Qualcomm এর সবচেয়ে শক্তিশালী প্রসেসর Snapdragon 895 তৈরির বরাত পাচ্ছে Samsung

Avatar

Published on:

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে থাকা ফ্ল্যাগশিপ প্রসেসরের বিচার্য বিষয়গুলি ধরলে কোয়ালকমের (Qualcomm)-এর স্ন্যাপড্রাগন (Snapdragon) ধারেভারে যে অন্যান্য চিপ নির্মাতাদের থেকে অনেকটাই এগিয়ে, সে কথা টেকমহলে একবাক্যে সবাই মেনে নেন৷ ফলে প্রতি বছর সংস্থাটির ফ্ল্যাগশপ প্রসেসর নিয়ে আগ্রহও থাকে তুঙ্গে।

Qualcomm গত বছরের ডিসেম্বরে Snapdragon 888 (স্ন্যাপড্রাগন ৮৮৮) প্রসেসর লঞ্চ করেছিল। কয়েকমাস যেতেই SM8450 মডেল নম্বরযুক্ত Snapdragon 888-এর পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ প্রসেসর এখন চর্চার কেন্দ্রে। অফিসিয়াল নাম কী হবে তা নিশ্চিত করা যায়নি, তবে এটি Snapdragon 895 (স্ন্যাপড্রাগন ৮৯৫) নামে আসতে পারে বলেই বিশেষজ্ঞরা মনে করছেন। তার থেকেও বড় খবর হল Snapdragon 895 চিপসেট উৎপাদনের জন্য কোয়ালকম স্যামসাংকে বরাত দিতে চলেছে।

বিশ্বের অন্যতম বড় চিপ নির্মাতা হলেও কোয়ালকমের কিন্তু নিজস্ব কোনও চিপ ফ্যাক্টরি নেই। শুনতে অবাক লাগলেও কোয়ালকমের চিপসেটগুলি থার্ড পার্টি ম্যানুফ্যাকচারার, বিশেষত টিএসএমসি (TSMC) ও স্যামসাংকে (Samsung)-কে দিয়ে উৎপাদন করানো হয়। ফলে প্রিমিয়াম চিপসেট তৈরির বরাত কে পাবে, তাই নিয়ে দু’সংস্থার মধ্যে ইঁদুর দৌড় চলতে থাকে। তবে Snapdragon 895-এর ক্ষেত্রে কিন্তু স্যামসাংয়ের কপালেই শিঁকে ছিড়তে চলছে।

সূত্র উদ্ধৃত করে নোটবুকচেকের (Notebookcheck)-এর রিপোর্টে বলা হয়েছে যে, Snapdragon 888-এর সাকসেসর বা উত্তরসূরী Snapdragon 895 প্রসেসর তৈরি করার জন্য কোয়ালকম স্যামসাংকে বরাত দিতে প্রস্তুত। স্যামসাংয়ের লেটেস্ট চিপসেট Exynos 2200 (এক্সিনস ২২০০)-এর মতো ৪ ন্যানোমিটার প্রসেসিং টেকনোলজির ওপর ভিত্তি করে Snapdragon 895 তৈরি হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥