পশ্চিমবঙ্গে থাকেন? TVS-এর ইলেকট্রিক স্কুটার কেনার পরিকল্পনা করে থাকলে দারুণ খবর

Avatar

Published on:

ভারতে পরিচিত সংস্থাগুলির মধ্যে একমাত্র টিভিএস (TVS)-এর ঝুলিতে প্রথাগত জ্বালানি ও ব্যাটারিতে চলা স্কুটার রয়েছে। দু’চাকার বৈদ্যুতিক গাড়ি কেনার ভাবনা কিন্তু নতুন ও অচেনা সংস্থার উপর ভরসা নেই, এমন ক্ষেত্রে প্রথম পছন্দ হয়ে উঠছে TVS iQube। যা টিভিএসের প্রথম ইলেকট্রিক স্কুটি। কিন্তু সমস্যা একটাই। আর সেটা হল লম্বা ওয়েটিং পিরিয়ড। অর্থাৎ বুকিংয়ের পর গাড়িটির চাবি পেতে দীর্ঘ সময়ের অপেক্ষা। কিন্তু কলকাতাবাসীদের জন্য সে সমস্যা থেকে পরিত্রাণ‌। কারণ এ মাসে ‘সিটি অফ জয়’-তে TVS iQube-এর ওয়েটিং পিরিয়ড সবচেয়ে কম।

বুকিংয়ের পর কলকাতায় আইকিউব-এর ডেলিভারি পেতে সময় লাগবে দুই থেকে তিন সপ্তাহ। আবার আপনার বাড়ি দিল্লি হলে কমপক্ষে এক থেকে দু’মাস ধৈর্য ধরতে হবে। আর বেঙ্গালুরুর ক্ষেত্রে সেটা এক মাসের একটু বেশি। অন্য দিকে, মুম্বই, চেন্নাই, পুনে, ও হায়দরাবাদে চার সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে। তবে অপেক্ষার এই সময়কাল নির্ভর করে ডিলারশিপের উপর। তাই নিকটবর্তী ডিলারশিপে গিয়ে স্কুটারটি কেনার আগে অবশ্যই ডেলিভারির ওয়েটিং পিরিয়ড সম্পর্কে নিশ্চিত হয়ে নেবেন।

TVS iQube স্পেসিফিকেশন

টিভিএস আইকিউব একটি ৪.৪ কিলোওয়াট হাব-মাউন্টেড মোটর। সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৭৮ কিমি। ০-৪০ কিমি/ঘন্টা গতিবেগ তুলতে ৪.২ সেকেন্ড সময় লাগে। ইকো মোডে ৭৫ কিমি পর্যন্ত পথ অতিক্রম করতে পারে আইকিউব। তবে পাওয়ার মোডে রেঞ্জ খানিকটা কম পাওয়া যায়। স্কুটারটি বুকিং করতে ৫,০০০ খরচ হবে। ভর্তুকি ধরে কলকাতায় অন-রোড দাম ১,২৪,৬১৯ টাকা।

iQube-এর ওজন (কার্ব) ১১৮ কেজি ও গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫০ মিমি। বৈদ্যুতিক স্কুটারটির সামনে টেলিস্কোপিক সাসপেনশন ও পেছনে হাইড্রোলিক টুইন টিউব শক অ্যাবজর্ভার দেওয়া হয়েছে। সামনে ও পেছনের যথাক্রমে ২২০ মিমি ও ১৩০ মিমি ডিস্ক ব্রেক আছে। ভারতের বাজারে স্কুটারটির মূল প্রতিদ্বন্দ্বী Bajaj Chetak, Ola S1 ও Ather 450X।

সঙ্গে থাকুন ➥