ইলেকট্রিক স্কুটার ও বাইকের আয়ু বাড়ানোর পাঁচটি গুরুত্বপূর্ণ টিপস

Avatar

Published on:

top-5-tips-to-take-care-of-your-electric-two-wheeler

এ কথা সত্যি যে চিরাচরিত বাইক কিংবা গাড়ি থেকে ব্যাটারি চালিত গাড়িগুলি রক্ষণাবেক্ষণ করা তুলনামূলকভাবে সহজ। পেট্রোল কিংবা ডিজেলের ইঞ্জিনগুলি সাধারণত অনেক বেশি সংখ্যক যন্ত্রাংশের কারিকুরিতে তৈরি। ফলে তার থেকে সন্তোষজনক পারফরম্যান্স পেতে হলে দরকার নিয়মিত রক্ষণাবেক্ষণ, যা করা যথেষ্ট ঝক্কির তো বটেই। তাই এই সমস্ত দিক থেকে বিচার করে বিদ্যুৎ চালিত টু-হুইলার নেওয়া অনেক বেশি কম ঝঞ্ঝাটের। কয়েকটি বিষয় মাথায় রেখে ইলেকট্রিক স্কুটার কিংবা বাইকের যত্ন নিয়ে আয়ু বাড়ানো সম্ভব।

নিরাপদ পরিবেশে চার্জিং

ইলেকট্রিক গাড়ির মধ্যে থাকা ব্যাটারিটি আসলে এর জীবনী শক্তি। এই ব্যাটারির আয়ু বাড়াতে নিয়মিত পর্যবেক্ষণে রাখাটা অতি গুরুত্বপূর্ণ বিষয়। তাই অবশ্যই আপনার এই ই-স্কুটার অথবা বাইকটিকে জলীয় বাষ্পহীন শুকনো স্থানে চার্জ দিন। খেয়াল রাখুন যাতে ভোল্টেজের ওঠা পড়া নিয়ন্ত্রিত হারে হয়। উপরন্ত যদি আপনার স্কুটারটিতে লেড অ্যাসিড ব্যাটারি ব্যবহার করা হয় সেক্ষেত্রে ব্যাটারিতে নিয়মিত ওয়াটার লেভেল পরীক্ষা করুন।

ব্যাটারি সম্পূর্ণ চার্জহীন না করা

মনে রাখবেন বৈদ্যুতিক যানবাহনে থাকা ব্যাটারিকে কখনোই চার্জশূন্য করা ঠিক নয়। চেষ্টা করুন অন্তত ১০ থেকে ১৫ শতাংশ চার্জ অবশিষ্ট থাকা অবস্থাতেই পুনরায় চার্জে বসাতে। এর ফলে যেমন ব্যাটারির আয়ু বাড়ে, তেমনই দীর্ঘক্ষণ চার্জ হওয়ার ফলে ব্যাটারি গরম হওয়ার মতো পরিস্থিতি থেকে রেহাই পাওয়া সম্ভব হয়।

নিয়মিত চেক-আপ

আমরা সবাই জানি যে ইলেকট্রিক স্কুটার কিংবা বাইকগুলিতে অপেক্ষাকৃত কম যন্ত্রাংশ থাকায় সেই অর্থে লুব্রিকেশন করার প্রয়োজন হয় না। তবে যেহেতু এটি একটি যন্ত্র তাই একটি নির্দিষ্ট সময় অন্তর সংস্থার ডিলারের কাছ থেকে এর মেকানিক্যাল ও ইলেকট্রনিক্স সংক্রান্ত সমস্ত কিছু পরীক্ষা করিয়ে নেওয়াই শ্রেয়।

নিয়মিত টায়ার প্রেসার চেক করা

যেকোনো ধরনের যানবাহনের ক্ষেত্রেই সর্বোচ্চ রাইডিং এর অনুভূতি পেতে হলে কোম্পানি নির্ধারিত টায়ার প্রেসার মেইনটেইন করা বাধ্যতামূলক। ইভির ক্ষেত্রেও একই নীতি প্রযোজ্য। উপরন্তু এর ফলে তার চাকা অপেক্ষাকৃত কম ঘর্ষণ বলের সম্মুখীন হবে, যা এর ব্যাটারির রেঞ্জকে খানিকটা ত্বরান্বিত করতে পারবে।

ভেকেশন মোড

এই মুহূর্তে বাজারে থাকা কিয়দাংশ ইলেকট্রিক টু-হুইলারে ওই মোড ব্যাটারি ও বৈদ্যুতিন যন্ত্রাংশগুলি নিষ্ক্রিয় অবস্থায় রাখতে সাহায্য করে। আসলে এটি কন্ট্রোলিং ইউনিট দ্বারা পরিচালিত এমন এক ব্যবস্থা যা অব্যবহৃত অবস্থায় সেই স্কুটার কিংবা বাইকে থাকা ব্লুটুথ সহ সমস্ত ধরনের বৈদ্যুতিন সিস্টেমকে নির্ধারিত সময়ের জন্য স্লিপ মোডে রেখে দিতে পারে। ফলে দু’চাকা ব্যবহার না করলে এই পদ্ধতিতে ব্যাটারি বাঁচানো যায়।

সঙ্গে থাকুন ➥