Yamaha E01: ইয়ামাহা-র প্রথম ইলেকট্রিক স্কুটারের টেস্ট ড্রাইভ চলল প্রকাশ্যে, ছবি দেখুন

Avatar

Published on:

২০১৯-এ টোকিয়ো মোটর শো-তে কনসেপ্ট মডেল হিসেবে আত্মপ্রকাশ করেছিল Yamaha E01। জ্বালানি তেল চালিত হাই-পারফরম্যান্স মোটরসাইকেল এবং স্কুটার তৈরির জন্য খ্যাতি ইয়ামাহা’র। তবে E01 ছিল আদ্যোপান্ত বৈদ্যুতিক। সেটাই ছিল সংস্থাটির সামনে আনা প্রথম ব্যাটারিচালিত স্কুটার। Yamaha E01 ইলেকট্রিক স্কুটারের প্রোডাকশন ভার্সন সাধারণের ব্যবহারের জন্য কবে বাজারে আনা হবে, সে বিষয়ে অবশ্য কিছু জানায়নি তারা। তবে ইয়ামাহা’র প্রতিদ্বন্দ্বীরা  যে ভাবে বিদ্যুৎচালিত দু’চাকার গাড়ি উৎপাদনে জোর দিচ্ছে, তাতে বসে থাকার পাত্র নয় জাপানের সংস্থাটি। ইয়ামাহা’র রিসার্চ ও ডেভেলপমেন্ট বিভাগ  E01 কনসেপ্ট ই-স্কুটারকে বাস্তবে রূপদান করতে উঠেপড়ে লেগেছে বলে সম্প্রতি খবর সামনে এসেছিল। প্রত্যাশামতোই এবার ছদ্মবেশধারী E01 ই-স্কুটার জনসমক্ষে আনল তারা।

ইলেকট্রিক স্কুটারের ক্ষেত্রে সংস্থার অগ্রগতি এবং তাদের প্রথম বৈদ্যুতিক দু’চাকার গাড়িতে কেমন পারফরম্যান্স মিলবে, এই বিষয়গুলির ধারণা দেওয়ার জন্য জাপানে একটি টেস্ট রাইডের আয়োজন করেছিল ইয়ামাহা। সেখানে সংবাদমাধ্যমের প্রতিনিধিদের নিমন্ত্রণ জানানো হয়েছিল। ইয়ামাহা’র প্রথম ব্যাটারিচালিত স্কুটার চালিয়ে পরখ করতে পেরে খুব খুশি সাংবাদিকরা।

Yamaha E01-এর শরীরের পুরোটাই ক্যামেফ্ল্যাজ করা ছিল। যাতে ডিজাইনের ব্যাপারটি গোপন থাকে। যে সব ছবি সামনে এসছে, সেগুলি পর্যবেক্ষণ করে বলা যায় যে, ২০১৯-এ প্রদর্শিত কনসেপ্ট মডেলের লুকসের সঙ্গে প্রোডাকশনের জন্য প্রস্তুত করে তোলা মডেলটির খুব মিল রয়েছে। সামনের অংশটি R1-এর থেকে অনুপ্রাণিত বলা চলে। টেল সেকশনটি বেশ স্লিক এবং কনসেপ্ট মডেলের মতোই এতে টায়ার হাগার ইন্টিগ্রেটেড লাইসেন্স প্লেট রয়েছে। তবে কনসেপ্ট ভার্সনে কার্ভি সিট যে ভাবে বডিওয়ার্কের সঙ্গে মিশে যেতে দেখা গিয়েছিল, সেটা বাস্তবে দেখা যাবে না। Yamaha E01-এর টেস্ট মডেলের সিট প্রথাগত স্কুটারের মতোই।

ইয়ামাহা ই০১ ই-স্কুটার একটি এয়ার-কুল্ড ডিসি ব্রাশলেস মোটর দ্বারা চালিত। এতে একটি ফিক্সড (রিমুভ করা যাবে না) লিথিয়াম-আয়ন ব্যাটারি রয়েছে। যা সম্পূর্ণ চার্জ করার পর ৮০ কিলোমিটার যাওয়া যাবে। তবে চূড়ান্ত মডেলে পারফরম্যান্স আরও উন্নত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ইয়ামাহা ই০১ ই-স্কুটারের ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারের যে ছবি পাওয়া গিয়েছে, তার ভিত্তিতে বলা যায়, এতে রাইডিং মোড উপলব্ধ হবে। আর স্মার্টফোন কানেক্টিভিটি তো থাকছে বলেই আশা করা যায়। এলসিডি কনসোলটি টার্ন বাই টার্ন নেভিগেশন অফার করতে পারে। অন্যান্য বিশেষ ফিচারগুলির মধ্যে রয়েছে ফুল-এলইডি লাইটিং, কী লেস ইগনিশন, এবং অ্যাপরন মাউন্টেড মাল্টি ফাংশন সুইচ।

ইয়ামাহা ই০১-এর হার্ডওয়্যারগুলির প্রসঙ্গে আসলে, এটি ১৩ ইঞ্চি অ্যালয় হুইলে দৌড়বে। সাসপেশননের জন্য টেলিস্কোপিক ফর্ক এবং টুইন রিয়ার শক অ্যাবজর্ভার রয়েছে। এছাড়া ডুয়েল চ্যানেল এবিএস-সহ দু’দিকেই ডিস্ক ব্রেক বর্তমান। ইয়ামাহা ই০১ এর চূড়ান্ত মার্কেটিং নাম অজানা। তবে এর প্রোডাকশন মডেলটি চলতি বছরে ইউরোপ ও আমেরিকা ও জাপানের বাজারে লঞ্চ করা হবে বলে আশা করা যায়। উল্লেখ্য, ভারতীয় ক্রেতাদের কথা মাথায় রেখে ইয়ামাহা বিশেষ ভাবে একটি বিদ্যুৎচালিত স্কুটার ডেভলপ করছে বলে গত বছর খবর পাওয়া গিয়েছিল। সেটা ইয়ামাহা ই০১ কিনা, তা সময়ই বলবে।

সঙ্গে থাকুন ➥