মাসে একবার করে চার্জ দিয়েই চলবে Smartphone! এবার বিশেষ প্রসেসর আনতে চলেছেন বিজ্ঞানীরা

Published on:

scientists-now-working-on-new-microchip-for-that-phone-batteries-to-last-one-month-in-single-charge

Innovation: স্মার্টফোনের কারণে এখন জীবন সহজ হয়ে গেলেও এবং এই খুদে ইলেকট্রনিক্স যন্ত্রটিতে নানাবিধ আশ্চর্যজনক সুবিধা, ফিচার মিললেও এর অন্যতম একটি অসুবিধে হল ব্যাটারি ব্যাকআপ। একটা সময় ছিল যখন কী-প্যাড মোবাইল একবার চার্জ করে তা দু-তিনদিন ব্যবহার করা যেত। কিন্তু সময়ের সাথে ‘স্মার্ট’ হয়ে ওঠা ফোনকে বর্তমানে প্রতিদিন চার্জে বসাতে হয়। এমনকি অনেক সময় অতিরিক্ত ব্যবহারের কারণে বা কম ব্যাটারি ক্যাপাসিটির থাকার দরুন স্মার্টফোন দিনে দুবারও চার্জ দিতে হয়। স্বাভাবিকভাবেই এই বিষয়টি নিয়ে অধিকাংশের মধ্যে অসন্তোষ থাকে। এমনকি বাইরে বেরিয়ে ফোনের চার্জ কী হবে, সেই নিয়ে দুশ্চিন্তাতে থাকেন কেউ কেউ। তবে এবার সম্ভবত ফোনের ব্যাটারি নিয়ে সবসময় টেনশন করতে হবেনা। কারণ, এখন ফোনে ব্যবহারের জন্য এমন একটি চিপসেট তৈরি করা হচ্ছে যা চার্জ বা ব্যাটারি ব্যাকআপ সংক্রান্ত টেনশন শেষ করবে। এর মাধ্যমে ফোনে ব্যাটারি লাইফ এক মাস বেড়ে যাবে বলে দাবি করা হচ্ছে, অর্থাৎ নতুন চিপসেট একবার বাজারে এসে গেলে ইউজারকে প্রতিদিন নয় বরঞ্চ মাসে একবার মাত্র ফোন চার্জ করতে হবে।

বিজ্ঞানের কামাল! এক চার্জে ফোন চলবে একমাস

এতদূর পর্যন্ত পড়ে হয়ত আপনার খবরটিকে এটি কোনো রসিকতা বা ভুয়ো খবর মনে হতে পারে, কিন্তু এটি সম্পূর্ণ সত্যি। বর্তমানে কেমব্রিজ ইউনিভার্সিটির বিজ্ঞানীরা একটি বিশেষ মাইক্রোচিপ নিয়ে কাজ করছেন, যেটি ফোনে ব্যবহার করা হলে আপনাকে ১২ মাসে মাত্র ১২ বার মানে মাসে একবার করে ফোনের ব্যাটারি চার্জ করতে হবে। এজন্য বিশ্ববিদ্যালয়ের বাণিজ্যিক বিভাগ আন্তরিকভাবে প্রচেষ্টা চালাচ্ছে, আর ব্রিটিশ সরকারও এতে সহায়তা করছে।

এই মুহূর্তে ওই চিপ সম্পর্কে খুব বেশি তথ্য প্রকাশ করা হয়নি, তবে জানা গিয়েছে যে এর প্রস্তুতকারী দলের উদ্দেশ্য হল এমন একটি প্রসেসর তৈরি করা যার জন্য দীর্ঘ সময়ের জন্য কোনো শক্তির প্রয়োজন হবেনা, যাতে করে ব্যাটারি লাইফ আগের থেকে অনেক গুণ ভালো হবে। এই চিপটি বর্তমানে ব্যবহৃত চিপের চেয়ে ১০০ গুণ ছোটো।

রিপোর্ট অনুযায়ী, দীর্ঘদিন ধরে চিকিৎসা ক্ষেত্রে এই ধরনের চিপ ব্যবহার করা হচ্ছে। এগুলি ১.৫ মিলিয়ন ডলার প্রোগ্রামের অংশ যা শুধুমাত্র যুক্তরাজ্যে নয়, সারা বিশ্বের মানুষের জীবনে চিকিৎসাগত বিপ্লব ঘটানোর জন্য ডিজাইন করা হয়েছে,ছে যা পারকিনসন্সের মতো দুর্বল মস্তিষ্কের অবস্থার চিকিৎসা করতে সাহায্য করে।

সঙ্গে থাকুন ➥