গুগলের সাথে জোট বেঁধে সস্তায় 5G ফোন আনবে রিলায়েন্স জিও

Avatar

Published on:

এবার গুগলের সাথে জোট বাঁধতে চলেছে Reliance Jio। আজ রিলায়েন্স ইন্ডাস্ট্রির ৪৩ তম অ্যানুয়াল জেনারেল মিটিং (AGM) চলাকালীন রিলায়েন্স ইন্ডাস্ট্রির চেয়ারম্যান মুকেশ আম্বানি এই কথা জানিয়েছেন। একটি নতুন অ্যান্ড্রয়েড-বেসড স্মার্টফোন অপারেটিং সিস্টেম তৈরির জন্য গুগলের সাথে অংশীদারিত্ব করবে মুকেশ আম্বানির কোম্পানি। জিও, গুগলের সাহায্যে নতুন একটি অপ্টিমাইজড 5G অ্যান্ড্রয়েড স্মার্টফোন, সাশ্রয়ী মূল্যে বাজারে আনার পরিকল্পনা করছে।

আসলে ভারতের বৃহত্তম টেলিকম সংস্থাটি ভ্যালু ইঞ্জিনিয়ারড অপারেটিং সিস্টেমের সাহায্যে একটি কম দামের 5G স্মার্টফোন লঞ্চ করতে চাইছে। এটি আসার পর লক্ষ লক্ষ 2G ফিচার ফোন ইউজার কম দামের স্মার্টফোন বেছে নেবেন। মিটিং চলাকালীন আম্বানি জানিয়েছেন তাদের লক্ষ্য “2G-মুক্ত” ভারত।

অন্যদিকে কয়েকদিন আগে গুগলের CEO সুন্দর পিচাই ইঙ্গিত দিয়েছিলেন, রিলায়েন্স জিও এবং গুগলের গাঁটছড়া বাঁধার পর ফলে ভারতে আরো বেশি সংখ্যক মানুষ স্বল্প মূল্যে 4G স্মার্টফোন কিনতে সক্ষম হবে। জিওতে বিনিয়োগ করতে পেরে গুগল গর্বিত।

এন্ট্রি-লেভেল স্মার্টফোন তৈরিতে গুগলের সাথে জিওর এই অংশীদারিত্বে অবাক হওয়ার কিছু নেই। ইতিমধ্যে গুগল তার “অ্যান্ড্রয়েড গো” অপারেটিং সিস্টেমের মাধ্যমে ভারতে কয়েক মিলিয়ন ফিচার ফোন ব্যবহারকারীদের স্মার্টফোনে স্থানান্তরিত করার লক্ষ্য নিয়েছে। অ্যান্ড্রয়েড গো আসলে কম র‌্যাম এবং স্টোরেজযুক্ত অ্যান্ড্রয়েডের একটি সংস্করণ। জিও যে অপ্টিমাইজড অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের কথা বলছে তা অ্যান্ড্রয়েড গো প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি হতে পারে তবে। এই নতুন স্মার্টফোনটি কেমন হবে সে সম্পর্কে এখনও কোনও কথা জানা যায়নি।

গুগলের সাথে জিওর এই জোট ডিজিটাল ভারত গড়তে শক্তিশালী ভূমিকা নেবে এবং ভারতের অর্থনৈতিক সমৃদ্ধি আনবে এমনটাই আশা করছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি। Google ঘোষণা করেছে তারা ভারতের ডিজিটাল অর্থনীতিকে ত্বরান্বিত করতে ভারতে আপাতত ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

সঙ্গে থাকুন ➥