Samsung Galaxy Z Fold 4: প্রথম Snapdragon 8+ Gen 1 প্রসেসরের ফোল্ডেবল ফোন লঞ্চ করল স্যামসাং

Avatar

Published on:

Samsung Galaxy Z fold 4 launched price sale date specifications features

আজ (১০ আগস্ট) প্রত্যাশামতোই স্যামসাং আয়োজিত গ্যালাক্সি আনপ্যাকড (Galaxy Unpacked) ইভেন্টে ভারত সহ বিশ্ববাজারে পা রেখেছে বহু প্রতীক্ষিত Samsung Galaxy Z Fold 4 হ্যান্ডসেটটি। এটি দক্ষিণ কোরিয়ার সংস্থাটির ফোল্ডেবল স্মার্টফোন লাইনআপ, Galaxy Z সিরিজের চতুর্থ প্রজন্মের মডেল। স্যামসাং জানিয়েছে, Galaxy Z Fold 4 ব্যাবহারকারীদের দুর্দান্ত ক্যামেরা অভিজ্ঞতা প্রদান করবে এবং এটি আগের প্রজন্মের হ্যান্ডসেটের তুলনায় আরও হালকা এবং স্লিম বডির সাথে এসেছে। Z Fold 4-এ আন্ডার-ডিসপ্লে ক্যামেরা, ৭.৬ ইঞ্চির ডায়নামিক অ্যামোলেড ২এক্স (AMOLED 2X) ইনফিনিটি ফ্লেক্স ডিসপ্লে এবং Qualcomm Snapdragon 8+ Gen 1 প্রসেসর রয়েছে৷ প্রসঙ্গত, হ্যান্ডসেটটি ক্ল্যামশেল ডিজাইন যুক্ত স্যামসাংয়ের আরেকটি নতুন ফোল্ডেবল ডিভাইস, Galaxy Z Flip 4-এর সাথে আত্মপ্রকাশ করেছে। আসুন Galaxy Z Fold 4-এর দামের বিবরণ ও সকল স্পেসিফিকেশনগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ভারতে স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৪-এর দাম ও লভ্যতা (Samsung Galaxy Z Fold 4 Price in India)

স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৪ ফোনটি ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ, ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম + ১ টেরাবাইট স্টোরেজ (Samsung.com এক্সক্লুসিভ)- এই তিনটি ভ্যারিয়েন্টে বাজারে এসেছে। ভারতে নবাগত স্যামসাং হ্যান্ডসেটটির দাম এখনও ঘোষণা করা হয়নি। তবে, অন্যান্য বাজারে জেড ফোল্ড ৪-এর প্রারম্ভিক মূল্য হল ১,৭৯৯.৯৯ ডলার (প্রায় ১,৪২,৭০০ টাকা)।

আবার, স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৪ বেইজ, গ্রেগ্রিন এবং ফ্যান্টম ব্ল্যাক-এই তিনটি কালার অপশনে উপলব্ধ। এছাড়া, স্যামসাংয়ের অফিসিয়াল ওয়েবসাইটে (Samsung.com) একটি বারগান্ডি কালার ভ্যারিয়েন্টও পাওয়া যাবে।

স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৪-এর স্পেসিফিকেশন (Samsung Galaxy Z Fold 4 Specifications)

ডুয়েল-সিমের (ন্যানো) স্যামাসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৪-এ ৭.৬ ইঞ্চির এলটিপিও ডায়নামিক অ্যামোলেড ২এক্স ইনফিনিটি ফ্লেক্স প্রাইমারি ডিসপ্লে রয়েছে, যা কিউএক্সজিএ+ (২,১৭৬x১,৮১২ পিক্সেল) রেজোলিউশন, সর্বোচ্চ ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২১.৬:১৮ অ্যাসপেক্ট রেশিও অফার করে। কভার ডিসপ্লের ক্ষেত্রে, স্মার্টফোনটিতে ৬.২ ইঞ্চির এইচডি+ (৯০৪x২,৩১৬ পিক্সেল) ডায়নামিক অ্যামোলেড ২এক্স ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ পর্যন্ত অ্যাডাপটিভ রিফ্রেশ রেট এবং ২৩.১:৯ অ্যাসপেক্ট রেশিও প্রদান করে। কভার স্ক্রিন এবং রিয়ার প্যানেলে কর্নিং গরিলা গ্লাস ভিকটাস+-এর সুরক্ষা মিলবে। এছাড়া, প্রাইমারি স্ক্রিন প্যানেলে স্থায়িত্বের জন্য একটি অপ্টিমাইজ করা স্তর রয়েছে। স্যামসাং জানিয়েছে যে, ফোনটি কাঠামোগত স্থায়িত্বের জন্য একটি আর্মার অ্যালুমিনিয়াম ফ্রেম এবং হিঞ্জ বা কব্জার সাথে এসেছে।

পারফরম্যান্সের জন্য, Samsung Galaxy Z Fold 4 কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ প্লাস জেন ১ প্রসেসর দ্বারা চালিত, যার সাথে ১২ জিবি র‍্যাম এবং ১ টেরাবাইট পর্যন্ত স্টোরেজ যুক্ত রয়েছে। এই স্যামসাংয়ের ফোল্ডেবল হ্যান্ডসেটটি হল প্রথম স্মার্টফোন, যা অ্যান্ড্রয়েড ১২এল-এর ওপর ভিত্তি করে ওয়ান ইউআই ৪.১.১ (One UI 4.1.1) কাস্টম স্কিনে রান করে। এটি গুগল দ্বারা ডেভেলপ করা অ্যান্ড্রয়েডের একটি বিশেষ সংস্করণ, যা ফোল্ডেবল সহ বড়-স্ক্রিনের অভিজ্ঞতার জন্য তৈরি করা হয়েছে।

ফটো এবং ভিডিওগ্রাফির জন্য, Samsung Galaxy Z Fold 4-এ মোট পাঁচটি ক্যামেরা রয়েছে, যার একটি কভার ডিসপ্লেতে, একটি প্রাইমারি ডিসপ্লের নীচে এবং তিনটি রিয়ার প্যানেলে অবস্থিত৷ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপের মধ্যে এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর অন্তর্ভুক্ত, যা ডুয়েল-পিক্সেল অটোফোকাস, অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) সাপোর্ট এবং ৮৫ ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ অফার করে। এছাড়াও, এতে সেকেন্ডারি ক্যামেরা হিসেবে ১২৩ ডিগ্রির ফিল্ড-অফ-ভিউ এবং এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স রয়েছে। আর তৃতীয় ক্যামেরা হিসেবে ১০ মেগাপিক্সেলের সেন্সরটি এফ/২.৪ অ্যাপারচার সহ টেলিফটো লেন্সের সাথে সংযুক্ত আছে। এটি অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS), ফেজ ডিটেকশন অটোফোকাস (PDAF) এবং ৩০× স্পেস জুম (এআই সুপার রেজোলিউশন প্রযুক্তির সাহায্যে) অফার করে। অন্যদিকে, Samsung Galaxy Z Fold 4-এর প্রাইমারি ডিসপ্লের ফ্রন্ট ক্যামেরাটিতে এফ/১.৮ অ্যাপারচার সহ একটি ৪ মেগাপিক্সেলের সেন্সর উপস্থিত। আর কভার ডিসপ্লের সামনে এফ/২.২ অ্যাপারচার সহ ১০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা সেন্সর রয়েছে।

Samsung Galaxy Z Fold 4-এর কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল আছে ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৬ই, ব্লুটুথ ভি৫.২ এবং একটি ইউএসবি টাইপ-সি পোর্ট। এই ফোনের অনবোর্ড সেন্সরগুলির মধ্যে রয়েছে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, অ্যাক্সিলোমিটার, ব্যারোমিটার, জাইরো সেন্সর, জিওম্যাগনেটিক সেন্সর, প্রক্সিমিটি সেন্সর এবং লাইট সেন্সর। পাওয়ার ব্যাকআপের জন্য, Galaxy Z Fold 4-এ ৪,৪০০ এমএএইচ ডুয়েল ব্যাটারি ব্যবহার করা হয়েছে এবং স্যামসাং দাবি করেছে যে, তাদের ২৫ ওয়াট চার্জার (আলাদাভাবে বিক্রিত) সহ ফোনটি প্রায় ৩০ মিনিটের মধ্যে ৫০ শতাংশ পর্যন্ত চার্জ করা সম্ভব। এটি পাওয়ারশেয়ার ওয়্যারলেস চার্জিংও সাপোর্ট করে।

এছাড়া, Samsung Galaxy Z Fold 4-এর অন্যান্য স্পেসিফিকেশনগুলির মধ্যে রয়েছে, সাম্প্রতিক ওয়ান ইউআই সফ্টওয়্যারে মাল্টিটাস্কিংয়ের জন্য একটি নতুন টাস্কবার, লিঙ্কগুলির দ্রুত কপি এবং পেস্ট করার জন্য সাপোর্ট, ফেসবুকের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার জন্য অপ্টিমাইজ করা অভিজ্ঞতা, ফ্লেক্স মোড, স্যামসাং নক্স সিকিউরিটি, এস পেন সাপোর্ট এবং ধুলো ও জল প্রতিরোধের জন্য আইপি৬৮ রেটিং। আনফোল্ড করা অবস্থায় এটির পরিমাপ ১৩০.১x১৫৫.১x৬.৩ মিলিমিটার এবং ওজন ২৬৩ গ্রাম।

সঙ্গে থাকুন ➥