আপনা আপনি গায়েব হবে মেসেজ, ফাইল, WhatsApp আনছে ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচার

Published on:

নতুন নতুন ফিচার এনে প্রায় দিনই প্রযুক্তি বিষয়ক খবরের শিরোনামে জায়গা করে নিচ্ছে বিশ্বের জনপ্রিয় শর্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp। বিগত কয়েক সপ্তাহে এই সোশ্যাল নেটওয়ার্কিং মাধ্যমটিতে জুড়েছে নতুন স্টিকার, নতুন সার্চ ইন্টারফেস এবং অলওয়েজ মিউট-এর মত একাধিক ফিচার।
এদিকে গত কয়েকমাস ধরেই শোনা যাচ্ছে, ডিসঅ্যাপেয়ারিং মেসেজ নামক একটি নতুন ফিচারের ওপর কাজ করছে WhatsApp। এবার খোদ কোম্পানিই নিশ্চিত করলো যে, তারা শীঘ্রই ‘Disappearing Messages’ নামের এই মজাদার ও প্রয়োজনীয় ফিচারটি ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করতে চলেছে।

কী এই ‘Disappearing Messages’ ফিচার?

হোয়াটসঅ্যাপের FAQ পেজে এই নতুন ফিচার সম্পর্কিত তথ্য আপডেট করা হয়েছে, যা দেখে মনে হয় চ্যাটের মেসেজগুলি স্বল্পস্থায়ী হবে, অর্থাৎ একবার পড়ার পর মেসেজগুলি নির্দিষ্ট সময়ে অদৃশ্য হয়ে যাবে – অনেকটা ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট বা হোয়াটসঅ্যাপের স্টোরির মতই।

FAQ পেজ অনুযায়ী, ইউজাররা খুব শীঘ্রই সাধারণ চ্যাট ও গ্রুপ চ্যাটে এই ‘ডিস-অ্যাপেয়ারিং মেসেজ’ ফিচারটি ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে ৭ দিনের সময়সীমা থাকবে এবং নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পর মেসেজগুলি স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে। সাধারণ বা স্বতন্ত্র চ্যাটগুলির ক্ষেত্রে ইউজারদের জন্য এই ফিচারটি এনাবেল বা ডিসাবেল করার অপশন থাকতে পারে, তবে গ্রুপ চ্যাটিংয়ে শুধুমাত্র অ্যাডমিনরাই এই ফিচারটি নিয়ন্ত্রণ করতে পারবেন বলে মনে করা হচ্ছে।

তবে এই বিশেষ সেটিংটি উপলব্ধ হলে, এটি কেবল নতুন মেসেজের ক্ষেত্রে ব্যবহার করা যাবে। অর্থাৎ ফিচারটি উপলব্ধ হওয়ার আগে যে সমস্ত মেসেজ আদান-প্রদান হয়েছে সেগুলির ওপর ফিচারটি কার্যকরী হবেনা। এই ফিচারটি চ্যাটের মিডিয়া ফাইলগুলির ক্ষেত্রেও কার্যকরী হবে, তবে মিডিয়া সেটিংসে অটো-ডাউনলোড অপশন অন থাকলে, মিডিয়া ফাইলগুলি চ্যাট থেকে ভ্যানিশ হলেও স্মার্টফোনের ফাইল স্টোরেজে সেভ থাকবে। এছাড়াও কোনো ইউজার যদি ৭ দিনের মধ্যে কোনো মেসেজ না খোলেন, সেক্ষেত্রেও ‘ডিস-অ্যাপেয়ারিং মেসেজ’ অপশন অন থাকলে মেসেজটি গায়েব হয়ে যাবে।

রিপোর্ট অনুযায়ী, ইতিমধ্যে WhatsApp এর বিটা ভার্সনে Disappearing Messages ফিচার সংক্রান্ত কিছু আপডেট দেওয়া হয়েছে। তবে এখন মেসেজিং অ্যাপটি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে যে, এই ফিচারটি শীঘ্রই সমস্ত ইউজারদের জন্য উপলব্ধ হবে। সংস্থার মতে, এটি ইউজারদের গোপনীয়তা বজায় রাখতে সহায়তা করবে। যদিও কবে থেকে এই ফিচারটি ব্যবহার করা যাবে, সে বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলেনি হোয়াটসঅ্যাপ। প্রসঙ্গত, ইতিমধ্যেই স্ন্যাপচ্যাটে এই বিশেষ মেসেজ সেটিংটি উপলব্ধ রয়েছে।

সঙ্গে থাকুন ➥