মে মাসে সবচেয়ে বেশি ডাউনলোড স্পিড দিয়েছে Reliance Jio, জানালো ট্রাই

Avatar

Published on:

এপ্রিলের পর এবার মে মাসেও 4G ডাউনলোড স্পিডে ফের সবাইকে টেক্কা দিয়ে শীর্ষ স্থানটি দখলে রাখল রিলায়েন্স জিও (Reliance Jio)। অন্যদিকে আপলোড স্পিডে সর্বোচ্চ স্থানটি দখল করল ভোডাফোন আইডিয়া (Vodafone Idea)। সম্প্রতি টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (TRAI)-এর মে মাসের রিপোর্ট থেকে এমন তথ্যই উঠে এসেছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, রিয়েল-টাইমের বেসিসে MySpeed Application-এর সাহায্যে সারা ভারত জুড়ে সংগৃহীত তথ্যের উপর ভিত্তি করে ট্রাই, টেলিকম সংস্থাগুলির গড় নেট স্পিড কাউন্ট করে। আসুন, এই রিপোর্ট থেকে কী কী তথ্য উঠে এসেছে তা বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Reliance Jio ডাউনলোড স্পিডে মে মাসে শীর্ষে

টেলিকম নিয়ন্ত্রক ট্রাই-এর লেটেস্ট রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স জিও মে মাসে ২০.৭ এমবিবিপিএস ডেটা ডাউনলোড স্পিড সহ ৪জি স্পিড চার্টে শীর্ষে রয়েছে। প্রসঙ্গত জানিয়ে রাখি, এপ্রিল মাসে Jio-র এই ডাউনলোড স্পিড ছিল ২০.১ এমবিপিএস, যা এই মাসে সামান্য হলেও বৃদ্ধি পেয়েছে। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে ভোডাফোন আইডিয়া। যদিও জিও-র নিকটতম প্রতিযোগী হিসেবে ভোডাফোন আইডিয়া ৬.৩ এমবিপিএস, অর্থাৎ প্রায় তিনগুণ কম ডাউনলোড স্পিড অফার করেছে।

তবে এই মাসে একটি নিয়মের পরিবর্তন ঘটেছে। Vodafone এবং Idea Cellular তাদের মোবাইল ব্যবসাকে ২০১৮ সালের আগস্টে Vodafone Idea Ltd হিসেবে একত্রিত করলেও, TRAI এপ্রিল মাস পর্যন্ত উভয় সংস্থার আলাদা আলাদা নেটওয়ার্ক স্পিড ডেটা প্রকাশ করেছিল। কিন্তু এই প্রথম মে মাসে ট্রাই একত্রিতভাবে Vodafone Idea-র ডাউনলোড ও আপলোড স্পিড ডেটা প্রকাশ করল। এদিকে রিপোর্ট থেকে জানা গেছে, মে মাসে Airtel-এর গড় ডাউনলোড স্পিড ছিল সর্বনিম্ন- ৪.৭ এমবিপিএস।

Vodafone Idea আপলোড স্পিডে সবার উপরে

ভোডাফোন আইডিয়া মে মাসে ৬.৭ এমবিপিএস ডেটা স্পিড নিয়ে আপলোড বিভাগে তালিকার শীর্ষে রয়েছে। এর পরে রিলায়েন্স জিও ৪.২ এমবিপিএস এবং এয়ারটেল ৩.৬ এমবিপিএস আপলোড স্পিড সহ দ্বিতীয় ও তৃতীয় স্থানে অবস্থান করছে। প্রসঙ্গত জানিয়ে রাখি, রাষ্ট্রায়ত্ত টেলিকম অপারেটর বিএসএনএল নির্বাচিত এলাকায় ৪জি পরিষেবা চালু করেছে, তবে তার নেটওয়ার্ক স্পিড ট্রাইয়ের চার্টে স্থান পায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥