OnePlus 9 সিরিজ কেনার কথা ভাবছেন? পাবেন না এই সুবিধা

Avatar

Published on:

চাইনিজ স্মার্টফোন ব্র্যান্ড OnePlus গত মার্চে ভারতসহ বিশ্ব বাজারে তাদের OnePlus 9 সিরিজ লঞ্চ করে। এই সিরিজের অধীনে তিনটি ফোন বাজারে এসেছে -OnePlus 9, OnePlus 9 Pro এবং OnePlus 9R এবং প্রত্যেকটি ফোনে 5G কানেক্টিভিটি বর্তমান। তবে এই স্মার্টফোনগুলিতে শুধুমাত্র দু’টো 5G ব্যান্ড- N41 এবং N78 সাপোর্ট করে। সেই কারণেই ওয়ানপ্লাস ঘোষণা করেছিল যে, ভারতে 5G নেটওয়ার্ক চালু হলে এই সিরিজের স্মার্টফোনগুলিতে আরও ব্যান্ড অন্তর্ভুক্ত করা হবে। কিন্তু ওয়ানপ্লাস কমিউনিটির একটি সাম্প্রতিক পোস্ট থেকে জানা গেছে যে, এই মুহূর্তে কোম্পানি তাদের লেটেস্ট সিরিজের স্মার্টফোনগুলিতে আরও 5G ব্যান্ড অন্তর্ভুক্ত করার বিষয়ে কোনো পরিকল্পনা করছে না।

সম্প্রতি কমিউনিটি ফোরামে একটি ফ্রিকোয়েন্টলি আকসড্ কোয়েশ্চনের (FAQs) জবাবে OnePlus জানিয়েছে যে, “ভবিষ্যতে সফটওয়্যার আপডেটের মাধ্যমে এই কাজটি করা সম্ভব নয়। অতএব ৫জির ক্ষেত্রে ভারতে ওয়ানপ্লাস ৮ সিরিজের মডেলগুলিতে কেবলমাত্র দুটি ব্যান্ডই সাপোর্ট করবে। এই সিরিজের ৫জি ব্যান্ডগুলি মূলত ভারতীয় ক্যারিয়ারগুলিকে প্রাধান্য দিয়ে থাকে। সেখানে সর্বোচ্চ অগ্রাধিকার যে ব্যান্ডটির সেটি হলো N78, যেটি ভারতের মধ্যে সবচেয়ে সাধারণভাবে নির্ধারিত ৫জি ব্যান্ড হিসাবে বিবেচিত হতে চলেছে, এরপরে আসে N41 এবং অন্যান্য ব্যান্ডগুলি…।”

এদিকে সফটওয়্যার আপডেটের মাধ্যমে ৫জি ব্যান্ডের উন্নীতকরণ সম্ভব নয় বললেও, ওয়ানপ্লাস অতীতে, মার্কিন যুক্তরাষ্ট্রে OnePlus 8 (টি-মোবাইল ভ্যারিয়েন্ট) স্মার্টফোনটিতে একটি সফটওয়্যার আপডেটের মাধ্যমে কয়েকটি 5G ব্যান্ড যুক্ত করেছিল। সুতরাং, সংস্থার এই ব্যাখ্যাটি কিছুটা সন্দেহজনক বলেই মনে হয়।

যাইহোক, জনপ্রিয় টিপস্টার, মুকুল শর্মার সাথেও টুইটারে কথোপকথনে ওয়ানপ্লাস সাপোর্ট অ্যাকাউন্ট থেকে জানানো হয়েছে যে, ভারতে OnePlus 9 সিরিজের জন্য অতিরিক্ত 5G ব্যান্ডগুলি ওটিএ-র (Over-The-Air) মাধ্যমে যুক্ত করা সম্ভব হচ্ছে না।

মার্কিন যুক্তরাষ্ট্র যেসব 5G ব্যান্ড OnePlus 9 Pro স্মার্টফোনটিতে সাপোর্ট করে-

5G NSA:N1, 2, 3, 5, 7, 8, 25, 28, 38, 40, 41, 48, 66, 71, 77, 78
5G SA:N1, 2, 3, 7, 25, 28, 41, 66, 71, 78

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥