আর দু’বছরের মধ্যে OSM ও Log9 ভারতে 10000 বৈদ্যুতিক গাড়ি নামাবে, ফুল চার্জ হবে 35 মিনিটে!

Avatar

Published on:

ব্যাটারি টেকনোলজি স্টার্টআপ লগ৯ মেটেরিয়ালস (Log9 Materials)-এর সাথে গাঁটছড়া বাঁধার কথা ঘোষণা করল ওমেগা সেইকি মোবিলিটি (Omega Seiki Mobility)। ২০২৪-এর মধ্যে দেশের দ্বিতীয় (টিয়ার ২) ও তৃতীয় শ্রেণীর (টিয়ার ৩) শহরে ওমেগার Rage+ মডেলের ১০০০০টি তিন চাকার বৈদ্যুতিক গাড়ি নামানোই নতুন পার্টনারশিপের উদ্দেশ্য। Log9-এর সর্বাধুনিক InstaCharging প্রযুক্তির ফাস্ট চার্জিং স্টেশনে ওমেগার বিদ্যুৎচালিত কার্গো লোডার গাড়ির ব্যাটারি মাত্র ৩৫ মিনিটে সম্পূর্ণ চার্জ হয়ে যাবে বলে জানানো হয়েছে। তুলনাস্বরূপ, একটি প্রথাগত ইলেকট্রিক থ্রি-হুইলারের ব্যাটারি পুরো চার্জ হতে সাড়ে তিন ঘন্টা মতো সময় লাগতে পারে।

আর দু’বছরের মধ্যে ফাস্ট চার্জিংয়ের সুবিধাযুক্ত পরিকাঠামো গড়ে তুলতে ১৫০ কোটি টাকা লগ্নি করবে ওমেগা সেইকি এবং লগ৯। সংস্থার দাবি, লগ৯-এর বিকাশ করা ইনস্টাচার্জ ব্যাটারি ৯ গুণ দ্রুত চার্জ হয়, ৯ গুণ বেশি কার্যক্ষমতা দেয়, এবং সাধারণ ব্যাটারির চেয়ে আয়ুকাল ৯ গুণ বেশি। পাশাপাশি এখান থেকে গাড়ির ব্যাটারি নিমেষেই চার্জ হয়ে যাবে‌।

Log9-এর RapidX ব্যাটারি -৩০ থেকে ৬০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় কাজ করতে সক্ষম। ফলে অতিরিক্ত ঠান্ডা এবং গরমেও ব্যাটারি বিকল হওয়ার সম্ভাবনা থাকে না। ওমেগার লক্ষ্য, পণ্যকে তার গন্তব্যস্থলে পৌঁছনোর শেষ ধাপটি অর্থাৎ লাস্ট মাইল লজিটিক্সে তাদের অত্যাধুনিক ব্যাটারিযুক্ত ইলেকট্রিক থ্রি-হুইলার ব্যবহার করা। এতে যেমন ডেলিভারি সংস্থার জ্বালানি ব্যয় কমবে, তেমনই ফাস্ট চার্জিংয়ের সুবিধা থাকায় সময়ের অপচয় হবে না।

প্রসঙ্গত, ২০২৫-এর মধ্যে ভারতের ই-কমার্স ব্যবসার অঙ্ক ৯ গুণ বেড়ে প্রায় ৫২৩ কোটি ডলার ছোঁবে বলে আশা করা যাচ্ছে‌। এই প্রসঙ্গে ওমেগার প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান উদয় নারাঙ্গ বলেছেন, “বর্তমানে অনলাইনে পণ্য সরবরাহের ইকোসিস্টেম দ্রুত বৃদ্ধি পাচ্ছে‌। এখন অনলাইন কেনাকাটায় পাঁচজনের মধ্যে একজন খদ্দেরই ভারতের টিয়ার ২ ও ৩ অঞ্চলের‌। ফলে লাস্ট মাইল ডেলিভারির ক্ষেত্রে তিন চাকার মাল বহনকারী গাড়ি উপযুক্ত হয়ে উঠেছে। আর এটি বৈদ্যুতিক হলে দূষণ নির্গমনের মাত্রাও কমে আসবে। আমাদের নতুন উদ্যোগ সেই লক্ষ্যপূরণে সহায়তা করবে বলে আশা রাখছি।”

সঙ্গে থাকুন ➥