জনপ্রিয়তা তুঙ্গে, গত তিন মাসে রেকর্ড আয় Xiaomi-র

Avatar

Published on:

Xiaomi revenue reach record high in Q1 2021: সাম্প্রতিক সময়ের মার্কেট রিসার্চ রিপোর্টে Xiaomi যে ফের ভারতের শীর্ষস্থানীয় স্মার্টফোন বিক্রেতার খেতাব পেয়েছে, সে কথা আমরা আগেই আপনাদের জানিয়েছি। তাছাড়া দিন কয়েক আগে প্রকাশিত গ্লোবাল ট্র্যাকার কাউন্টার রিসার্চের একটি প্রতিবেদনে, সংস্থার একটি এন্ট্রি-লেভেল হ্যান্ডসেটকে বিশ্বের সেরা বিক্রিত পাঁচটি ফোনের মধ্যে রাখা হয়েছে। তবে সমস্ত তৃতীয় পক্ষের রিপোর্ট বাঁয়ে জমা রেখে, এবার চীনা টেক জায়ান্টটি নিজেই তার বছরের প্রথম প্রান্তিকের প্রফিট এবং রেভেনিউয়ের হিসেব প্রকাশ করেছে এবং সেখানে দেখা গেছে, বিগত তিনমাসে Xiaomi-র সামগ্রিক আয় প্রায় রেকর্ড ছুঁয়েছে!

এক্ষেত্রে একটি অফিশিয়াল ব্লগ পোস্ট Xiaomi ঘোষণা করেছে যে, ৩১শে মার্চ অবধি সময়ে সংস্থার নিট মুনাফা এবং আয় – সমস্ত প্রত্যাশা বা অনুমান ছাড়িয়ে গেছে। ওই পোস্ট অনুযায়ী, জানুয়ারী থেকে মার্চ অবধি সময়ে কোম্পানির মোট আয় প্রায় ৫৪.৭% বেড়ে হয়েছে ৭৬.৯ বিলিয়ন ইউয়ান (প্রায় ১২ বিলিয়ন মার্কিন ডলার)। অন্যদিকে, ব্র্যান্ডটির নিট রেভেনিউ বা মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৬.১ বিলিয়ন ইউয়ানে (প্রায় ৯৬৫ মিলিয়ন মার্কিন ডলার) যার ফলে এটি রেকর্ড হারে (মোট ১৬৩.৮% YoY হারে) বার্ষিক প্রবৃদ্ধি লাভ করেছে।

এই উন্নতির সপক্ষে বলতে গিয়ে, জনপ্রিয় স্মার্টফোন নির্মাতাটি স্মার্টফোনের শিপমেন্টের প্রবৃদ্ধির কথাই বিশেষভাবে উল্লেখ করেছে। Xiaomi-র মতে, সংস্থার ইউজারবেস বিশ্বব্যাপী প্রসারিত হওয়ার জেরেই তার ব্যবসা রেকর্ড হারে লাভের মুখ দেখেছে। সেক্ষেত্রে ইউজারদের ভরসা ধরে রাখতে এবং অবশ্যই ব্যবসার ক্ষেত্র আরও প্রশস্ত করতে এটি নতুন নতুন উপায় অন্বেষণ করার যথাসম্ভব চেষ্টা করবে বলে জানিয়েছে।

Xiaomi revenue reach record high in Q1 2021

উল্লেখ্য, এই বছরের প্রথম কোয়ার্টারে Xiaomi বিশ্ববাজারে মোট ৪৯.৪ মিলিয়ন ইউনিট ফোনের শিপিং করেছে, যার ফলে সংস্থার স্মার্টফোন ব্যবসা থেকে মোট মুনাফা হয়েছে ১২.৯ শতাংশের কাছাকাছি। আবার এই হিসেবের জেরে তারা বিশ্বব্যাপী স্মার্টফোন বাজারে তৃতীয় স্থান অধিকার করেছে, যেখানে তাদের বাজার থেকে অর্জিত শেয়ারের পরিমাণ দাঁড়িয়েছে ১৪.১ শতাংশের কাছাকাছি।

এদিকে দেশীয় বাজারে অর্থাৎ চীনে Xiaomi স্মার্টফোন বিক্রেতা হিসেবে চতুর্থ অবস্থানে রয়েছে এবং সেখানে তাদের বাজার শেয়ার ১৪.৬ শতাংশ বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥