ভুলবশত স্ট্যাটাস দিয়ে ফেলেছেন? সহজে মোছার সুবিধা আনছে WhatsApp

Avatar

Published on:

ঝটপট চ্যাটিংয়ের পাশাপাশি একাধিক নতুন নতুন ফিচার ও সুবিধার কারণেই আজ বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ হয়ে উঠেছে WhatsApp। Facebook মালিকানাধীন (এখন Meta) এই অ্যাপটির একটি অন্যতম জনপ্রিয় ফিচারের নাম হল স্ট্যাটাস। আজকালকার যুব সম্প্রদায়ের মধ্যে সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস আপলোড করার ট্রেন্ড ব্যাপকভাবে ছড়িয়ে গেছে, তাই Facebook-এর পর WhatsApp এবং Instagram-এও এই ফিচার অন্তর্ভুক্ত করা হয়েছে। Facebook বা Instagram স্টোরিজের মতো WhatsApp স্ট্যাটাসে আপলোড করা ভিডিও বা ফটো ২৪ ঘন্টা পর স্বয়ংক্রিয়ভাবে উধাও হয়ে যায়, এবং ইউজারের কন্ট্যাক্টস লিস্টে থাকা ব্যক্তিরাই শুধুমাত্র এই স্ট্যাটাস দেখতে সক্ষম হয়।

সারাদিনে নিজের জীবনের গুরুত্বপূর্ণ মুহূর্তগুলি হাতে টাইপ করে লিখে, ইমেজ বা ভিডিও আকারে সকলের সাথে শেয়ার করে নেওয়ার জন্য বেশ কিছু ইউজারই অনর্গল হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস দিয়ে যেতে থাকেন। ফলস্বরূপ ভুলবশত অনেক সময়ই ইউজাররা ভুলভাল স্ট্যাটাস পোস্ট করে ফেলেন, এবং তারপর তৎক্ষণাৎ সেগুলি ডিলিট করে ফেলার জন্য ব্যতিব্যস্ত হয়ে ওঠেন। বর্তমানে কোনো স্ট্যাটাস ডিলিট করার জন্য স্ট্যাটাসের পাশে তিনটি ডটে ক্লিক করে তারপর ডিলিট অপশন বেছে নিতে হয়। কিন্তু এবার যাতে আরও সহজে স্ট্যাটাস ডিলিট করে ফেলা যায়, তার জন্য একটি নতুন ফিচারের ওপর কাজ করছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপের ফিচার ট্র্যাকার Wabetainfo-র রিপোর্ট অনুযায়ী, ব্যবহারকারীরা এবার থেকে যখনই হোয়াটসঅ্যাপে কোনো স্ট্যাটাস পোস্ট করবেন, তখন একটি “Undo” অপশন দেখতে পাবেন। তাই তাড়াহুড়োর চোটে বা ভুলবশত কোনো স্ট্যাটাস পোস্ট করে ফেললে ইউজাররা ঝটপট এই অপশনটি ক্লিক করেই নিজের দেওয়া ভুল স্ট্যাটাসটি ডিলিট করে ফেলতে সক্ষম হবেন। এই ফিচারটি iOS বিটা অ্যাপে দেখা গেছে এবং এখনও নন-বিটা ব্যবহারকারীদের জন্য এটি উপলব্ধ নয়।

Wabetainfo আরও জানিয়েছে যে, কোনো স্ট্যাটাস পোস্ট করার পর “Undo” অপশনটি মুহূর্তের জন্য দৃশ্যমান হবে। তাই স্ট্যাটাস ডিলিট করতে হলে ইউজারদের ঝটপট সেই অপশনটি ক্লিক করতে হবে, আর ক্লিক করলেই ইউজারদের কন্ট্যাক্টস লিস্টের আর কেউই সেই স্ট্যাটাস দেখতে পাবে না। আপাতত শুধুমাত্র কিছু iOS ব্যবহারকারীরা এই ফিচারটি টেস্ট করতে পারবেন। এর জন্য ইউজারদের iOS ২.২১.২৪০.১৭-এ WhatsApp বিটা ভার্সন ইন্সটল করতে হবে। কিন্তু আপডেটের পরও যদি কোনো ইউজার দেখেন যে তিনি এই ফিচার টেস্ট করতে পারছেন না, তাহলে এর অর্থ হল যে এখনও হয়তো সেই ইউজারের জন্য এই ফিচারটি উপলব্ধ হয়নি; তবে পরবর্তী আপডেটে তিনি নিশ্চয়ই এই ফিচারটি টেস্ট করার সুযোগ পাবেন।

সঙ্গে থাকুন ➥