রিড গাড়ির বেচাকেনার পরিমাণ ৮,৬৭,১০০ হাওয়ায়, বিক্রির হার বেড়ে হয়েছে ৭০.৭ শতাংশ। অন্যদিকে ২০২০-র তুলনায় পেট্রল চালিত গাড়ির ৪৮ শতাংশ বিক্রি কমেছে।

প্রসঙ্গত, অটোমেকাররা সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়িতে রূপান্তরের জন্য প্লাগ-ইন হাইব্রিড প্রযুক্তিকে একটি প্রণালী হিসাবে দেখলেও, এই সংস্থাগুলির পাশাপাশি গ্রাহকরা এখনও আইসিই চালিত যানবাহনের উপর বেশি নির্ভরশীল বলে জানা গেছে।

সঙ্গে থাকুন ➥