Online Shopping Scam: কমছে প্রতারণা, অনলাইন কেনাকাটায় অভ্যস্ত হচ্ছে বিশ্ববাসী

Avatar

Published on:

সমীক্ষাকারী সংস্থা Banklesstimes জানিয়েছে কোভিড-১৯ অতিমারির সময় অনলাইন কেনাকাটার ক্ষেত্রে প্রতারণার পরিমাণ আগের তুলনায় বহুগুণ বাড়লেও, তার দ্বারা আর্থিক ক্ষতির সম্মুখীন হওয়া মানুষের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমেছে। যেখানে ২০২০ সালে বিশ্বজুড়ে অনলাইন কেনাকাটার ক্ষেত্রে আর্থিকভাবে প্রতারিত মানুষের সংখ্যা ছিল শতকরা ৭৮ ভাগ, সেখানে চলতি সময়ে এই সংখ্যা শতকরা ৭৪ ভাগে নেমে এসেছে, যা অনলাইন শপিং -এ মজে থাকা আমজনতার পক্ষে সুখবর বৈ অন্য কিছু নয়!

banklesstimes.com -এর বক্তব্য, কোভিডকালে সাধারণ মানুষ ই-কমার্স সাইটগুলির উপরে আগের থেকে অনেক বেশি পরিমাণে নির্ভরশীল হয়ে পড়েন। অনলাইন লেনদেনের সংখ্যা বৃদ্ধির ফলে সাইবার অপরাধী ও প্রতারণাকারীরা মানুষকে ঠকানোর নতুন ফন্দি আঁটা শুরু করে। এক্ষেত্রে তারা অনলাইন কেনাকাটার প্রতি আসক্তদের নিশানা হিসেবে বেছে নেয় এবং তাদের ক্ষতির চেষ্টা করে। যদিও স্বস্তির বিষয় এই যে, ব্যাঙ্কলেসটাইমসের সমীক্ষা অনুযায়ী, কোভিড পরবর্তী সময়ে অনলাইন জালিয়াতির ফলে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা আগের তুলনায় কমেছে।

অনলাইন কেনাকাটার ক্ষেত্রে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত আক্রান্তের সংখ্যা কমে যাওয়ার প্রধান কারণ হিসেবে সমীক্ষাকারী সংস্থায় কর্মরত জোনাথন মেরি কোভিড পরবর্তী সবকিছু স্বাভাবিকীকরণের প্রক্রিয়ার কথা উল্লেখ করেছেন। তাছাড়া রিটেইলারদের দ্বারা গৃহীত বাড়তি সতর্কতাও প্রতারকদের সক্রিয়তাকে রোধ করেছে বলে জোনাথন জানান।

উল্লেখ্য, ২০২১ সালে অনলাইন বিক্রেতারা আলাদা আলাদা ধরনের বিভিন্ন প্রতারণা লক্ষ্য করেন। বিশেষ করে আমেরিকা এবং এশিয়ার প্রশান্তমহাসাগরীয় দেশগুলিতে অনলাইন শপিং জালিয়াতি বিরাট আকার ধারণ করে। এজন্য অনলাইন বিক্রেতারাও প্রোডাক্ট বিক্রির ক্ষেত্রে বাড়তি সাবধানতা অবলম্বন করেন, যার ফল খুব হাতেনাতেই পাওয়া গেছে।

সঙ্গে থাকুন ➥