Samsung Galaxy S22 Ultra কিনতে এক লাখেরও বেশি খরচ, কিন্তু ক্যামেরা কেমন? রিভিউ দেখে নিন

Avatar

Published on:

সম্প্রতি গ্যালাক্সি আনপ্যাকড ২০২২ (Galaxy Unpacked 2022) ইভেন্টে Samsung Galaxy S22 ফ্ল্যাগশিপ সিরিজের আত্মপ্রকাশ ঘটেছে৷ যে সিরিজে এসেছে তিনটি হ্যান্ডসেট – Galaxy S22, Galaxy S22+ এবং Galaxy S22 Ultra। আর এই প্রিমিয়াম মডেলগুলির মধ্যে সবচেয়ে অ্যাডভান্সড ‘Ultra’ মডেলটি লঞ্চের আগে থেকেই চর্চায় ছিল। এটি Samsung Note সিরিজের অনুরূপ এস পেন (S Pen) সাপোর্ট, উন্নত LTPO AMOLED ডিসপ্লে এবং সংস্থার লেটেস্ট ও সর্বশ্রেষ্ঠ ক্যামেরা সেটআপ সহ এসেছে। গ্রাহকদের হাতে ওঠার আগে এখন Galaxy S22 Ultra মডেলের ক্যামেরার রিভিউ প্রকাশ করল জনপ্রিয় বেঞ্চমার্কিং সাইট ডিএক্সওমার্ক (DxOMark)। আসুন তাহলে জেনে নেওয়া যাক Samsung Galaxy S22 Ultra- এর ফটোগ্রাফি পারফরম্যান্স সম্পর্কে ঠিক কি কি তথ্য উঠে এল ওই রিভিউয়ের মাধ্যমে।

Samsung Galaxy S22 Ultra-র ক্যামেরার DxOMark রিভিউ

সম্প্রতি স্মার্টফোন ক্যামেরার রেটিং প্রদানকারী ডিএক্সওমার্ক- এর সাইটে সদ্য লঞ্চ হওয়া স্যামসাং গ্যালাক্সি এস২২ আল্ট্রার ক্যামেরা রিভিউটি প্রকাশিত হয়েছে। এর থেকে জানা গিয়েছে, এই ক্যামেরা ইউনিটটি ১৩১ পয়েন্ট অর্জন করতে সক্ষম হয়েছে। উল্লেখ্য, গত বছর লঞ্চ হওয়া ওপ্পো ফাইন্ড এক্স৩ প্রো মডেলটিও একই স্কোর লাভ করেছিল।

এবার আসা যাক, গ্যালাক্সি এস২২ আল্ট্রা-এর ক্যামেরার ভালো দিকগুলির প্রসঙ্গে। ডিএক্সওমার্ক উল্লেখ করেছে যে, এই ডিভাইসটির ক্যামেরায় তোলা ফটোতে সব অবস্থাতেই সুন্দর হোয়াইট ব্যালান্স এবং রঙ দেখতে পাওয়া গেছে। স্মার্টফোনটি তার ওয়াইড ডাইনামিক রেঞ্জের সাথে বেশিরভাগ দৃশ্যেই ভাল এক্সপোজার রাখতে পারে। আবার পোর্ট্রেটের জন্য, গ্যালাক্সি এস২২ আল্ট্রা-এর ফটোগুলি তার প্রায়-সঠিক কর্নার ডিটেকশনের সাথে একটি ন্যাচারাল সিমুলেটেড বোকেহ এফেক্ট অর্জন করতে সক্ষম।

এছাড়া, Galaxy S22 Ultra- এর ক্যামেরা লেন্সে এখনও অবধি স্যামসাংয়ের সর্বশ্রেষ্ঠ জুমিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এটি সমস্ত জুম সেটিংসে সুন্দর রঙ এবং এক্সপোজার দিতে সক্ষম হয়েছে। দ্রুত এবং মসৃণ অটোফোকাস, রেকর্ডিং চলাকালীন হাঁটার সময় ভাল ভিডিও স্টেবিলাইজেশন বা স্থিতিশীলতা, উজ্জ্বল আলো এবং ইনডোর ভিডিওতে উত্তম এক্সপোজার এবং ওয়াইড ডাইনামিক রেঞ্জের জন্য এই ফ্ল্যাগশিপ ফোনে ভালো ভিডিও পারফরম্যান্স পাওয়া যাবে প্রত্যাশা করা যায়।

অন্যদিকে, Galaxy S22 Ultra ফোনের ক্যামেরায় এই সমস্ত গুণাবলী থাকা সত্ত্বেও কিছু ত্রুটিও লক্ষ্য করা যায়। ডিএক্সওমার্ক জানিয়েছে যে, ডিভাইসটিতে বেশি লাইটিং কন্ডিশনের মধ্যে ফটোগুলির অটোফোকাসটি তুলনামূলকভাবে ধীরগতির হয়ে যায়। প্রসঙ্গত, এই ক্ষেত্রে Oppo Find X3 Pro এবং iPhone 13 Pro Max- এই ফোনগুলি S22 Ultra মডেলের থেকে ভাল ফল প্রদর্শন করেছে৷ ডিএক্সওমার্ক এছাড়াও এই ফোনটির ক্যামেরার আরেকটি দুর্বল ক্ষেত্রের কথা উল্লেখ করেছে। এই ডিভাইসে ভিডিও রেকর্ডিংয়ের সময় যখন ক্যামেরায় মুভমেন্ট থাকে, সেই সময় ভিডিও ফ্রেমের মধ্যে অসঙ্গত তীক্ষ্ণতা লক্ষ্য করা গেছে। বিশেষ করে কম আলোতে এই সমস্যাটি বেশি হচ্ছে।

জানিয়ে রাখি, ডিএক্সওমার্ক-এর দ্বারা পরীক্ষিত Samsung Galaxy S22 মডেলটি হল নির্দিষ্টভাবে এক্সিনস ২২০০ (Exynos 2200) প্রসেসর দ্বারা চালিত মডেল যা শুধুমাত্র ইউরোপ এবং যুক্তরাজ্যে উপলব্ধ। তাই যদি ক্রেতারা মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, মধ্যপ্রাচ্য, ভারত বা অন্যান্য এশিয়ান অঞ্চলের হয়ে থাকেন, তাহলে স্যামসাংয়ের চিপসেটের পরিবর্তে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ (Snapdragon 8 Gen 1) প্রসেসরের সাথে এই স্মার্টফোনটি পাবেন। বেঞ্চমার্কিং সাইটটি জানিয়েছে যে তারা এই বছর Samsung Galaxy S22 Ultra ফোনের স্ন্যাপড্রাগন ভ্যারিয়েন্টটিও পরীক্ষা করবে এবং বাইরের দেশ থেকে ডিভাইসটি পাওয়ার পর তারা পর্যালোচনাটি প্রকাশ করবে।

উল্লেখ্য, এই Samsung Galaxy S22 Ultra ফোনের এক্সিনস এবং স্ন্যাপড্রাগন ভ্যারিয়েন্টের ক্যামেরা পারফরম্যান্সের মধ্যে একটি দুর্দান্ত তুলনা হিসাবেও কাজ করবে। যদিও উভয় সংস্করণেই সামনে এবং পিছনে একই ক্যামেরা সেন্সর দেওয়া হয়েছে, তবে উভয় চিপসেটের আলাদা আলাদা আইএসপি রয়েছে যার মধ্যে আলাদা ইমেজিং অ্যালগরিদম এবং কম্পিউটেশনাল ফটোগ্রাফি সফ্টওয়্যার থাকতে পারে। ফলে ভিন্ন প্রসেসরের কারণে একই সেন্সর দুটি ভিন্ন ফল প্রদর্শন করতে পারে।

সঙ্গে থাকুন ➥