আরও সুরক্ষিত WhatApp, অ্যাকাউন্টের পর রিপোর্ট করা যাবে নির্দিষ্ট মেসেজ

Avatar

Published on:

সুরক্ষিত এবং নিরাপদ মেসেজিংয়ের ক্ষেত্রে WhatApp সর্বদাই অন্যান্য অ্যাপ্লিকেশনের থেকে এগিয়ে থাকার দাবি করে। এন্ড-টু-এন্ড এনক্রিপশন সহ Facebook-এর মালিকানাধীন এই ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মে একাধিক প্রাইভেসি ফিচার রয়েছে। এছাড়া WhatsApp তাদের প্ল্যাটফর্মের অপব্যবহার রুখতে Report ফিচার নিয়ে এসেছে। ইন্টারনেটের অপব্যবহার প্রতিরোধের জন্য এই ফিচারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবার এই স্প্যাম মেসেজ রিপোর্ট করাকে কেন্দ্র করেই একটি নতুন ফিচার টেস্ট করছে WhatsApp।

ব্যবহারকারীদের প্ল্যাটফর্মে নির্দিষ্ট কিছু মেসেজ রিপোর্ট করার অনুমতি দেওয়ার জন্য জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি সম্প্রতি এই নতুন ফিচারটি টেস্ট করছে। এটি বিদ্যমান Report অপশনের একটি এক্সটেনশন হবে, যা এই মুহূর্তে কেবল ব্যবহারকারীদের পুরো চ্যাটের ভিত্তিতে কোনো ব্যক্তি বা বিজনেস সম্পর্কে রিপোর্ট করার অনুমতি দেয়। WhatsApp বর্তমানে Android এবং iPhone ডিভাইসগুলিতে বিটা টেস্টারদের সাথে এই নতুন ফিচারটি টেস্ট করছে। উল্লেখ্য যে, আপত্তিজনক এবং স্প্যাম মেসেজ সেন্ডারদের সম্পর্কে রিপোর্ট করার জন্য WhatsApp বেশ কিছুদিন Report ফিচারটি নিয়ে এসেছিল, যার সাহায্যে এতদিন পর্যন্ত পুরো চ্যাট হিস্ট্রিটি রিপোর্ট করতে যেত, নির্দিষ্ট কোনো মেসেজ সম্পর্কে রিপোর্ট করার কোনো উপায় ছিল না।

সম্প্রতি একটি পোস্টে হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার WABetaInfo জানিয়েছে যে, হোয়াটসঅ্যাপ iOS বিটা ভার্সন ২.২১.১৯০.১২ এবং ২.২১.১৯০.১১-এ এই ফিচারটি নিয়ে আসা হয়েছে। জানা গেছে যে, এই ফিচারটি কেবলমাত্র রিপোর্ট করা মেসেজটি হোয়াটসঅ্যাপে ফরোয়ার্ড করতে এবং প্রেরককে রিপোর্টটি সম্পর্কে অবহিত করার অনুমতি দেবে। বিটা ভার্সন ব্যবহারকারীরা একটি নির্দিষ্ট মেসেজ ট্যাপ এবং হোল্ড করে রাখলে এই নতুন Report অপশনটি দেখতে পাবেন। এটি বিদ্যমান Star, Reply, Forward, Copy, এবং Delete অপশনগুলির পাশে থাকবে।

iOS-এর পাশাপাশি WABetaInfo, Android বিটা ভার্সনেও হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারটির অস্তিত্বের সন্ধান পেয়েছে। ২.২১.২০.১ হোয়াটসঅ্যাপ Android বিটা ভার্সন ব্যবহারকারীদের জন্য ফিচারটি উপলব্ধ। অ্যান্ড্রয়েডে, বিটা টেস্টাররা একটি নির্দিষ্ট মেসেজ সিলেক্ট করে এবং তারপরে স্ক্রিনের উপরের-ডান কোণে তিনটি-ডট মেনু বাটনটিতে ট্যাপ করে নতুন Report ফিচারটি অ্যাক্সেস করতে পারবেন।

প্রসঙ্গত উল্লেখ্য যে, হোয়াটসঅ্যাপ সর্বদা তার এন্ড-টু-এন্ড এনক্রিপশন সিস্টেম নিয়ে গর্ব করে থাকে, যা ব্যক্তিগত কথোপকথনকে কেবল প্রেরক এবং প্রাপকের মধ্যেই সীমাবদ্ধ রাখে। তবে এই প্ল্যাটফর্মে রিপোর্ট করা অ্যাকাউন্টগুলির ক্ষেত্রে এই সিকিউরিটি ফিচার কাজ‌ করে কি না নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। যদিও একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, কোনো ইউজার তাদের চ্যাটের ভিত্তিতে কোনো ব্যবহারকারী বা বিজনেস অ্যাকাউন্ট রিপোর্ট করলে, তাদের সাম্প্রতিক পাঁচটি মেসেজ হোয়াটসঅ্যাপের বিভাগীয় দপ্তর কে ফরোয়ার্ড করা হয়। এক্ষেত্রে নির্দিষ্ট মেসেজ রিপোর্ট করার সুবিধা আনলে এন্ড-টু-এন্ড এনক্রিপশন কীভাবে কাজ করবে তা নিয়ে ধন্দে অনেকেই।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥