হাত কাঁপলেও ছবি নষ্ট হবে না, ২০২২ থেকে Samsung Galaxy A সিরিজের ফোনে থাকবে OIS

Avatar

Published on:

আগামী বছর থেকে Samsung-এর Galaxy A সিরিজের প্রতিটি মিড-রেঞ্জ ফোনের ক্যামেরায় থাকতে পারে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন বা ওআইএস (OIS) ফিচার। স্যামসাংয়ের ঘাঁটি সুদূর দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমে থেকে এমনই জল্পনা ছড়িয়েছে। এর আগে কেবলমাত্র ফ্ল্যাগশিপ Galaxy S ও Galaxy Note সিরিজের ফোনের ক্যামেরায় ওআইএস প্রযুক্তি ব্যবহার করত Samsung। তবে এ বছর সংস্থাটির Galaxy A সিরিজের বেশ কয়েকটি স্মার্টফোনে এই ফিচার থাকতে দেখা গিয়েছে।

Optical Image Stabilization-এর সুবিধা

সাধারণত স্মার্টফোনের রিয়ার ক্যামেরায় ব্যবহৃত হয় অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন বা ওআইএস প্রযুক্তি। ওআইএস থাকার ফলে ফটো তোলার সময় হাত কেঁপে গেলেও ছবি নষ্ট হয় না। আবার হাঁটতে হাঁটতে ফটো তুললেও পরিস্কার স্থির ছবি আসে।

এ বছর Samsung-এর Galaxy A সিরিজের তিনটি ফোনে ওআইএস প্রযুক্তি যুক্ত হয়েছে – Galaxy A72 -এর ৬৪ মেগাপিক্সেল ক্যামেরায়, Galaxy A22 4G-এর ৪৮ মেগাপিক্সেল ক্যামেরায়, Galaxy A52-এর ৬৪ মেগাপিক্সেল ক্যামেরায়। এছাড়া চলতি বছর লঞ্চ হওয়া এই সিরিজের অন্যান্য মডেলগুলি এসেছে সাধারণ অটোফোকাসের সাথে।

শাওমির মতো চীনা সংস্থার যে ভাবে পকেট-ফ্রেন্ডলি দামে হাই-এন্ড স্মার্টফোন লঞ্চ করছে, তাতে অশনি সঙ্কেত দেখছে স্যামসাং। বেশ কয়েকটি দেশের বাজারে শাওমির কাছে মার্কেট শেয়ারও খুয়েছে স্যামসাং। ফলে শাওমিকে টেক্কা দিতে স্যামসাং ওআইএস-কে অস্ত্র করছে বলে মনে করছে স্মার্টফোন বিশেষজ্ঞরা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥