EV Charging Stations: বৈদ্যুতিক গাড়ির জন্য ৫ লক্ষ চার্জিং স্টেশন তৈরি করবে বাইডেন প্রশাসন

Avatar

Published on:

বৈদ্যুতিক গাড়ি চার্জ দেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে ৫ লক্ষ চর্জিং স্টেশন তৈরি করবে জো বাইডেন (Joe Biden) সরকার। ইতিমধ্যেই মার্কিন প্রশাসন সংশ্লিষ্ট ক্ষেত্রে এক উচ্চাভিলাষী যুক্তরাষ্ট্রীয় কৌশল উন্মুক্ত করেছে। দেশে ৫ লক্ষ চার্জিং স্টেশন তৈরির পাশাপাশি ইলেকট্রিক গাড়ির দাম কমিয়ে গাড়ি শিল্পের আমূল রূপান্তর ঘটানো বাইডেন প্রশাসনের প্রধান লক্ষ্য। এটি ১ ট্রিলিয়ন ডলার পরিকাঠামো আইনের একটি অংশ, যা গত মাসেই স্বাক্ষরিত হয়েছে।

সদ্য বলবৎ হওয়া সেই আইন অনুযায়ী সমগ্র মার্কিন যুক্তরাষ্ট্রের চার্জিং স্টেশন নেটওয়ার্ক তৈরির জন্য বিভিন্ন খাতে বাজেট ধার্য করা হয়েছে। যেমন রাজ্যগুলির জন্য বরাদ্দ ৫ বিলিয়ন ডলার, মেরিল্যান্ডের জন্য ৬৩ মিলিয়ন ডলার। এছাড়া চার্জিং স্টেশন তৈরিতে গ্রামাঞ্চলের অনগ্রসর শ্রেণির সমর্থন পেতে স্থানীয় অনুদান হিসেবে অতিরিক্ত ২.৫ বিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে।

অন্যদিকে বাইডেনের ২ ট্রিলিয়নের ‘সামাজিক এবং পরিবেশ’ সংক্রান্ত বিল এখনও সেনেটে পাশ হয়নি। তাতে উল্লেখ আছে, দেশের কোনো নাগরিক ইউনিয়নের হাতে স্থানীয় প্রযুক্তিতে তৈরি মার্কিন সংস্থার থেকে বৈদ্যুতিক গাড়ি কিনলে ৭,৫০০ ডলার ট্যাক্সে ছাড় পাবেন। এই বিলটির সমালোচনা করেছে গাড়ি প্রস্তুতকারী সংস্থা টেসলা (Tesla) ও টয়োটা (Toyota), কারণ সংস্থাগুলির সে দেশে কোনো ইউনিয়ন নেই।

আমেরিকার নতুন ইভি চার্জিং স্ট্র্যাটেজি অনুযায়ী যুক্তরাষ্ট্রীয় এনার্জি এবং পরিবহণ দপ্তর মিলে যৌথভাবে বৈদ্যুতিক গাড়ির অফিস তৈরি করবে। ইলেকট্রিক কার অভিযোজনের গতি ত্বরান্বিত করার উদ্দেশ্য, ২০৫০-এর মধ্যে গ্রীন হাউস গ্যাসের নির্গমন সম্পূর্ণ বন্ধ করা। এমনকি বৈদ্যুতিক যানবাহনের বাজারে চীনকে ছাপিয়ে যাওয়াও লক্ষ্য রয়েছে বাইডেন সরকারের। বর্তমানে প্লাগ-ইন গাড়ির বাজারে চীনের শেয়ারের এক-তৃতীয়াংশ অংশের ভাগীদার আমেরিকা। পাশাপাশি ২০৩০-এর মধ্যে দেশে সমস্ত গাড়ি এবং ট্রাকের সংখ্যার ৫০% বৈদ্যুতিক শক্তিতে চালানোর লক্ষ্য নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

সঙ্গে থাকুন ➥