তথ্য প্রযুক্তি মন্ত্রককে বৈঠকে বসার আবেদন PUBG Mobile কর্তৃপক্ষের

Avatar

Published on:

দীপাবলির উৎসবের সময় পাবজি মোবাইল ইন্ডিয়া ঘোষণা করেছিল যে খুব শীঘ্রই নিষেধাজ্ঞার বেড়াজাল কাটিয়ে ভারতে পুনরায় উপলব্ধ হবে ব্যাটেল-রয়্যাল গেম PUBG Mobile। এরপর সংস্থার একটি শাখা এদেশে বৈদেশিক সংস্থার সহায়ক হিসেবে রেজিস্ট্রেশন পায়। স্বাভাবিকভাবেই PUBG প্রেমীরা কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলতে শুরু করেছেন। কিন্তু PUBG Mobile গেমের ভারতীয় ভার্সনটি কবে আনুষ্ঠানিকভাবে লঞ্চ হবে বা কবে থেকে এটিকে আগের মতই খেলা যাবে সেবিষয়ে এখনও পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি। এদিকে দেশীয় ব্যাটেল গেম FAU-G (ফিয়ারলেস অ্যান্ড উইনাইটেড গার্ডস) এর, গত পরশু অর্থাৎ ৩০শে নভেম্বর থেকে গুগল প্লে স্টোরে প্রি-রেজিস্ট্রেশন শুরু করেছে। ফলে এই গেমটিও যে কয়েকদিনের মধ্যে উপলব্ধ হবে – এমনটাই আশা করা যায়। অদূর ভবিষ্যতে দুটি গেমের মধ্যে ইউজারবেস দখলের জন্য লড়াই হবে একথা অবধারিত। কিন্তু প্রশ্ন উঠছে দুটি গেমের কোনটি আগে উপলব্ধ হবে?

রিপোর্ট অনুযায়ী, PUBG Mobile এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে সরকারের থেকে রি-লঞ্চের অনুমতি পায়নি। সেই কারণেই গেমটির রি-লঞ্চের তারিখ সম্পর্কে কোনো নির্দিষ্ট ঘোষণা করেনি সংস্থাটি। তবে সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, পাবজি-র ভারতীয় শাখা এখন ভারতের বৈদ্যুতিন এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের (MeitY) সাথে আলোচনা করার জন্য উদগ্রীব হয়ে উঠেছে এবং দেশে পুনরায় কাজ শুরু করার জন্য প্রয়োজনীয় অনুমতি পেতে মন্ত্রকের সাথে একটি বৈঠকে বসতে চাইছে। এই প্রসঙ্গে বলে রাখি, কোনো নিষিদ্ধ অ্যাপকে দেশে পুনরায় কাজ শুরু করতে হলে বা ব্যবসা পরিচালনা করতে হলে MeitY-র অনুমতি নিতে হবে। যেটি এখনও পাবজি মোবাইল পেয়ে উঠিনি।

সুতরাং, ভারতের সহায়ক সংস্থা হিসেবে নিবন্ধিত হলেও এত সহজে যে পাবজি মোবাইল তার ক্ষতের মলম পাচ্ছেনা একথা নিশ্চিত! কোনো ব্যক্তি বা ব্যবসায়ী সংস্থাকে ভারতে বৈধভাবে ব্যবসা পরিচালনা করতে হলে তাদের প্যান কার্ড বা একটি জিএসটি নম্বর থাকা দরকার। পাবজি মোবাইল ইন্ডিয়ার কাছে এখনও পর্যন্ত এই ধরণের কোনো নথি নেই। আগে শোনা যাচ্ছিল গেমটি ডিসেম্বরের মধ্যেই ফের চালু হবে, কিন্তু সূত্রের সাম্প্রতিক দাবি অনুযায়ী এই সমস্ত সমস্যার কারণে ২০২১ সালের ফেব্রুয়ারির আগে PUBG Mobile গেমটি পুনরায় চালু করা বেশ মুশকিল।

PUBG Mobile গেমের জনপ্রিয়তা বা ফ্যানবেস কেমন, সেই বিষয়ে নতুন করে কিছু বলার নেই। পাবজির বহু বিকল্প বাজারে উপলব্ধ থাকা সত্ত্বেও অনেকেই গেমটির প্রত্যাবর্তনের অপেক্ষায় রয়েছে। তাই পাবজি মোবাইল পুনরায় উপলব্ধ হলে যে আগের মতই সাড়া পাবে তা আশা করাই যায়! তবে পাবজির আগে FAU-G গেমটি চালু হলে, পাবজির অনুরাগীর সংখ্যা খানিকটা কমবে বলেই মনে করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥