Samsung Freestyle Ultra: বাড়িকে বানান সিনেমা হল, নতুন পোর্টেবল প্রোজেক্টর আনল স্যামসাং

Avatar

Published on:

Samsung সম্প্রতি ভারতে Freestyle নামক একটি নতুন প্রিমিয়াম রেঞ্জের প্রজেক্টর ঘোষণা করেছে। এটি ওজনের অতিশয় হালকা, বহনযোগ্য এবং ১৮০-ডিগ্রি পর্যন্ত রোটেশনে সক্ষম। এই অপটিক্যাল ডিভাইসকে, চলতি বছরের জানুয়ারি মাসে আয়োজিত ‘কনজিউমার ইলেকট্রনিক্স শো’ (CES 2022) চলাকালীন প্রথমবার সামনে আনা হয়েছিল। আর দীর্ঘ দু’মাস পর প্রজেক্টরটি ভারতে আত্মপ্রকাশ করলো। জানিয়ে রাখি, Freestyle কোনো সাধারণ প্রজেক্টর নয়, এটি প্রয়োজনে একটি স্মার্ট স্পিকার বা অ্যাম্বিয়েন্ট লাইট ডিভাইস হিসাবেও কাজ করতে পারে। এছাড়া, সংস্থার দাবি অনুসারে, এটিই প্রথম পোর্টেবল প্রজেক্টর যা ওটিটি (OTT) প্ল্যাটফর্মের সাপোর্ট সহ এসেছে। প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্ট, এই নতুন ডিভাইসকে মূলত জেন-জেড এবং মিলেনিয়াল গ্রাহকদের, যারা একটি পোর্টেবল প্রজেক্টর ব্যবহার করতে চান তাদের কথা মাথায় রেখেই নিয়ে এসেছে। চলুন এবার Samsung Freestyle Projector -এর দাম, লভ্যতা এবং ফিচার সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক এবার।

Samsung Freestyle Projector দাম, অফার এবং উপলব্ধতা

স্যামসাং ফ্রিস্টাইল প্রজেক্টরের দাম ৮৪,৯৯০ টাকা রাখা হয়েছে। এটিকে ই-কমার্স সাইট অ্যামাজন এবং স্যামসাং ই-স্টোরের মাধ্যমে কেনা যাবে। অফারের কথা বললে, HDFC ব্যাঙ্কের কার্ড হোল্ডাররা এই প্রজেক্টরটি কেনার ক্ষেত্রে ৫,০০০ টাকার ইনস্ট্যান্ট ডিসকাউন্ট পেয়ে যাবেন৷ আর, অ্যামাজনের মাধ্যমে এই ডিভাইসটি খরিদ করলে ২,০০০ টাকার ডিসকাউন্ট কুপনও উপলব্ধ থাকছে। তদুপরি, যারা ২৯শে মার্চ থেকে ৩১শে মার্চ ২০২২ -এর মধ্যে ফ্রিস্টাইল প্রজেক্টর কিনবেন, তারা ৫,৯০০ টাকার একটি ফ্রি ক্যারি কেস হস্তগত করে নিতে পারবেন৷ সবশেষে, যারা প্রজেক্টরটি আগে থেকে প্রি-রিসার্ভড করে রেখেছিলেন, তারা স্যামসাং ই-স্টোরের তরফ থেকে অতিরিক্ত ভাবে আরো ৪,০০০ টাকার ছাড় পাবেন।

Samsung Freestyle Projector স্পেসিফিকেশন ও ফিচার

স্যামসাং ফ্রিস্টাইল প্রজেক্টর, ৩০ ইঞ্চি থেকে ১০০ ইঞ্চি পর্যন্ত পরিমাপের ভিডিও প্রজেক্ট করতে সক্ষম। ক্র্যাডেল ডিজাইন এবং ১৮০-ডিগ্রি রোটেশন সহ, ছবি বা ভিডিও -র ভিউয়িং অ্যাঙ্গেল মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে সহজেই সামঞ্জস্য করা যাবে। এই অপটিক্যাল ডিভাইসটির ওজন মাত্র ৮০০ গ্রাম। ফলে এটিকে বহন করা খুবই সহজ। এছাড়া, এই প্রজেক্টরকে টেবিল, মেঝে, দেয়াল এমনকি সিলিংয়ে লাগিয়েও ভিডিও বা ছবি প্রজেক্ট করা সম্ভব।

তবে মজার বিষয় হল, ফ্রিস্টাইলের মাধ্যমে কনটেন্ট প্রজেক্ট করার জন্য আলাদা ভাবে কোনো স্ক্রীনের প্রয়োজন পড়বে না। আপনি ডিভাইসটিকে কাত (টিল্ট) করে এবং যেকোন জায়গায় রেখে বড়-স্ক্রীনে যেকোনো ধরণের কনটেন্ট উপভোগ করতে পারবেন। এমনকি, এটি দেয়ালের রঙের উপর ভিত্তি করে প্রজেকশন অপ্টিমাইজ করবে। তাই, অন্যান্য সাধারণ প্রজেক্টরের মতো, এই মডেলটি ব্যবহারের ক্ষেত্রে সাদা ব্যাকগ্রাউন্ডের কোনো প্রয়োজন নেই। তদুপরি, স্যামসাং বিকশিত এই প্রজেক্টর, ছবির গুণমান উন্নত করতে – অটো কীস্টোন, অটো-লেভেলিং এবং অটোফোকাস ফিচার সহ এসেছে। সেক্ষেত্রে, অটো কীস্টোন ডিভাইসকে যেকোনো অ্যাঙ্গেল এবং ফ্লাট সারফেসের সাথে স্বয়ংক্রিয়ভাবে স্ক্রীনকে সামঞ্জস্য করতে দেয়। আবার, অটোফোকাস, ফ্রিস্টাইল প্রজেক্টরকে স্বয়ংক্রিয়ভাবে ‘শার্প’ এবং ‘ক্লিয়ার’ চিত্র দেখানোর জন্য ফোকাস করার অনুমতি দেয়। আর, অটো-লেভেলিং ফিচার নিশ্চিত করে যে, স্ক্রীনটি যাতে পাথুরে গোলাকার পৃষ্ঠ, নরম বিছানা সহ যেকোনো পৃষ্ঠে সমান থাকে।

তদ্ব্যতীত, Samsung Freestyle Projector – নেটফ্লিক্স, হুলু, ইউটিউব, ডিজনি+হটস্টার এবং প্রাইম ভিডিওর মতো ওটিটি অ্যাপগুলি সমর্থন করে। সংস্থার দাবি অনুসারে, এটিই প্রথম পোর্টেবল প্রজেক্টর যা সার্টিফায়েড ওটিটি বা ওভার-দ্য-টপ প্ল্যাটফর্মের সাথে সজ্জিত হয়ে এসেছে। পাশাপাশি, এই ডিভাইস স্ক্রিন মিররিং এবং কাস্টিং ফিচারের সাথে এসেছে বলেও জানা গেছে। স্যামসাং গ্যালাক্সি ফোন ব্যবহারকারীদের জন্য কিছু বিশেষ সুবিধা উপলব্ধ থাকছে। যেমন, ফ্রিস্টাইলে একটি ডেডিকেটেড বাটন রয়েছে, যা এটিকে গ্যালাক্সি ডিভাইসের সাথে লিঙ্ক করার অনুমতি দেয়। এই বাটনটি প্রেস করার মাধ্যমে, গ্যালাক্সি স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের ডিভাইসকে প্রজেক্টরের ক্ষেত্রে রিমোর্ট কন্ট্রোল হিসাবে ব্যবহার করতে পারবেন। প্রসঙ্গত, ফ্রিস্টাইলে, চার্জ করার জন্য একটি ইউএসবি টাইপ-সি পাওয়ার কানেক্টর রয়েছে।

অডিও ফ্রন্টের কথা বললে, ফ্রিস্টাইল প্রজেক্টর একটি ইন-বিল্ট স্পিকার সহ সর্বমুখী (omnidirectional) ৩৬০-ডিগ্রি সাউন্ড অফার করে। অন্যদিকে, প্রজেক্টরটি যখন অব্যবহৃত অবস্থায় থাকবে, তখন এটিকে স্মার্ট স্পিকার হিসাবে ব্যবহার করা যেতে পারে। এছাড়া, এই প্রজেক্টরকে, স্বচ্ছ লেন্স ক্যাপ ও প্রিজম লাইটনিং এফেক্টের সাহায্যে অ্যাম্বিয়েন্ট লাইট মোডে রূপান্তর করা যাবে। এক্ষেত্রে, আপনি সিনারি বা আপনার নিজের ফটো সেট করতে পারবেন। আবার স্মার্ট ফিচার হিসাবে, এটি স্যামসাং বিক্সবি, অ্যামাজন অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্টেন্ট এবং ফার-ফিল্ড ভয়েস কন্ট্রোল টেকনোলজি সাপোর্ট করে।

অন্যান্য ফিচার হিসাবে, Samsung Freestyle projector -এ এয়ারপ্লে ২ (Airplay 2), একটি মাইক্রো এইচডিএমআই পোর্ট, ১,৯২০x১,০৮০ নেটিভ রেজোলিউশন, এইচডিআর ১০ টেকনোলজির সমর্থন পাওয়া যাবে। পরিশেষে, উক্ত প্রজেক্টরটি অপশনাল ওয়াটারপ্রুফ এবং স্ক্র্যাচ-ফ্রি কেসের সাথে উপলব্ধ।

সঙ্গে থাকুন ➥