বিশ্বের সবচেয়ে বড় স্মার্টফোন ক্যামেরা সেন্সর সহ লঞ্চ হল Shark Aquos R6

Avatar

Published on:

স্মার্টফোনের ক্যামেরায় বৈচিত্র্য আনার ক্ষেত্রে এখনকার সময়ে এগিয়ে থাকে Xiaomi বা Samsung-এর মত টেক জায়ান্ট ব্র্যান্ডগুলি। অন্যদিকে উন্নত বা আকর্ষণীয় ক্যামেরা পারফরম্যান্স দেওয়ার দাবি করে চীনা স্মার্টফোন নির্মাতা Oppo-ও। তবে আমাদের এই চেনা নামগুলিকে পেছনে ফেলে, এবার বিশ্বের বৃহত্তম মোবাইল ক্যামেরা সেন্সর সহ স্মার্টফোন আনল জাপানের ইলেকট্রনিক্স কোম্পানি Shark। আজ সংস্থাটি নিজের দেশীয় বাজারে Aquos R6 নামে একটি স্মার্টফোন লঞ্চ করেছে এবং তারা Leica নামের জার্মান অপটিক্স ম্যানুফ্যাকচারারের সাথে হাত মিলিয়ে ফোনটিতে আকর্ষণীয় ক্যামেরা ফিচার দিয়েছে। এক্ষেত্রে জানিয়ে রাখি, হায়েস্ট রেজোলিউশন সহ Shark Aquos R6 আসেনি; বরং এতে প্রথমবার ১ ইঞ্চির সবচেয়ে বড় স্মার্টফোন ইমেজিং সেন্সর ব্যবহৃত হয়েছে।

উপরোক্ত লাইনদুটি পড়ে অনেকেই বলতে পারেন যে, তাহলে কী বিশেষত্ব এই স্মার্টফোনের ক্যামেরার বা সাইজ বড় হওয়ার সাথে ক্যামেরা পারফরম্যান্সের কী সম্পর্ক। এই সমস্ত প্রশ্নকারীদের বলি, যেখানে বাজারের অধিকাংশ স্মার্টফোন ব্র্যান্ডগুলি ডিভাইসের পিছনে কোয়াড-ক্যামেরা মডিউল সরবরাহ করছে, সেখানে Shark-এর এই নতুন ফোনে কেবল একটি রিয়ার ক্যামেরা সেন্সর এবং একটি এফ/১.৯ অ্যাপারচার যুক্ত ‘সামমিক্রন’ (Summicron) লেন্স রয়েছে। আবার ফোনটির প্রাইমারি সেন্সরের রেজোলিউশন ২০ মেগাপিক্সেল যা Sony-র RX100 ক্যামেরার সমতুল্য। দ্য ভার্জের মতে, ক্যামেরার সংখ্যা কম থাকলেও স্মার্টফোনটি দুর্দান্ত ফটো তুলতে সাহায্য করতে পারে।

অন্যান্য ফিচারের কথা বললে, Shark Aquos R6 ফোনে ৬.৬ ইঞ্চির ওএলইডি স্ক্রিন রয়েছে এবং এর স্ক্রিন রেজোলিউশন ২,৭৩০×১,২৬০ পিক্সেল। তবে এই ডিসপ্লের অন্যতম আকর্ষণীয় ফিচার হল এর ১ থেকে ২৪০ হার্টজ অবধি রেঞ্জের পরিবর্তনশীল বা ভ্যারিয়েবল রিফ্রেশ রেট, যা ডিভাইসের প্রয়োজন অনুযায়ী কাজ করবে এবং বিশ্ব সেরা পারফরম্যান্স সরবরাহ করবে; সেভ করবে ফোনের পাওয়ারও।

শুধু তাই নয়, ফোনটিতে লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর ব্যবহার করা হয়েছে। আবার ফোনটি ১২ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ সহ পাওয়া যাবে। উপরন্তু এটিতে ৫,০০০ এমএএইচ ব্যাটারি ক্যাপাসিটি এবং 5G নেটওয়ার্কের সুবিধাও পরিলক্ষিত হবে। যদিও ফোনটির জানা যায়নি। তাছাড়া ভারত সহ অন্যান্য দেশে এটি পা রাখবে কিনা তাও নিশ্চিত নয়। যদিও ঘরোয়া বাজারে এটি জুন মাসের পর থেকে উপলব্ধ হবে বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥