WhatsApp এর নতুন ফিচার, পাঠাতে পারবেন 2GB সাইজের ফাইল

Avatar

Published on:

মেটা (Meta) অধীনস্ত ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ (WhatsApp) বর্তমানে সর্বাধিক ১০০এমবি পর্যন্ত ফাইল প্রেরণ করার বিকল্প দিয়ে থাকে। ফলে বড় সাইজের কনটেন্ট শেয়ার করার জন্য আমাদের বাধ্য হয়ে গুগল (Google) অধীনস্ত প্ল্যাটফর্ম বা অন্যান্য সফ্টওয়্যারের শরণাপন্ন হতে হয়। তবে, সাম্প্রতিক একটি রিপোর্ট অনুযায়ী, মেসেজিং প্ল্যাটফর্মটি অবশেষে ইউজারদের এই সমস্যার সমাধান আনতে চলেছে। কারণ, রিপোর্টে বলা হয়েছে, WhatsApp তাদের কিছু বিটা ইউজারদের সাথে একটি এমন ফিচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে, যা ২ জিবি পর্যন্ত বড় মিডিয়া ফাইল পাঠানোর সুবিধা দেবে। বড় সাইজের মিডিয়া ফাইল শেয়ার করার এই বিটা ফিচারটি আইওএস (iOS) এবং অ্যান্ড্রয়েড (Android) ডিভাইসের জন্যই উপলব্ধ করা হয়েছে। যদিও আপাততভাবে নির্দিষ্ট অঞ্চল ভিত্তিক ইউজারদেরই পরীক্ষাধীন রাখা হয়েছে।

WhatsApp, iOS এবং Android ডিভাইসে ২জিবি পর্যন্ত বড় মিডিয়া ফাইল শেয়ার করার পরীক্ষা চালাচ্ছে

হোয়াটসঅ্যাপের ফিচার ডেভলপমেন্ট ট্র্যাকিং ব্লগ ‘ডব্লুএবিটাইনফো’ (WaBetaInfo) -এর একটি সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছে যে, আর্জেন্টিনা ভিত্তিক হোয়াটসঅ্যাপ আইওএস এবং অ্যান্ড্রয়েড বিটা ব্যবহারকারীরা বর্তমানে ২জিবি পর্যন্ত বড় ফাইল শেয়ার করার সুবিধা পাচ্ছেন। সাথে আরো উল্লেখ করা হয়েছে যে, হোয়াটসঅ্যাপের ২.২২.৮.৫ (2.22.8.5), ২.২২.৮.৬ (2.22.8.6) এবং ২.২২.৮.৭ (2.22.8.7) অ্যান্ড্রয়েড বিটা সংস্করণ এবং ২২.৭.০.৭৬ (22.7.0.76) আইওএস বিটা সংস্করণকে সামঞ্জস্যপূর্ণ আপডেট হিসাবে চিহ্নিত করা হয়েছে। প্রসঙ্গত, যেহেতু আলোচিত ফিচারকে আপাতত ভাবে একটি বিটা পরীক্ষার অধীনে নিয়ে আসা হয়েছে, সেহেতু মেটা-মালিকানাধীন ইনস্ট্যান্ট ম্যাসেজিং প্ল্যাটফর্মটি সম্ভবত কিছুদিনের মধ্যে স্টেবল ভার্সনের জন্য রোল আউট করতে পারে।

যাইহোক, হোয়াটসঅ্যাপ যদি প্রকৃতপক্ষেই মিডিয়া ফাইলের সাইজ বাড়ানোর সিদ্ধান্তে অটল থাকে, তবে পরীক্ষাধীন ফিচারটি আপামর আইওএস ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য বিশেষ কার্যকরী প্রমাণিত হতে পারে। কেননা, এখনকার স্মার্টফোনগুলির ক্যামেরা রেজোলিউশন যেভাবে ক্রমাগত উন্নীত হতে থাকছে, তাতে মিডিয়া ফাইলগুলির সাইজও বাড়তে থাকছে। ফলে, হোয়াটসঅ্যাপের মাধ্যমে এই সকল ফাইলকে কোনো ব্যক্তিকে প্রেরণ করা সম্ভব হয়ে উঠছে না৷ কিন্তু, এই ফিচারটি যদি সবার জন্য চলে আসে, তবে ব্যবহারকারীরা সহজেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে বড় ফাইল পাঠাতে পারবে এবং অন্য কোনো প্ল্যাটফর্ম বা সফ্টওয়্যারের উপর নির্ভর করে থাকতে হবে না তাদের।

যদিও, আলোচ্য ফিচার ব্যবহার করে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা সম্পূর্ণ রেজোলিউশনে ছবি শেয়ার করতে পারবে কিনা, তা এখনও স্পষ্ট নয়।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপে মিডিয়া ফাইল পাঠানোর সময়ে সাধারণত সেগুলির রেজোলিউশন কম্প্রেস বা সংকুচিত হয়ে যায়। ফলে, ছবি বা ভিডিওর গুণমানও নষ্ট হয়। তাই, কনটেন্টের আসল গুণমান বজায় রাখার জন্য ‘ডকুমেন্ট’ হিসাবে পাঠানোর কথা বলা হয়েছে৷ প্রসঙ্গত, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি ডকুমেন্ট হিসাবে প্রেরিত মিডিয়া ফাইলগুলির প্রিভিউ দেখানো নিয়ে পরীক্ষা করছে বলেও হালফিলে জানা গেছে।

যাইহোক , ‘হোয়াটসঅ্যাপ ফর অ্যান্ড্রয়েড’ বিটা টেস্টারদের জন্য ভয়েস মেসেজ রেকর্ড করার সময় ‘পজ’ এবং ‘রিজিউম’ করার সুবিধা দেওয়া হয়েছে। আর, আইওএস ডিভাইসের জন্য বর্তমানে কথিত ফিচারটিকে আনুষ্ঠানিক ভাবে উপলব্ধ করা হয়েছে।’

সঙ্গে থাকুন ➥