অন্য কোম্পানির তুলনায় Xiaomi অনেক ‘বেশি ভারতীয়’, বললেন মনু কুমার জৈন

Avatar

Published on:

স্বল্প দাম এবং অধিক ফিচারের জন্য ভারতে “শাওমি” সংস্থার স্মার্টফোন খুবই জনপ্রিয়। তবে সম্প্রতি ভারতে যে চীনা পণ্য বয়কট করার দাবি উঠেছে, তার প্রভাব পড়েছে এই সংস্থার উপর। এই বিষয়ে এবার মুখ খুলেছেন সংস্থার CEO মনু কুমার জৈন। শাওমি’র এই ভারতীয় প্রধান জানিয়েছেন, ভারতের বৃহত্তম স্মার্টফোন বিক্রেতা শাওমি অন্য যে কোনও স্মার্টফোন ব্র্যান্ডের তুলনায় অনেক “বেশি ভারতীয়”। তিনি আরো জোর দিয়ে বলেন, সংস্থার মোবাইল ফোন R&D সেন্টার এবং প্রোজেক্ট টিম ভারতে রয়েছে। এছাড়া এটি দেশে ৫০,০০০ লোককে কাজে নিয়োগ করেছে।

সম্প্রতি জৈন, নিজের টুইটারে এই দাবিটি প্রমাণ করার জন্য বেশ কিছু নথি পেশ করেছেন, এবং জানিয়েছেন সংস্থার ফোন এবং টিভিগুলির বেশিরভাগই “মেড ইন ইন্ডিয়া”।

তাঁর ওই টুইটটি, টুইটার ইউজারদের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে। কেউ কেউ জৈনের যুক্তির সাথে একমত হয়েছেন, আবার কেউ কেউ উল্লেখ করেছেন যে মূল কোম্পানীটি চীনা। অনেকে যেমন বলেছেন যে সংস্থার নামটাই চীনা বা সংস্থার প্রফিট শেষ অবধি চিনে যায়, তেমনই অনেকে সংস্থার নতুন স্মার্টফোন লঞ্চের জন্য অপেক্ষা করছেন জানিয়ে ওই টুইটটি সমর্থন করেছেন।

একটি সাক্ষাতকারে মনু যুক্তি দিয়েছিলেন যে, আমেরিকান স্মার্টফোন সংস্থাগুলিও চীন থেকে তাদের প্রয়োজনীয় কাঁচামাল সংগ্রহ করে, এবং ভারতীয় স্মার্টফোন ব্র্যান্ডগুলির ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। তিনি, বর্তমানে সোশ্যাল মিডিয়ায় চীনবিরোধী মনোভাবের কথা স্বীকার করেও বলেছেন, যে এই ঘটনা দেশে শাওমির ব্যবসায় খুব বেশি প্রভাব ফেলবে না।

জানিয়ে রাখি, এর আগে রিয়েলমি ইন্ডিয়ার সিইও মাধব শেঠ-ও জানিয়েছিলেন রিয়েলমি একটি ভারতীয় স্টার্টআপ। তবে বেশ কয়েকটি জনপ্রিয় ফোন ব্র্যান্ডের শীর্ষ ভারতীয় আধিকারিকরা, টুইটারে আপকামিং এবং এক্সিস্টিং পণ্যগুলি প্রচার করার সময় নেটিজেনদের ক্ষোভের মুখে পড়েছেন।

সঙ্গে থাকুন ➥