Oppo, Vivo ও Meizu-র ফোনে অ্যান্ড্রয়েডের পরিবর্তে থাকবে Huawei-র Harmony OS? তুঙ্গে জল্পনা

Avatar

Published on:

প্রেক্ষাপট ২০১৯ সাল, চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের কুটনৈতিক সম্পর্কে ক্রমশ অবনতি এবং তার পরিণাম বাণিজ্য যুদ্ধ! দু’দেশের সর্ম্পকে ফাটলের জন্য ভুক্তভোগী হয় অসংখ্য চিনা কোম্পানি। বিশেষত তখন চিনের এক নম্বর স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়ে (Huawei)-এর ওপর নেমে আসে নিষেধাজ্ঞার খাঁড়া। জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে হুয়াওয়েকে বিপজ্জনক বলে ঘোষণা করা হয়। ফলে মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির সাথে হুয়াওয়ের সব রকম আদান প্রদান বন্ধ হয়ে যায়। অ্যান্ড্রয়েড (Android) অপারেটিং সিস্টেম এবং প্লে স্টোর, জিমেল, ম্যাপ সহ গুগলের বিভিন্ন পরিষেবা অ্যাক্সেস করার ক্ষেত্রে হুয়াওয়ে বিধি নিষেধের মুখে পড়ে। একপ্রকার বাধ্য হয়েই বিকল্প হিসেবে হুয়াওয়ে গত বছরের সেপ্টেম্বরে নিজস্ব অপারেটিং সিস্টেম রিলিজ করে, যার নাম হারমনি ওএস (Harmony OS)।

হারমনির অন্যতম বিশেষত্ব হল স্মার্টফোনের পাশাপাশি এটি স্মার্টটিভি এবং স্মার্টওয়াচের মতো বিভিন্ন ডিভাইস এই অপারেটিং সিস্টেমে চলতে পারে। তবে হুয়াওয়ে শুধু একা নয়! লেটেস্ট রিপোর্ট বলছে, অপ্পো (Oppo), ভিভো (Vivo), মেইজু (Meizu)-এর মতো স্মার্টফোন ব্র্যান্ড তাদের ডিভাইসে হারমনি ওএস ব্যবহারের পরিকল্পনা করছে।

চিনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, উইবো থেকে খবরটি সামনে এসেছে। উইবো পোস্টে বলা হয়েছে, অপ্পো, ভিভো, মেইজু তাদের স্মার্টফোনের জন্য হারমনি ওএস গ্রহণ করতে পারে। তবে, এই অপারেটিং সিস্টেম সহ আসা উল্লিখিত ব্র্যান্ডগুলির ফোন শুধুমাত্র চাইনিজ মার্কেটের জন্য এক্সক্লুসিভ হবে। এদিকে জল্পনায় নতুন মাত্রা যোগ হলেও, তালিকায় নাম থাকা স্মার্টফোন ব্র্যান্ডগুলি অবশ্য এখনও কোনো মন্তব্য করেনি।

উল্লেখ্য, হারমনি অপারেটিং সিস্টেমে আগ্রহ দেখালেও এমনটা ভাবার কারণ নেই যে, অপ্পো, ভিভো, বা মেইজু অ্যান্ড্রয়েডকে বিদায় জানাবে। তাছাড়া হারমনি ওএস স্মার্ট ডিভাইসে ব্যবহার হয়েছে ঠিকই। কিন্তু এখনও পর্যন্ত কোনো স্মার্টফোন এই অপারেটিং সিস্টেমের সাথে লঞ্চ হয়নি। যদিও Huawei-র কয়েকটি আপকামিং ফোন – P40 বা Mate 40 Pro এই অপারেটিং সিস্টেম সহ আসতে পারে। আবার অনেকে মনে করছেন Huawei P50 সিরিজে এটি প্রথম প্রি-ইনস্টলড থাকবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥