VAIO SX12 ল্যাপটপ ১২তম প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর সহ লঞ্চ হল

Avatar

Published on:

জাপান ভিত্তিক পিসি নির্মাতা সংস্থা VAIO তাদের ঘরেলু মার্কেটে সম্প্রতি একটি নতুন ল্যাপটপ লঞ্চ করলো। VAIO SX12 নামের এই ল্যাপটপকে ১২.৫ ইঞ্চির HD থিন ডিসপ্লের সাথে নিয়ে আসা হয়েছে। এছাড়া, ১২তম প্রজন্মের ইন্টেল কোর প্রসেসর, ১৬ জিবি র‍্যাম, ৫১২ জিবি এসএসডি, ফেস রিকগনাইজেশন সহ ফ্রন্ট ক্যামেরা উপলব্ধ থাকছে এই নয়া মডেলে। আবার এই নোটবুক দীর্ঘ ২৬ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করবে বলে দাবি করেছে সংস্থাটি। সর্বোপরি, কম্প্যাক্ট ডিজাইনের সাথে আসার ফলে এটিকে সর্বদা নিজের সাথে বহন করা যাবে। প্রসঙ্গত, সংস্থাটি অপশনাল ৫জি মডেম সহ তাদের এই লেটেস্ট ল্যাপটপের একটি ‘স্পেশাল অল ব্ল্যাক এডিশন’ -ও লঞ্চ করেছে বাজারে।

VAIO SX12 স্পেসিফিকেশন

নবাগত, ভায়ো এসএক্স ১২ ল্যাপটপে রয়েছে একটি ১২.৫ ইঞ্চির ফুল এইচডি ওয়াইড লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে। এই নোটবুকটি কমপ্যাক্ট ডিজাইনের সাথে এসেছে, ফলে যারা সবসময় নিজেদের কাছে ল্যাপটপ রাখতে পছন্দ করেন তাদের জন্য এই মডেলটি আদর্শ। তবে, আকারে ছোট হলেও এই ল্যাপটপ কিন্তু দুর্দান্ত পারফরম্যান্স অফার করবে। ভায়ো-র এই নয়া ল্যাপটপে, ১২-কোর / ১৬-থ্রেড সহ ১২তম প্রজন্মের ইন্টেল কোর আই৭-১২৬০পি (i7-1260P) প্রসেসর ব্যবহার করা হয়েছে, যা পূর্বসূরির তুলনায় ১.৫গুন অধিক সিপিইউ কার্যক্ষমতা অফার করে। স্টোরেজ হিসাবে এতে ১৬ জিবি LPDDR4X র‍্যাম এবং ৫১২ জিবি PCIe SSD বর্তমান। এই ল্যাপটপটি লেটেস্ট উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত।

VAIO SX12 ল্যাপটপে ভায়ো ট্রুপারফরম্যান্স (VAIO TruePerformance) টিউনিং অন্তর্ভুক্ত করা হয়েছে, যা দীর্ঘায়িত তথা উন্নত পারফরম্যান্স সরবরাহের জন্য পাওয়ার সাপ্লাই এবং তাপ নির্গমন ক্ষমতাকে অপ্টিমাইজ করবে। অন্যদিকে, ল্যাপটপটি আকারে ছোট হলেও এর কী-বোর্ড ইউনিভার্সাল স্ট্যান্ডার্ড সাইজের সাথে এসেছে। তাই টাইপ করতে কোনো অসুবিধার সম্মুখীন হতে হবে না ব্যবহারকারীদের। উক্ত ল্যাপটপের কানেক্টিভিটি অপশনের মধ্যে – ওয়াই-ফাই ৬ই, ২টি থান্ডারবোল্ট ৪ পোর্ট, ২টি ইউএসবি ৩.০ পোর্ট, গিগাবিট ইথারনেট পোর্ট, এইচডিএমআই পোর্ট এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত৷

VAIO SX12 ল্যাপটপে একটি ২.০৭ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা রয়েছে। পাওয়ার ব্যাকআপের কথা বললে, এই নোটবুক প্রায় ২৬ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করে। সদ্য লঞ্চের মুখ দেখা VAIO SX12, MIL-STD-810H কোয়ালিটি স্ট্যান্ডার্ডের সাথে নির্মিত, যার দরুন এটি ওজনে খুবই হালকা অর্থাৎ মাত্র ৮৯৯ গ্রাম।

প্রসঙ্গত, এই ভায়ো ল্যাপটপটি পাঁচটি ভিন্ন কালার ভ্যারিয়েন্টের সাথে এসেছে, যথা – আরবান ব্রোঞ্জ, ফাইন হোয়াইট, ফাইন ব্ল্যাক, ব্রাইট সিলভার এবং রোজ গোল্ড।

VAIO, ইন্টেল কোর আই৭-১২৮০পি (i7-1280P) প্রসেসর এবং একটি অপশনাল ৫জি মডেম সহ ল্যাপটপটির একটি বিশেষ সংস্করণও লঞ্চ করেছে, যার নাম দেওয়া হয়েছে VAIO SX12 ALL BLACK EDITION৷ যদিও দুটি মডেলের দাম কোম্পানি ঘোষণা করেনি।

সঙ্গে থাকুন ➥