Tata Nexon ঝড়ে কাঁপছে দেশের SUV-র বাজার, Hyundai, Maruti-দের টপকে শীর্ষস্থান দখল

Avatar

Published on:

২০১৭ সালে লঞ্চের পর থেকেই ভারতের এসইউভি গাড়ির বাজারে ধারাবাহিক ভাবে পারফরম্যান্স করে এসেছে Tata Nexon।।তবে ২০২০-এ নেক্সনের আপডেটেড মডেল এনে বাজিমাত করে টাটা। সে বছরের মাঝামাঝি সময়ে বিএস-৬ ইঞ্জিন, স্টাইলিং ও ফিচার আপগ্রেড সহ নতুন নেক্সন লঞ্চ করার সিদ্ধান্ত গেম চেঞ্জিং হয়ে দাঁড়ায়। মডেলটির তখন থেকেই মারাত্বক চাহিদা৷ এমনকি উচ্চ-প্রশংসিত Hyundai Creta জনপ্রিয়তার নিরিখে Tata Nexon-এর  কাছে হার মেনেছে। পরিসংখ্যান বলছে, বিগত অর্থবর্ষে স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল বা SUV-র বাজারে সর্বাধিক বিক্রি হয়েছে টাটার ওই গাড়ি।

২০২১-২২ আর্থিক বছরে মোট ১,২৪,১৩০ ইউনিট বিক্রির মাধ্যমে নেক্সন তার প্রতিপক্ষ Hyundai Creta ও Maruti Suzuki Vitara Brezza-কে অনেকটাই পেছনে ফেলেছে। ফলে আগের অর্থবর্ষের তুলনায় বিক্রিতে ৯৫% নিজের উত্থান ঘটিয়েছে নেক্সন। উক্ত সময়কালে হুন্ডাই ক্রেটা ও মারুতি সুজুকি ভিতারা ব্রেজ্জার যথাক্রমে ১,১৮,০৯২ ও ১,১৩,৭৫১ ইউনিট বিক্রি হয়েছে। এদিকে ব্রেজ্জা’র দ্বিতীয় প্রজন্মের মডেলটি সামনের মাসে বাজারে পা রাখার জন্য মুখিয়ে রয়েছে। অন্যদিকে ‘হার মানতে নারাজ’ ক্রেটাও ফেসলিফ্ট ভার্সনে ২০২২-এর মাঝামাঝিতে ভারতের বাজারে আত্মপ্রকাশ করতে চলেছে।

শোনা যাচ্ছে কয়েক বছরের মধ্যে নেক্সনের নতুন প্রজন্মের মডেলটি বাজারে হাজির করবে টাটা। এটি সংস্থার অভিনব আলফা প্ল্যাটফর্মে তৈরি হবে। আবার কেবিনের কিছু পরিবর্তন ঘটানো হতে পারে। বর্তমানে টাটা নেক্সন মডেলের লাইনআপে রয়েছে ৪০টি আলাদা ভ্যারিয়েন্ট। যেগুলির দাম ৭.৫৫-১৩.৯০ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। আবার গাড়িটির অটোমেটিক ট্রান্সমিশনে ২৯ রকমের ভ্যারিয়েন্ট উপলব্ধ। মূল্য ৯.২০-১৩.৯০ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত।

দুই ধরনের ইঞ্জিনের বিকল্পে বেছে নেওয়া যায় সাবকম্প্যাক্ট এসইউভি গাড়িটি। ১.২ লিটার টার্বো পেট্রোল মডেলের আউটপুট ১২০ বিএইচপি, এবং ১.৫ লিটার ডিজেল ইঞ্জিন মডেলের আউটপুট ১১০ বিএইচপি। দু’টি মডেলই ৬-স্পিড ম্যানুয়াল এবং ৬-স্পিড অটোমেটিক গিয়ার বক্সে অপশনে কেনা যায়।

সঙ্গে থাকুন ➥