চীনকে নতুন চ্যালেঞ্জ নরেন্দ্র মোদীর, এবার অ্যাপের ক্ষেত্রেও ভারত হবে আত্মনির্ভর

Avatar

Published on:

কয়েকমাস ধরেই ভারতে চীনা প্রোডাক্ট বর্জনের দাবি জানিয়ে আসছে দেশবাসীরা। এই দাবি আরও জোরালো হয় লাদাখে ভারত-চীন সীমান্তে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হলে। এরপর কয়েকদিন আগে ভারত সরকার ৫৯টি অ্যাপ ব্যান করে চীনের উপর ডিজিটাল স্ট্রাইক চালায়। যারপরে দেখা যায় বহু ভারতীয় অ্যাপ ডেভেলপার এই অ্যাপগুলির বিকল্প নিয়ে এসেছে। যার মধ্যে Chingari, Roposo অন্যতম। ইতিমধ্যেই এই অ্যাপগুলি কয়েক কোটি ডাউনলোড সংখ্যা পেরিয়েছে।

এই দেখেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ, এই অ্যাপ ডেভেলপারদের পাশে দাঁড়াতে ‘আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ’ নিয়ে এল। এই চ্যালেঞ্জের উদ্যেশ্য ভারতে তৈরী অ্যাপ কে বিশ্ববাসীর কাছে পৌঁছে দেওয়া এবং অ্যাপের ক্ষেত্রে যে ভারত আর অন্য দেশের উপর নির্ভর করবেনা, তা নিশ্চিত করা। সরকারের তরফে জানানো হয়েছে এটি ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক এবং অটল উদ্ভাবন মিশনের একটি প্রচেষ্টা।

এই বিষয়ে আজ প্রধানমন্ত্রী মোদী টুইটে জানিয়েছেন, এখনকার দিনে বিশ্বমানের মেড ইন ইন্ডিয়া অ্যাপ তৈরীর জন্য উৎসাহ দেখাচ্ছে টেক এবং স্টার্টআপ কমিউনিটি, তাদের এই ভাবনা ও সৃষ্টি কে এগিয়ে নিয়ে যেতে @GoI_MeitY এবং @AIMtoInnovate লঞ্চ করলো ‘আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ’।

প্রধানমন্ত্রী মোদী সমস্ত টেক কমিউনিটিকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, এই মিশন দুইভাবে এগিয়ে যাবে। যার একটিতে বর্তমানে উপলব্ধ ভালো অ্যাপগুলিকে জনগণের মধ্যে ছড়িয়ে দেওয়া হবে। আর অন্যটিতে নতুন অ্যাপ তৈরীর জন্য উৎসাহ দেওয়া হবে। তিনি আরও জানান টেক কোম্পানিগুলির জন্য এটা একটা বিরাট সুযোগ ভারত সহ বিশ্বের সমস্যা সমাধানের।

‘আত্মনির্ভর ভারত অ্যাপ ইনোভেশন চ্যালেঞ্জ’ এ টেক কোম্পানিগুলিকে মোবাইল গেম, সোশ্যাল মিডিয়া এবং ফটো-ভিডিও এডিটিং এর মত অ্যাপ তৈরি করতে হবে। যেখানে কোম্পানি সর্বোচ্চ ২০ লক্ষ টাকা পর্যন্ত পুরষ্কার পেতে পারে। আপনি যদি এই চ্যালেঞ্জে অংশ নিতে চান, তবে এর জন্য আপনাকে innovate.mygov.in ওয়েবসাইটে ভিজিট করে রেজিস্ট্রেশন করতে হবে। এখানে আবেদন করার শেষ তারিখ ১৮ জুলাই ২০২০। এরপরে সঠিক আবেদনের বাছাই পর্ব চলবে ২০ থেকে ২৪ জুলাই পর্যন্ত। তারপরে ২৭ জুলাই থেকে ৩ আগস্ট পর্যন্ত মূল্যায়ন করা হবে।

সঙ্গে থাকুন ➥