দূর থেকেই ফোনকে করে দেবে চার্জ, Xiaomi আনলো তার বিহীন Mi Air Charge Technology

Avatar

Published on:

চার্জিং টেকনোলজি নিয়ে প্রায় প্রতিটি স্মার্টফোন কোম্পানি বর্তমান সময়ে কাজ করছে। ইতিমধ্যেই আমরা ১২৫ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি লঞ্চ হতে দেখেছি। যা কেবল ১৩ মিনিটেই ৪,০০০ এমএএইচ ব্যাটারিকে ফুল চার্জ করে দিতে পারে। এছাড়াও ওয়্যারলেস চার্জিংয়েরও জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। তবে স্মার্টফোন কোম্পানি Xiaomi আজ এমন একটি চার্জিং টেকনোলজি সামনে এনেছে, যা হয়তো অনেক কোম্পানি এখনও ভাবতেই পারেনি। চীনা এই স্মার্টফোন কোম্পানিটি আজ রিমোট এয়ার চার্জিং টেকনোলজি লঞ্চ করেছে (remote air charging technology), যার নাম দেওয়া হয়েছে Mi Air Charge Technology।

এই চার্জিং টেকনোলজির মাধ্যমে আপনি চার্জারের কাছে দাঁড়িয়ে দূর থেকে স্মার্টফোন চার্জ করতে পারবেন। ভাবতে অবাক লাগলেও এটাই সত্যি। মি এয়ার চার্জিং টেকনোলজিতে ফোনকে তারের মাধ্যমে চার্জারের সাথে যুক্ত করার প্রয়োজন হবেনা। প্রসঙ্গত ওয়্যারলেস চার্জিংয়ের ক্ষেত্রেও ফোনটিকে চার্জিং প্যাডের সাথে যুক্ত করতে হয়। কিন্তু Mi Air Charge Technology দূর থেকেই ডিভাইস চার্জ করতে পারবে। যদিও শাওমি জানায়নি তারা বাণিজ্যিকভাবে এই চার্জার কবে বাজারে আনবে।

একটি ব্লগ পোস্টে শাওমি তাদের এই রিমোট এয়ার চার্জিং টেকনোলজি কিভাবে কাজ করে সে সম্পর্কে জানিয়েছে। তারা লিখেছে, আইসোলেটেড চার্জিং পাইলটি পাঁচটি অ্যান্টেনা দ্বারা সজ্জিত, যেগুলি স্মার্টফোনের অবস্থানকে সঠিকভাবে সনাক্ত করতে পারে। এর পাশাপাশি Xiaomi একটি ছোট অ্যান্টেনা অ্যারে তৈরী করেছে, যার সাথে স্মার্টফোনের জন্য “বিকন অ্যান্টেনা” এবং “রিসিভিং অ্যান্টেনা অ্যারে” বিল্ট ইন থাকবে।

শাওমি আরও জানিয়েছে, “বিকন অ্যান্টেনা কম বিদ্যুৎ ব্যবহারের মাধ্যমে অবস্থান তথ্য ব্রডকাস্ট করে। আবার ১৪টি অ্যান্টেনা নিয়ে গঠিত রিসিভিং অ্যান্টেনা অ্যারে, চার্জিং পাইল দ্বারা নির্গত মিলিমিটার তরঙ্গ সংকেতকে রেকটিফায়ার সার্কিটের মাধ্যমে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করে এবং sci-fi চার্জিং অভিজ্ঞতাকে বাস্তবে রূপান্তর করে।”

শাওমির দাবি অনুযায়ী, Mi Air Charge Technology এর প্রাথমিক মডেল কয়েক মিটার ব্যাসার্ধের মধ্যে একটি ডিভাইসের জন্য ৫ ওয়াট রিমোট চার্জিং সরবরাহ করতে সক্ষম। এছাড়াও এটি একাধিক ডিভাইসকেও একই প্রযুক্তির মাধ্যমে একই সময়ে ৫ ওয়াট রিমোট চার্জিং সরবরাহ করে চার্জ করতে পারবে। আপাতত এই টেকনোলজি স্মার্টফোনের জন্য আনা হলেও, কিছুদিন পরে স্মার্টওয়াচ, ব্রেসলেট সহ অন্যান্য ওয়্যারেবল ডিভাইসের জন্য এটি ব্যবহার করা যাবে বলে শাওমি জানিয়েছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥