UPI লেনদেনের রেকর্ড, ১ ট্রিলিয়ন ডলার ছাড়াল ট্রানজ্যাকশন ভ্যালু

Avatar

Published on:

‘ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া’ ওরফে NPCI বিকশিত ‘ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস’ বা UPI প্রোগ্রাম প্রথম ২০১৬ সালে চালু হয়েছিল। তৎকালীন সময়ে এই ইনস্ট্যান্ট রিয়েল-টাইম পেমেন্ট সিস্টেমটির চলন থাকলেও, তা ব্যাপক হারে ছিল না বললেই চলে। কিন্তু, বিগত কয়েক বছরের মধ্যে ভারতে ডিজিটালাইজেশনে ভাবনা এবং আকস্মিক কোভিড-১৯ ভাইরাসের আগমন, টাকা লেনদেনের ক্ষেত্রে UPI সিস্টেমের প্রতি নির্ভরশীল হতে বাধ্য করেছিল দেশবাসীকে। যার ফলস্বরূপ, বর্তমানে UPI ট্রানজ্যাকশন ভ্যালু চলতি বছরে এসে একটি নতুন রেকর্ড স্থাপন করেছে। সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, উক্ত পেমেন্ট ইন্টারফেসটির মাসিক লেনদেন পরিসংখ্যান ৯ লাখ কোটির কাছাকাছি পৌঁছে গেছে।

প্রথমবারের জন্য ১ ট্রিলিয়ন ডলার ট্রানজ্যাকশন ভ্যালুর মাইলস্টোন পেরোলো UPI

ইউপিআই মার্চ মাসে প্রথমবারের জন্য ৫০০ কোটি টাকার ট্রানজ্যাকশন অ্যামাউন্ট অতিক্রম করেছিল। যারপর, অর্থবর্ষ ২০২২ -এর ডিজিটাল ট্রানজ্যাকশন ভ্যালু ১ ট্রিলিয়ন ডলার ছাড়িয়েছে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) -এর একটি রিপোর্ট অনুসারে, ২৯শে মার্চ পর্যন্ত ইউজার কর্তৃক এই প্ল্যাটফর্মে ৫.০৪ বিলিয়ন টাকার লেনদেন করা হয়েছে। যা কিনা, ফেব্রুয়ারি মাসের তুলনায় ৭% -এর অধিক লেনদেনের পরিসংখ্যান দিচ্ছে।

ফিনান্সিয়াল ইয়ার ২২ -এ ৪৫ বিলিয়নেরও বেশি লেনদেন হয়েছে UPI দ্বারা

ফিনান্সিয়াল ইয়ার ২২ (FY22) অর্থাৎ ১লা এপ্রিল ২০২১ থেকে ৩১শে মার্চ ২০২২ পর্যন্ত, ইউপিআই সিস্টেমের মাধ্যমে ৪৫ বিলিয়নেরও বেশি লেনদেন করা হয়েছে, যার মূল্য ১ ট্রিলিয়ন ডলারেরও বেশি। যেখানে কিনা, পুরো ফিনান্সিয়াল ইয়ার ২১ (FY21) জুড়ে, অর্ধেকেরও কম অর্থাৎ প্রায় ২২ বিলিয়ন ট্রানজ্যাকশন করা হয়েছিল। অর্থাৎ, হিসাব করলে এটা স্পষ্ট যে, ইউপিআই ইন্টারফেসের ট্রানজ্যাকশন সংখ্যা এবং ভ্যালু উভয়ই ১ বছরের অন্তরে প্রায় দ্বিগুন হয়ে গেছে। ফলে, ভবিষ্যতে, এদেশে ডিজিটাল পেমেন্ট করার ক্ষেত্রে ইউপিআই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছেন অনেকেই।

আগামী বছরগুলিতে UPI লেনদেনের সংখ্যা বাড়বে আরো

অনুমান করা হচ্ছে, আগামী ৩ থেকে ৫ বছরের মধ্যে ইউপিআই এক দিনেই এক বিলিয়ন লেনদেন করার রেকর্ড ব্রেক করবে। আর এই উদ্দেশ্যে সফল হওয়ার জন্য, বেশ কয়েকটি প্ল্যান এবং স্কিমও চালু করা হয়েছে ইতিমধ্যেই। এক্ষেত্রে বিশেষজ্ঞদের মত, প্ল্যাটফর্মে দৈনিক লেনদেন বাড়ানোর জন্য ইউপিআই ঘোষিত অটোপে (Auto Pay) ফিচারটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রসঙ্গত, ইউপিআই -এর মাধ্যমে করা বেশিরভাগ ট্রানজ্যাকশনই স্বল্প ভ্যালুর হয়ে থাকে। তাই, NPCI তাদের অধীনস্ত এই ইনস্ট্যান্ট রিয়েল-টাইম পেমেন্ট সার্ভিস ইউজারদের জন্য “অন-ডিভাইস” ওয়ালেট সুবিধাও চালু করেছে সম্প্রতি। এক্ষেত্রে, ‘রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’ বা RBI আরবিআই ইন্টারনেট সংযোগ বিহীন ফিচার ফোনের জন্যও ইউপিআই পরিষেবা প্রদানের ঘোষণা করেছে, যা ৪০ কোটিরও বেশি মানুষের জন্য ডিজিটাল পেমেন্টের বিকল্প উপলব্ধ করবে।

সঙ্গে থাকুন ➥