Data Leak: ৬ লক্ষ ভারতীয়র ডেটা চুরি, বট মার্কেটে বিক্রি হচ্ছে ফিঙ্গারপ্রিন্ট থেকে শুরু করে পার্সওয়ার্ড

Avatar

Updated on:

6 lakh Indian data stolen

৬ লক্ষ ভারতীয়র ব্যক্তিগত তথ্য চুরি করে বট মার্কেটে বিক্রি করা হয়েছে বলে খবর সামনে এল। যারমধ্যে আঙুলের ছাপ থেকে শুরু করে লগইন পাসওয়ার্ড পর্যন্ত অন্তর্ভুক্ত রয়েছে। বিশ্বের অন্যতম বৃহৎ ভিপিএন সার্ভিস প্রোভাইডার, নর্ডভিপিএন (Nord VPN) বিষয়টি নিশ্চিত করেছে। রিপোর্ট অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে প্রায় ৫০ লাখ মানুষের তথ্য চুরি হয়েছে এবং সেগুলো বট মার্কেটে বিক্রি করা হচ্ছে।

Nord VPN তাদের রিপোর্টে বলেছে, চুরি যাওয়া তথ্যের মধ্যে রয়েছে ব্যবহারকারীদের লগইন পাসওয়ার্ড, কুকিজ, ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট, স্ক্রিনশট এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য। আর কোনো ব্যক্তির ব্যক্তিগত তথ্যের মূল্য নির্ধারণ করা হয়েছে প্রায় ৪৯০ টাকা। Nord VPN তাদের গবেষণায় দাবি করেছে, বিশ্বজুড়ে প্রায় ৫০ লাখ মানুষ তথ্য চুরির শিকার হয়েছে, যার মধ্যে ৬ লক্ষ ভারতীয়দের তথ্য চুরি হয়েছে।

গুগল-ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চুরি

নর্ডভিপিএন তাদের গবেষণায় তিনটি প্রধান বট মার্কেটের কথা উল্লেখ করেছে। যেগুলি হল – জেনেসিস মার্কেট, রাশিয়ান মার্কেট এবং ২-ইজি (2Easy) মার্কেট। গবেষণায় দেখা গেছে, চুরি যাওয়া লগইন ডিটেইলসের মধ্যে গুগল, মাইক্রোসফট ও ফেসবুক অ্যাকাউন্ট অন্তর্ভুক্ত।

সঙ্গে থাকুন ➥