ডাউনলোড ও আপলোড স্পিডে শীর্ষে Vi, অন্যান্য বিভাগে এগিয়ে Airtel ও Reliance Jio

Avatar

Published on:

গ্রাহকেরা ক্রমাগত মুখ ফিরিয়ে নিলেও ভোডাফোন-আইডিয়া প্রাইভেট লিমিটেড বা ভিআই (Vi) সম্প্রতি ভালো পরিষেবা প্রদানের নজির তৈরী করেছে। সমীক্ষাকারী সংস্থা ওপেনসিগন্যালের (Opensignal) রিপোর্ট অনুযায়ী চলতি বছরের সেপ্টেম্বর মাসে দ্রুত গতির ইন্টারনেট সরবরাহে ভিআইয়ের (Vi) সাফল্য অত্যন্ত উজ্জ্বল। এক্ষেত্রে সবথেকে বেশী ডাউনলোড ও আপলোড গতি প্রদানের মাধ্যমে সংস্থাটি তাদের সীমাবদ্ধতা পার করার আশ্বাস দিয়েছে। অপরদিকে পরিষেবার বেশ কিছু ক্ষেত্রে ভারতী এয়ারটেলের (Bharati Airtel) ফলাফল যথেষ্ট ভালো। সবমিলিয়ে দেশীয় টেলিকম অপারেটরদের পরিষেবার মান বুঝতে চাইলে ওপেনসিগন্যালের সাম্প্রতিক রিপোর্ট যে খুবই গুরুত্বপূর্ণ, সেটা আলাদা করে বলে দিতে হয়না।

Vi, Airtel, Jio – কে কিসে সেরা

টেলিকম অপারেটরদের দ্বারা প্রদত্ত পরিষেবার মান নির্ধারণের ক্ষেত্রে ওপেনসিগন্যাল মূলত সাতটি দিক খতিয়ে দেখে, যথা – ভিডিও অভিজ্ঞতা, গেমিং অভিজ্ঞতা, ভয়েস অ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা, ডাউনলোড স্পিড, আপলোড স্পিড, 4G উপলব্ধতা এবং সর্বোপরি 4G কভারেজ প্রাপ্তির অভিজ্ঞতা।

প্রতিবারের মতো সেপ্টেম্বর মাসেও ওপেনসিগন্যল উপরের আলাদা আলাদা বিভাগে সেরা পরিষেবা প্রদানকারীদের চিহ্নিত করেছে। এক্ষেত্রে ডাউনলোড ও আপলোড গতি সরবরাহে ভিআই (Vi) অন্যদের পিছনে ফেলেছে। আবার গেমিং ও ভয়েস অ্যাপ ব্যবহারের অভিজ্ঞতায় শীর্ষস্থান দখল করেছে এয়ারটেল (Airtel)। অবশিষ্ট তিনটি বিভাগ অর্থাৎ ভিডিও অভিজ্ঞতা, 4G উপলব্ধতা এবং 4G কভারেজের ক্ষেত্রে রিলায়েন্স জিও (Reliance Jio) সবচেয়ে এগিয়ে রয়েছে।

ভিডিও অভিজ্ঞতায় সেরার শিরোপা না পেলেও এয়ারটেল প্রতিদ্বন্দ্বী জিও’র তুলনায় খুব একটা পিছিয়ে নেই। আর কিছুটা ভালো ফলাফল করলে তাদের পক্ষে উক্ত বিভাগের শীর্ষস্থান দখল করা সম্ভব হতো। তবে সামগ্রিক পরিষেবার প্রদানের ক্ষেত্রে তারা যে আগের থেকে অনেক উন্নতি করেছে এবিষয়ে কোনো সন্দেহ নেই। আসলে সাম্প্রতিক নিলামে অতিরিক্ত স্পেক্ট্রাম কেনার ফলে তারা গ্রাহকদের ভালো পরিষেবা পৌঁছে দিতে পেরেছে।

অপরপক্ষে ওপেনসিগন্যালের মতে লাগাতার গ্রাহক হারানো ভিআইয়ের পক্ষে শাপে বর হয়ে দেখা দিয়েছে! কারণ এক্ষেত্রে নেটওয়ার্কের উপরে চাপ কমে যাওয়ার ফলে সংস্থা প্রদত্ত ডাউনলোড ও আপলোড গতি আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥