iPhone 12 সিরিজ কিনবেন ভাবছেন? ডুয়েল সিম ব্যবহার করলে পাবেন না 5G কানেকশন

Avatar

Published on:

চলতি বছরে বেশ অনেকটা দেরিতেই বাজারে এসেছে Apple-এর নতুন iPhone 12 সিরিজ। কিন্তু লঞ্চের পর থেকেই এই দীর্ঘ প্রত্যাশিত আইফোন সিরিজটির কথা বারবার খবরের শিরোনামে উঠে আসছে। দাম বেশি হওয়া সত্ত্বেও অনেকেই অ্যাপলের অভিজাত ডিভাইসগুলি কেনেন, বা কেনার ইচ্ছা রাখেন। কিন্তু, iPhone 12 সিরিজের দাম এবং ফোনের সাথে চার্জার অ্যাডাপ্টার নেই শুনে আগ্রহীদের অনেকেই একটু মুষড়ে পড়েছেন। এদিকে আজ আরো একটি চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে, যা জানার পর অনেকেই iPhone 12 কিনতে গেলে দুবার ভাববেন!

আসলে, সম্প্রতি Macrumors-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, সমস্ত iPhone 12 মডেলগুলিতে 5G নেটওয়ার্ক সমর্থন করে ঠিকই, কিন্তু ডুয়াল সিম কার্ড ব্যবহার করলে 5G কানেকশন উপভোগ করা যাবে না। Reddit-এর এক ইউজারও জানিয়েছেন, iPhone 12 সিরিজের ইউজাররা 5G নেটওয়ার্কের পুরোপুরি ব্যবহার করতে পারবেন না। ডুয়াল সিম ব্যবহার করলে নতুন আইফোনে কেবল 4G LTE কানেকশনের সুবিধা পাওয়া যাবে। এখনও পর্যন্ত 5G পরিষেবা চালু হয়নি বটে, কিন্তু চালু হওয়ার পরেও আইফোন ক্রেতারা এই নেটওয়ার্কের সুবিধা কতটা উপভোগ করতে পারবেন সেই নিয়ে প্রশ্ন উঠতেই পারে!

রেডিটের ওই ইউজার একটি ডকুমেন্টের স্ন্যাপশট শেয়ার করেছেন যেখানে স্পষ্টভাবে উল্লেখ করা রয়েছে যে, ডুয়াল সিম মোডে দুটি লাইন ব্যবহার করার সময়, উভয় লাইনেই 5G ডেটা কানেকশনের সুবিধা পাওয়া যাবেনা, সর্বাধিক 4G LTE অবধি ডেটা কানেকশন ব্যবহার করা যাবে। যদি ইউজাররা 5G ক্যারিয়ার সমর্থিত eSIM ব্যবহার করে এবং সেই সিমটি বৈধ প্ল্যান থাকে, তাহলে তারা 5G নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারবেন।

তবে ওই ইউজার আরো বলেছেন, অ্যাপল পরের বছর একটি সফ্টওয়্যার আপডেট দিয়ে এই সমস্যার সমাধান করতে পারে। তার শেয়ার করা ডকুমেন্টটি যে শুধুমাত্র রিটেইলার এবং ক্যারিয়ারদের জন্যেই উপলব্ধ এমন কথাও তিনি স্পষ্টভাবে জানিয়েছেন।

প্রসঙ্গত, iPhone 12-র লঞ্চ ইভেন্টের সময় অ্যাপলের অন্যতম ফোকাস পয়েন্ট ছিল 5G নেটওয়ার্ক। নতুন আইফোন সিরিজটির হাত ধরেই 5G স্মার্টফোন বিভাগে প্রবেশ করেছে মার্কিন কোম্পানিটি। যদিও ভারত সহ বেশিরভাগ দেশেই 5G নেটওয়ার্ক উপলব্ধ নয়, কিন্তু ইতিমধ্যেই বেশ কয়েকটি অ্যান্ড্রয়েড নির্মাতা 5G স্মার্টফোন চালু করেছে। যে ফোনগুলিতে এই ধরণের কোনো সমস্যা নেই। ফলে নতুন আইফোনে এই ধরণের ইস্যু একেবারেই কাম্য নয়।

সঙ্গে থাকুন ➥