ইলেকট্রিক গাড়ি চালিয়ে বিশ্বভ্রমণ, 16 লাখ কিমি রাস্তা পার, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলতে চলেছেন ইনি

Avatar

Published on:

গাড়ি নিয়ে ১০ লক্ষ মাইল বা ১৬ কিলোমিটার পাড়ি প্রকৃত অর্থেই চালকের কাছে একটি বড় কৃতিত্ব। তবে কেবল ব্যাটারি চালিত গাড়িকে সঙ্গী করে অতটা পথ অতিক্রম করা শুধুমাত্র অভাবনীয় নয়, বরং কৃতিত্বে যোগ করে আলাদা মাত্রা। Tesla-র মডেলের ইলেকট্রিক গাড়িতে সওয়ার হয়ে বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে এই কাজটাই করে দেখিয়েছেন এক জার্মান। তাঁর নাম হ্যান্সজর্গ জেমিংগেন৷ আগে ৭ লাখ মাইল টেসলা চালিয়ে রেকর্ড গড়েছিলেন তিনি। এবার নিজের রেকর্ডই আবার ভাঙলেন তিনি।

আট বছর আগে একটি লাল টুকটুকে সেকেন্ড হ্যান্ড Tesla Model S কিনে গ্যারাজে তুলেছিলেন জেমিংগেন‌ সেই সেডানের ওডোমিটারের কাঁটা এখন ১ মিলিয়ন মাইলের ঘরে। দীর্ঘ দিন ধরেই এই অনন্য কীর্তির কথা সামাজিক গণমাধ্যমগুলিতে প্রচার করছেন তিনি। এই মাইলস্টোন ছোঁয়ার সারক হিসাবে নিজের নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের খাতায় তোলার  আবেদন জানাচ্ছেন জেমিংগেন।

যদিও তিনি দাবি করেন এত বড় কৃতিত্ব অর্জন করা খুব একটা সহজ কাজ ছিল না। ২০১৪-এ কেনার পর থেকে এখনো পর্যন্ত তাঁকে গাড়ির ব্যাটারি তিনবার ও আটবার মোটর পাল্টাতে করতে হয়েছে। জেমিংগেন বলেন, প্রথম মোটর ৪,৮৬,২৫০ মাইল চললেও পরবর্তী মোটরগুলি ১,২৫,০০০ মাইল চলার পরই নষ্ট হয়ে যায়। এক সাক্ষাৎকারে জানান, টেসলার গাড়িটিকে সঙ্গী করে আগামী দু’বছরে ২০ লক্ষ কিলোমিটার পথ অতিক্রম করতে চান তিনি।

জেমিংগেন ইতিমধ্যেই তাঁর গাড়ি নিয়ে সুইজারল্যান্ড, ফ্রান্স, ইতালি, স্পেন, পর্তুগাল, বেলজিয়াম, লুক্সেমবার্গ, নেদারল্যান্ড, ফিনল্যান্ড, নরওয়ে-সহ বিশ্বের নানা দেশ ঘুরে ফেলেছেন‌। ফলস্বরূপ বেশির ভাগ জায়গাতেই তিনি টেসলার সুপারচার্জার ব্যবহারের সুযোগ পাননি। যে হোটেলে থাকতেন, সেখানেই গাড়ি সারারাত চার্জে বসানো থাকতো।

সঙ্গে থাকুন ➥