HomeTech NewsChief Meme Officer: বাড়িতে বসে মজাদার মিম বানাতে হবে, মাসে বেতন 1...

Chief Meme Officer: বাড়িতে বসে মজাদার মিম বানাতে হবে, মাসে বেতন 1 লক্ষ টাকা

সোশ্যাল মিডিয়ায় এখন মিমাররা ব্যাপক জনপ্রিয়। যদিও লোক হাসিয়ে নিজের সন্তুষ্টি ছাড়া, মিম বানিয়ে যে অর্থ উপার্জন করা যায় তা হয়তো অনেকের ধারণার বাইরে। কিন্তু এবার এই সুযোগ এনে দিয়েছে বেঙ্গালুরুর একটি আর্থিক পরিষেবা প্রদানকারী সংস্থা, স্টকগ্রো (StockGro)। তারা সম্প্রতি ‘চীফ মিম অফিসার’ (Chief Meme Officer) পদের জন্য অনলাইন প্ল্যাটফর্ম LinkedIn -এ একটি কর্মখালির বিজ্ঞাপন দিয়েছে। যেখানে স্টক মার্কেট সম্পর্কিত দুর্দান্ত মিম তৈরী করে মাসে ১ লাখ টাকা অর্থাৎ বার্ষিক ১২,০০,০০০ টাকা পাওয়া যাবে বলে নিশ্চিত করা হয়েছে।

শুধু তাই নয়, এই বিজ্ঞাপনটি আরো বেশি করে নজরে পড়ার কারণ, যে ব্যক্তি সঠিক প্রার্থীকে রেফার করবে তাকে বিনামূল্যে আইপ্যাড (iPad) দিয়ে পুরস্কৃত করার কথাও ঘোষণা করছে StockGro। ফলে আবেদনের পর চাকরি আপনি পান বা আপনার বন্ধু, সব দিক থেকে লাভবান আপনিই হবেন!

চিফ মিম অফিসারের খোঁজে StockGro, মাসিক বেতনের পরিমাণ থাকছে ১ লাখ টাকা

স্টার্টআপ কোম্পানী স্টকগ্রো -এর কর্মকর্তাদের মতে, জেনারেশন জেড (GenZ) বা টেক-স্যাভি যুব সম্প্রদায় গতানুগতিক পদ্ধতির পরিবর্তে মজাদার অ্যাক্টিভিটির মাধ্যমে নতুন নতুন বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করতে আগ্রহী। এক্ষেত্রে সাম্প্রতিককালে মিমস (Memes) নামক ভাবনার দ্বারা তরুণ প্রজন্ম বিশেষভাবে প্রভাবিত। তাই কথিত অনলাইন ট্রেন্ডিং কোম্পানিটি শেয়ার বাজার সম্পর্কিত জ্ঞান এবং এই বিষয়ক নিজেদের মতামতকে মিম আকারে অনলাইনের মাধ্যমে অল্পবয়সীদের মধ্যে পৌঁছে দেওয়ার লক্ষ্যেই চিফ মিম অফিসার নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এতে পাঠকরা যেমন জ্ঞান লাভ করতে পারবেন, আবার পোস্ট ভাইরাল হলে কোম্পানির প্রচারও হয়ে যাবে।

একজন আদর্শ চিফ মিম অফিসার বা সংক্ষেপে CMO -কে শেয়ার মার্কেট সম্পর্কে গভীর জ্ঞান রাখতে হবে এবং একই সাথে এই জ্ঞানকে কিভাবে মজাদার পন্থা অনুসরণে যুব সম্প্রদায়ের মধ্যে পৌঁছেনো যায় সেই উপায়ও বের করতে হবে। মিম বিশেষজ্ঞর কাজ হবে – বর্তমান ঘটনা, অর্থায়ন অবস্থা, শেয়ার মার্কেট, স্টক ইত্যাদি গুরুত্বপূর্ণ তথা অতীব ‘বোরিং’ বিষয়গুলিকে মিম আকারে হাস্যরসের সাথে মানুষের কাছে পরিবেশন করা। একই সাথে মিমটির মধ্যে ব্র্যান্ড টোন বা ট্যাগ অন্তর্ভুক্ত থাকতে হবে এবং মেসেজিং শৈলীও বজায় রাখতে হবে।

পাশাপাশি টার্গেট রাখতে হবে যে, মিম বা কনটেন্টটিকে যেন এমনভাবে বানানো হয় যাতে তা সহজেই লোকের নজরে পড়ে এবং ব্যাপকভাবে ভাইরাল হয়। এছাড়া স্টকগ্রো কোম্পানির দৃশ্যমানতা অনলাইনে আরো বাড়ানোর জন্য একজন CMO -কে দৈনিক – কিউরেটিং (curating), আইডিয়াটিং (ideating) এবং মিম শেয়ার করার কাজগুলিও করতে হবে।

স্টকগ্রো -এর কর্মখালির পোস্টে উল্লেখ আছে যে – “চিফ মেম অফিসার হিসাবে, আপনাকে এমন কনটেন্ট তৈরি করার দায়িত্ব দেওয়া হবে যা আমাদের হাসানোর পাশাপাশি, আমাদের ব্র্যান্ডের টোন এবং মেসেজিং স্টাইলও বজায় রাখবে৷ কনটেন্টকে মজাদার বানানো এবং একই সাথে সেটিকে তথ্য-সমৃদ্ধ করে তোলার মধ্যে ভারসাম্য বজায় রাখা সত্যি একটা বড় চ্যালেঞ্জ৷ কিন্তু আমরা নিশ্চিত যে আপনার মতো ফিন্যান্স-স্যাভি নিনজা এই কাজ হাতে নেওয়া জন্য প্রস্তুত।” এই বিজ্ঞাপনে আরো লেখা আছে যে – “এই পদের জন্য বেতন হল মাসিক ১,০০,০০০ টাকা। সুতরাং, আপনি যদি ফিনান্স ওয়ার্ল্ডকে একটি মিম-পূর্ণ ওয়ান্ডারল্যান্ডে পরিণত করতে প্রস্তুত থাকেন, তাহলে আমরা আপনাকে আমাদের দলে চাই।”

যথাযথ প্রার্থীকে রেফার করলে বিনামূল্যে iPad দেওয়ার ঘোষণা করলো StockGro

বেঙ্গালুরু ভিত্তিক এই ফিনটেক স্টার্টআপটির শর্তের সাথে আপনার যোগ্যতা যদি নাও মেলে, তাহলেও নিরাশ হওয়ার কিছু নেই। কেননা আপনার পরিচিতদের মধ্যে যদি কেউ মিম বানানোয় পারদর্শী হয়ে থাকেন, তবে তাকে কোম্পানির কাছে রেফার করার মাধ্যমেও আকর্ষণীয় পুরস্কার জিতে নিতে পারবেন। স্টকগ্রো -এর আরেকটি পোস্ট অনুসারে – “যেই ব্যক্তি যথাযথ প্রার্থীকে রেফার করবে তাকে সম্পূর্ণ বিনামূল্যের একটি আইপ্যাড দেওয়া হবে।” তাই নিখরচায় যদি একটি আইপ্যাড জিতে নিতে চান তবে নিজের বন্ধুদের ট্যাগ করা শুরু করুন এবং তাদের চাকরির জন্য আবেদন করতে বলুন। আপনার বন্ধুকে নিয়োগ করা হলে, পরমুহূর্তেই একটি বিনামূল্যের আইপ্যাড চলে আসবে আপনার হাতে।

RELATED ARTICLES

Most Popular