তিনচাকার ইলেকট্রিক কার্গো গাড়ির বাজারে পা রাখলো Piaggio

Avatar

Published on:

ভারতের শীর্ষস্থানীয় ছোট বাণিজ্যিক যানবাহন প্রস্তুতকারী সংস্থা Piaggio, এবার ইলেকট্রিক থ্রি-হুইলার কার্গো বিভাগে পা রাখলো। সংস্থাটি Ape E-Xtra FX (FX এর অর্থ ফিক্সড ব্যাটারি) নামে একটি মালপত্র বহনকারী বৈদ্যুতিন তিনচাকার গাড়ি লঞ্চ করেছে। Piaggio গাড়িটির দাম রেখেছে ৩.১২ লক্ষ টাকা (এক্স-শোরুম এবং FAME-II ভর্তুকি ধরে)। আবার কোম্পানি প্যাসেঞ্জার ইলেকট্রিক টু-হুইলার Ape E-City-র 2021 ভার্সনও রোল আউট করেছে। যার দাম ২.৮৩ লক্ষ টাকা (এক্স-শোরুম এবং FAME-II ভর্তুকি ধরে)। থ্রি-হুইলার গাড়িদুটিতে পাওয়া যাবে ৩ বছরের/ ১ লক্ষ কিলোমিটার ওয়্যারেন্টি। পাশাপাশি প্রারম্ভিক অফার হিসেবে Piaggio দিচ্ছে ৩ বছরের ফ্রি মেইনটেন্যান্স প্যাকেজ।

ছ’ফিট কার্গো ডেক থাকা Piaggio Ape E-Extra FX ইলেকট্রিক গাড়িটিকে প্রয়োজনমতো কাস্টোমাইজ করা যাবে। যেমন- আবর্জনা সংগ্রহকারী গাড়ির পাশাপাশি একে ডেলিভারি ভ্যান হিসেবেও ব্যবহার করা যাবে। আবার কার্গো ত্রি-হুইলারটি FMCG (Fast Moving Consumer Goods)-র পাশাপাশি ই-কমার্স, গ্যাস সিলিন্ডার, জলের বোতল, শাক-সবজি পরিবহনকারী গাড়ি হিসেবেও ব্যবহৃত হতে পারে।

Piaggio-র দাবি যে ৯.৫  কিলোওয়াট বিদ্যুৎ আউটপুট সহ Ape E-Extra FX এই সেগমেন্টে সবচেয়ে শক্তিশালী কার্গো গাড়ি। এর টপ স্পিড ৪৫ কিমি/ঘন্টা এবং সিঙ্গেল চার্জে এতে প্রায় ৯০ কিমি ড্রাইভিং রেঞ্জ পাওয়া যাবে। ৪৮V/ ৩kW অফ-বোর্ড চার্জারের মাধ্যমে গাড়িটি ৩ ঘন্টা ৪৫ মিনিটে ফুল-চার্জ করা যাবে।

তিনচাকার এই বৈদ্যুতিক কার্গো গাড়ির সর্বোচ্চ পেলোড ক্যাপাসিটি ৫০৯ কেজি এবং এর গ্রস ভেহিকেল ওয়েট ৯৭৫ কেজি। Ape E-Xtra FX Ape E-City উভয় গাড়িই ব্লু ভিশন হেডল্যাম্প, রিজেনারেটিভ বেক্রিং, মাল্টি ইনফরমেশন, ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং বুস্ট মোড, হিল হোল্ড অ্যাসিস্ট এবং অটোমেটিক ট্রান্সমিশন ফিচারের সাথে এসছে।

টেলিগ্রামে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥