Traffic Challan: হেলমেট পরে বেরোলেও 2000 টাকা জরিমানা দেওয়ার জন্য প্রস্তুত থাকুন, কিন্তু কেন?

Avatar

Published on:

বাইক বা স্কুটারে চেপে রাস্তায় বেরোলেই পাছে পুলিশের খপ্পরে পড়তে হয়, সেই ভয়ে হেলমেট পরিধানের অভ্যাস তৈরি করেছেন অনেকেই। একেতো জ্বালানি তেলের দামের ঝাঁঝে নাভিশ্বাস উঠছে, তার ওপর যদি পড়ে পুলিশের মোটা অঙ্কের জরিমানার কোপ, তবে আর রক্ষে থাকবে না! একথা ভেবে পূর্বে যারা হেলমেট থেকে শত হস্তে দূরে থাকতো, তাদেরকেও ৩৬০ ডিগ্রী ঘুরে দাঁড়াতে দেখা গেছে। কিন্তু আপনি কি জানেন হেলমেট পড়ে গাড়ি নিয়ে রাস্তায় বেড়োলেও গুনতে হতে পারে মোটা অঙ্কের জরিমানা? এমনকি ট্রাফিক নিয়ম অনুযায়ী সেই জরিমানার পরিমাণ ২,০০০ টাকা পর্যন্ত হতে পারে।

কথাটা শুনে চোখ কপালে উঠতেই পারে! তবে শুনুন, হেলমেটের স্ট্রিপ যদি বাধা না থাকে, অথবা সেটি কোনো কারণে নষ্ট হয়ে গিয়ে থাকে, তবে মোটরসাইকেল অথবা স্কুটার নিয়ে বেরোলে ভারতীয় মোটর ভেহিকেল অ্যাক্ট, ১৯৪ডি ধারা অনুযায়ী ১,০০০ টাকার চালান ধরাতে পারে পুলিশ। আবার যদি হেলমেটে বিআইএস রেজিস্ট্রেশন মার্ক না থাকে, তাহলেও ১,০০০ টাকার চালান কাটা হতে পারে।

উল্লেখ্য, দু’বছর আগেই কেন্দ্রীয় সরকার ভারতের রাস্তায় দু’চাকা গাড়ি চালানোর সময় ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS)-এর শংসাপত্র প্রাপ্ত আইএসআই ছাপ যুক্ত হেলমেট পরিধান বাধ্যতামূলক করেছিল। আবার সুপ্রিম কোর্টের নির্দেশে ২০১৮-এর মার্চে গঠিত একটি কমিটি হালকা হেলমেট তৈরির পরামর্শ দেয়।

উল্লেখ্য, সম্প্রতি কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রকের তরফে শিশু নিয়ে টু-হুইলারে চলাচলের ক্ষেত্রে কড়া বিধি জারি করা হয়েছে। নতুন ট্রাফিক রুল অনুযায়ী চালকের হেলমেট পড়া এবং বাচ্চার সাথে চালকের দেহ বেঁধে রাখতে হার্নেস বেল্টের ব্যবহার আবশ্যক করা হয়েছে। আবার সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কিমির কম রাখতে হবে। এগুলির মধ্যে কোনো একটি লঙ্ঘিত হলে ১,০০০ টাকার জরিমানার সাথে তিন মাসের জন্য ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত করা হবে।

সঙ্গে থাকুন ➥