চিপের অভাবে লঞ্চ হবে না Samsung Galaxy S21 FE? জল্পনার মাঝে Samsung যা জানালো

Avatar

Published on:

অতিমারির প্রথম বছর থেকেই চিপের আকালে জর্জরিত গোটা বিশ্ব। আর এই চিপের সরবরাহে ঘাটতি থাকায় স্যামসাং (Samsung) তার বহু প্রত্যাশিত Galaxy S21 FE স্মার্টফোনের গণউৎপাদন সাময়িকভাবে বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি এমনই খবর সামনে আসার পর সংবাদমাধ্যমে হৈচৈ শুরু হয়ে যায়। তবে প্রতিক্রিয়া দিতে স্যামসাং খুব একটা দেরি করেনি। টেক জায়েন্টটির বক্তব্য, Galaxy S21 FE-এর উৎপাদন স্থগিত রাখা হবে কি না, সেই বিষয়ে তাঁরা কোনও সিদ্ধান্তে উপনীত হতে পারেনি।

সংবাদ সংস্থা ব্লুমবার্গে (Bloomberg) পাঠানো বিবৃতিতে স্যামসাং বলেছে, “যদিও আমরা অপ্রকাশিত পণ্যের বিবরণ নিয়ে আলোচনা করতে পারি না, তবে গ্যালাক্সি এস২১ এফই-এর উৎপাদনে তথাকথিত স্থগিতাদেশ দেওয়ার বিষয়টি এখনও নির্ধারণ করা হয়নি।”

প্রসঙ্গত, Samsung Galaxy S21 FE স্মার্টফোনের গণউৎপাদন সাময়িকভাবে বন্ধ করার খবরটি কোরিয়ান ব্লগ, ইটিনিউজে (ETNews) সর্বপ্রথম প্রকাশিত হয়। চাহিদা অনুযায়ী চিপের সরবরাহ না করতে পারায় সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রিতে যে সংকট তৈরি হয়েছে, স্যামসাংয়ের সিদ্ধান্তের পিছনে এই কারণকেই দায়ী করা হয়। এমনকি ইটিনিউজ কর্তৃক প্রকাশিত রিপোর্টে এও দাবি করা হয়, Galaxy S21 FE-এর জন্য সরিয়ে রাখা কোয়ালকম (Qualcomm) প্রসেসর স্যামসাং নাকি আগস্টে লঞ্চ হতে চলা তার ফোল্ডেবল স্মার্টফোনে ব্যবহার করবে। যদিও স্যামসাংয়ের তরফে অফিসিয়াল বিবৃতি আসার পর রিপোর্টটি ডিলিট করে দেওয়া হয়েছে।

Samsung Galaxy S21 FE

গত বছর Samsung এর ফ্ল্যাগশিপ স্মার্টফোন Galaxy S20 এর Fan Edition মডেল, Galaxy S20 FE বাজারে দারুণ চলেছিল। Galaxy S20 এর মতো ফিচারে সজ্জ্বিত হলেও ফোনটির দামও ছিল Galaxy S20 এর চেয়ে অনেকটাই সস্তা। ফলে Galaxy S20 FE স্মার্টফোনের সাফল্য পুনরাবৃত্তি করতে Samsung নির্দিষ্ট সময়ে Galaxy S21 FE ভার্সনের ঘোষণা করবে বলেই টেকমহল অভিমত প্রকাশ করেছে।

Samsung Galaxy S21 FE সম্পর্কে কি জানা গেছে

বিভিন্ন সার্টিফিকেশন সাইট ও টিপস্টারদের সূত্রে স্যামসাং গ্যালাক্সি এস২১-এর ব্যাপারে বিভিন্ন তথ্য সামনে এসেছে। সেই অনুযায়ী, এই ফোনে ৬.৫ ইঞ্চি ফুল এইচডি প্লাস S-AMOLED ডিসপ্লে থাকবে। এই ডিসপ্লের রিফ্রেশ রেট হবে ১২০ হার্টজ। আবার ফোনটিতে স্নাপড্রাগন ৮৮৮ প্রসেসর ব্যবহার করা হতে পারে। পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনে পাওয়া যেতে পারে ৪,৫০০ এমএএইচ ব্যাটারি, যার সাথে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ বেসড ওয়ান ইউআই ওএস-এ চলবে।

ফটোগ্রাফির জন্য Samsung Galaxy S21 FE এর পিছনে দেখা যেতে পারে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। এই ক্যামেরাগুলি হতে পারে ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ১২ মেগাপিক্সেল সুপারওয়াইড লেন্স + ১২ মেগাপিক্সেল অথবা ৮ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা। সেলফি ও ভিডিও কলের জন্য এতে থাকতে পারে ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ফোনটি ব্ল্যাক, হোয়াইট, অলিভ গ্রীন, এবং পার্পল কালারে আসতে পারে।

Samsung Galaxy S21 FE কবে লঞ্চ হতে পারে

প্রোডাকশন ক্যান্সেল করা হচ্ছে কি না, সেই প্রশ্নে হ্যাঁ বা না কোনও উত্তর কিন্তু স্যামসাংয়ের তরফে দেওয়া হয়নি। ফলে প্রকৃত পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহল হতে এখনও বেশ খানিকটা সময় লাগবে। গত বছরের সেপ্টেম্বরে Galaxy S20 FE লঞ্চ হয়েছিল। আর বিক্রি শুরু হয়েছিল অক্টোবর থেকে। কে বলতে পারে, এই বছর Galaxy S21 FE নিয়েও কোম্পানি হয়তো সেরকম কোনও পরিকল্পনা করছে!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥