১০ কোটি গ্রাহক হারিয়েও লাভের মুখে Reliance Jio, বেড়েছে ডেটা খরচের পরিমাণও

Avatar

Published on:

সম্প্রতি কোম্পানির বার্ষিক ফলাফল সংক্রান্ত রিপোর্ট প্রকাশ্যে এনেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (RIL)। সেই রিপোর্টেই ধরা পড়েছে টেলিকম ব্যবসায় মুকেশ আম্বানি চালিত গোষ্ঠীটির বেনজির সাফল্য, যা পূর্ববর্তী সমস্ত হিসেবকেই তুচ্ছ করে দিয়েছে। দেখা গিয়েছে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অধীনস্থ রিলায়েন্স জিও (Reliance Jio) ২০২২ অর্থবর্ষে মুনাফা করেছে প্রায় ১৫,৪১৭ কোটি টাকা। এক্ষেত্রে বাৎসরিক হিসেবে সংস্থার মুনাফা বৃদ্ধির হার ২৩.৬ শতাংশ, যা এক কথায় অভূতপূর্ব! এক বছরের মধ্যে Jio -র এমন ব্যাপক, বর্ধিত মুনাফার জন্য প্রধান কারণ হিসেবে বিশেষজ্ঞেরা সংস্থার গ্রাহক পিছু গড় আয় বা এআরপিইউ (ARPU) বৃদ্ধিকে দায়ী করছেন।

২০২২ অর্থবর্ষে রেকর্ড ARPU বৃদ্ধি Jio’র

আজ্ঞে হ্যাঁ, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের রিপোর্ট থেকে আমরা জেনেছি যে ২০২২ অর্থবর্ষের অন্তিম কোয়ার্টারে মাসিক হিসেবে জিও’র গ্রাহক কিছু গড় আয় ১৬৭.৬ টাকা, যা পূর্ববর্তী কোয়ার্টারের ১৫১.৬ টাকার চেয়ে ১০.৫ শতাংশ বেশি। অপরপক্ষে বাৎসরিক হিসেবে (YoY) এই বৃদ্ধির হার রেকর্ড ২১.৩ শতাংশ। ট্যারিফের দাম বাড়িয়ে এবং লক্ষ লক্ষ নিষ্ক্রিয় উপভোক্তাকে পরিষেবা থেকে ছেঁটে ফেলে জিও গ্রাহক ভিত্তিক গড় আয়ে এই বিপুল স্ফীতি ঘটিয়েছে।

কোয়ার্টারগত ভাবে বেড়েছে ডেটা ট্রাফিক

অন্যদিকে, রিপোর্ট থেকে জানা গেছে, ২০২২ অর্থবর্ষে জিও ডেটা ট্রাফিক পরিমাণ বার্ষিক ৪৬.৩ শতাংশ বৃদ্ধির ফলে ৯১.৪ বিলিয়ন জিবি হয়েছে। আবার আলোচ্য অর্থবর্ষের অন্তিম কোয়ার্টারে ডেটা ট্রাফিক পরিমাণ ২৪.৬ বিলিয়ন জিবি, যেখানে ত্রৈমাসিক হিসেবে বৃদ্ধির হার ৪৭.৫ শতাংশ।

এছাড়া বছরের অন্তিম ত্রৈমাসিকে জিও’র গ্রাহক পিছু গড় ডেটা এবং ভয়েস মিনিট খরচের পরিমাণ যথাক্রমে ১৯.৭ জিবি ও ৯৬৮ মিনিট। উল্লেখ্য, আলোচ্য সময়পর্বে ট্যারিফ মাশুল বৃদ্ধি এবং অন্যান্য কারণে প্রায় ১০৯ লক্ষ (১০.৯ কোটি) ইউজার জিও’র পরিষেবা ত্যাগ করেছেন বলেও বার্ষিক রিপোর্টে উঠে এসেছে।

পরিশেষে বাহুল্য হলেও বলে রাখা জরুরি, আগামী কয়েক মাসের মধ্যেই Reliance Jio দেশব্যাপী তাদের 5G নেটওয়ার্ক লঞ্চ করতে চলেছে। সেক্ষেত্রে পরবর্তী অর্থবর্ষে (FY23) তারা নিজেদের ফলাফল আরো উন্নত করতে পারে কিনা সেদিকে সকলের নজর থাকবে।

সঙ্গে থাকুন ➥